Opu Hasnat

আজ ২৭ জুলাই মঙ্গলবার ২০২১,

পাইকগাছায় টেকসই বেড়িবাঁধের দাবীতে মানববন্ধন খুলনা

পাইকগাছায় টেকসই বেড়িবাঁধের দাবীতে মানববন্ধন

খুলনা জেলা জলবায়ু অধিপরামর্শ ফোরামের আয়োজনে টেকসই বেড়িবাঁধ ও দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকাকে দুর্যোগ ঝূঁকিপূর্ণ এলাকা ঘোষণা করার দাবীতে মানববন্ধন করেছে পাইকগাছার নাগরিক অধিকার বাস্তবায়ন কমিটি। মানববন্ধনে সংহতি প্রকাশ করেছেন বেসরকারী উন্নয়ন সংস্থা লিডার্স এবং সুন্দরবন ও উপকূল সুরক্ষা আন্দোলন।

পাইকগাছা উপজেলা পরিষদের সামনে রবিবার সকাল ১১ টায় এই মানববন্ধনের আয়োজন করা হয়। মানববন্ধনে সভাপতিত্ব করেন পাইকগাছা নাগরিক অধিকার বাস্তবায়ন কমিটির সভাপতি মোঃ আব্দুল মজিদ গাজী। আরও উপস্থিত ছিলেন নাগরিক অধিকার বাস্তবায়ন কমিটির প্রতিষ্ঠাতা সভাপতি এ্যাডঃ প্রশান্ত মন্ডল, সাবেক উপজেলা ভাইস চেয়ারম্যান কৃষ্ণপদ মন্ডল, নাগরিক নেতা শংকর মন্ডল, ক্ষেতমুজুর নেতা নলিনীকান্ত সানা, শ্রমিক নেতা মোঃ বেলাল হোসেন ও সাংবাদিক অমল কৃষ্ণ মন্ডল প্রমুখ। 

মানববন্ধনে বক্তারা বলেন, “টেকসই বেড়িবাঁধ পুনঃনির্মান ও দক্ষিণ-পশ্চিম উপকূলীয় এলাকাকে দুর্যোগ ঝূঁকিপূর্ণ এলাকা ঘোষণা করতে হবে। সরকার সিডর, আইলা, রোয়ানু, মোরা, ফণী, বুলবুল ও আম্পান এর পর উপকূলীয় এলাকায় মেগা প্রকল্প বাস্তবায়ন করার কথা বললেও আজও তার বাস্তবায়ন হয়নি। শুধু দুর্যোগ এলেই মেগা প্রকল্পের কথা বলা হয়। দুর্যোগ কেটে গেলে মেগা প্রকল্পের কোন খোঁজ থাকে না। সম্প্রতি সাইক্লোন ইয়াস এর প্রভাবে উপকূলীয় এলাকায় উচ্চ জোয়ারের কারনে খুলনা জেলার কয়রা ও পাইকগাছা উপজেলায় বেড়িবাঁধ ভেঙে লোনা পানিতে মানুষের জীবন-জীবিকা, সম্পদ, খাদ্য, পানি, বাসস্থানসহ অন্যান্য সংকট সৃষ্টি করেছে। এই সংকট পুরণ হওয়ার নয়।” এজন্য অচিরেই টেকসই বেড়িবাঁধ নির্মানের দাবী জানান মানববন্ধনে বক্তারা।