Opu Hasnat

আজ ২৪ জুলাই শনিবার ২০২১,

ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকায় অনিয়ম

সিংগাইরে ইটভাটার ধোঁয়ায় ধানের ক্ষতি হওয়ার প্রতিবাদে কৃষকদের মানববন্ধন ও প্রতিবাদসভা কৃষি সংবাদমানিকগঞ্জ

সিংগাইরে ইটভাটার ধোঁয়ায় ধানের ক্ষতি হওয়ার প্রতিবাদে কৃষকদের মানববন্ধন ও প্রতিবাদসভা

‘ইটভাটার করাল গ্রাস, জামির্ত্তা ইউনিয়নের পাকা ধানের সর্বনাশ’ এ শ্লোগান নিয়ে মানিকগঞ্জের সিংগাইর উপজেলার জামির্ত্তা ইউনিয়নের হাতনী চকে ফসলি জমিতে গড়ে ওঠা ৪টি ইটভাটার বিষাক্ত কালো ধোঁয়ায় আধা-পাকা ধান পুড়ে যাওয়া ক্ষতিগ্রস্ত  কৃষকদের তালিকায় অনিয়মের অভিযোগ ওঠেছে।   ওই চকে গড়ে ওঠা  এমএইচবি, জিএইচবি, টিএইচবি ও মেসার্স ডায়মন্ড ব্রিকস নামের ইটভাটা উচ্ছেদ ও উপযুক্ত ক্ষতি পূরনের দাবীতে কৃষকরা প্রতিবাদসভা ও মানববন্ধন করেছেন।

সোমবার (৩১ মে) বিকেল সাড়ে ৩ টার দিকে জামির্ত্তা ইউনিয়নবাসীর আয়োজনে বাস্তা-মানিকনগর সড়কের হাতনী এলাকায় এ মানববন্ধন ও প্রতিবাদসভা অনুষ্ঠিত হয়। এতে বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা আব্দুর রশিদ, উপজেলা আওয়ামীলীগ নেতা আবুল হোসেন, ইঞ্জিঃ আবু সায়েম, হাজী মো. আবুল কালাম ও শাহিনুর রহমান সেন্টু প্রমুখ। 

বক্তারা তিন ফসলি জমিতে গড়ে ওঠা ইটভাটা বন্ধ করে ক্ষতিগ্রস্ত কৃষকদের ক্ষতি পূরনের দাবী জানান। পাশাপাশি পার্শ্ববর্তী চাপরাইল গ্রামের প্রকৃত ক্ষতিগ্রস্ত কৃষকদের তালিকা থেকে বাদ দেয়ারও প্রতিবাদ জানান তারা। মানববন্ধন ও প্রতিবাদসভা চলাকালে ভাটা মালিকদের দু’টি ট্রাক রাস্তায় চলার সময় গাছের গুড়ি ফেলে আটকে দেন প্রতিবাদকারীরা। এ সময় উত্তেজনা ছড়িয়ে পড়ে। দ্রুত ক্ষতিগ্রস্ত কৃষকদের দাবী পূরন না হলে আগামী শুক্রবার কঠোর কর্মসূচীর ঘোষনা দেন বক্তারা । মানববন্ধনে শতাধিক কৃষক অংশ নেন।

এ ব্যাপারে সিংগাইর উপজেলা কৃষি কর্মকর্তা কৃষিবিদ টিপু সুলতান সপন বলেন, ক্ষতিগ্রস্ত কৃষকদের মধ্যে কেউ বাদ পড়লে আমাদের অফিসের সাথে যোগাযোগ করলে অবশ্যই তাকে তালিকাভূক্ত করা হবে।