Opu Hasnat

আজ ২৭ সেপ্টেম্বর সোমবার ২০২১,

স্কাউট কনফারেন্স ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট এর উদ্বোধন সংগঠন

স্কাউট কনফারেন্স ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট এর উদ্বোধন

সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙ্গালী জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এর জন্ম শতবার্ষিকী উদযাপনের জন্য ঢাকা ইয়ুথ ক্যাপিটাল ২০২০ এর আওতায় যুব ও ক্রীড়া মন্ত্রণালয়, শিক্ষা মন্ত্রণালয়, পররাষ্ট্র মন্ত্রণালয় এবং ইসলামিক কোঅপারেশন ইয়ুথ ফোরাম সহযোগিতায় বাংলাদেশ স্কাউটস এর ব্যবস্থাপনায় ওআইসি সদস্যভুক্ত এবং মুসলিম কমিউনিটির ইয়ুথদের (রোভার স্কাউট) নিয়ে ০৫ দিনব্যাপী ‘স্কাউট কনফারেন্স ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট’ ভার্চুয়াল প্লাটফর্মে অনুষ্ঠিত হচ্ছে। কনফারেন্সের থিম নির্ধারণ করা হয়েছে ‘স্কাউটিং ফর বেটার এনভায়রনমেন্ট’। কনফারেন্সে ৩৭ টি বিদেশী রাষ্ট্র থেকে ১৫০ জন এবং বাংলাদেশ থেকে নির্বাচিত ১০০ জন  ইয়ুথ (রোভার স্কাউট) অংশগ্রহণ করেছেন।
  
বৃহস্পতিবার (২৭ মে) স্থানীয় সময় বিকেল ৩ টায় অনলাইন প্লাটফর্মে কনফারেন্সের শুভ উদ্বোধন করেন উদ্বোধনী অনুষ্ঠানের প্রধান অতিথি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় শিক্ষামন্ত্রী ডাঃ দিপু মনি, এমপি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের যুব ও ক্রীড়া মন্ত্রণালয়ের মাননীয় প্রতিমন্ত্রী, জাহিদ আহসান রাসেল,এমপি, এবং ইসলামিক কোঅপারেশন ইয়ুথ ফোরাম এর প্রেসিডেন্ট  Mr. Taha Ayhan. 

গেষ্ট অব অনার হিসেবে অনুষ্ঠানে উপস্থিত ছিলেন ও বক্তব্য রাখেন শিক্ষা মন্ত্রণালয়ের মাধ্যমিক ও উচ্চ শিক্ষা বিভাগের সচিব মোঃ মাহবুব হোসেন এবং এশিয়া প্যাসিফিক রিজিওনাল স্কাউট কমিটির চেয়ারম্যান আহমদ রুশদি। 

অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ড. মোঃ মোজাম্মেল হক খান, প্রধান জাতীয় কমিশনার, বাংলাদেশ স্কাউটস ও  কমিশনার, দুর্নীতি দমন কমিশন।  অনুষ্ঠানের শুরুতে অংশগ্রহণকারী ও অতিথিদের স্বাগত জানিয়ে বক্তব্য প্রদান করেন মোঃ মাহমুদুল হক, জাতীয় কমিশনার (আন্তর্জাতিক) বাংলাদেশ স্কাউটস। 

অনুষ্ঠানের প্রধান অতিথি মাননীয় শিক্ষামন্ত্রী  ডাঃ দিপু মনি তাঁর বক্তব্যে বলেন,  আমরা সকলেই জানি এসডিজি এর মূল লক্ষ্য  আমাদের জীবনযাত্রার মান বাড়ানো।  এমডিজি অর্জনে আমাদের সাফল্য বিশ্বব্যাপী  প্রশংসিত হয়েছি।  এখন আমরা এসডিজি বাস্তবায়নের  লক্ষ্যে কাজ করছি। যুব উন্নয়ন এবং টেকসই উন্নয়ন  একে অপরের সাথে জড়িত। 

মূলধারার উন্নয়নমূলক কর্মকান্ডে  যুবকরা জড়িত না হলে টেকসই বিকাশ  বিলম্বিত হবে। বিশ্বজুড়ে নেতারা এখন নিশ্চিত যে টেকসই উন্নয়নের লক্ষ্য অর্জনগুলি মূলত তরুণদের কাজের  উপর নির্ভর করে।

বিশেষ অতিথি যুব ও ক্রীড়া প্রতিমন্ত্রী জাহিদ আহসান রাসেল, এমপি বলেন এই সম্মেলনের থিম  খুবই প্রাসঙ্গিক। জলবায়ুর পরিবর্তনের সাথে  লড়াই করা পুরো বিশ্বের জন্য একটি সাধারণ সমস্যা। এই সমস্যাটি কাটিয়ে উঠতে আমাদের সবাইকে একসাথে কাজ করতে হবে। বাংলাদেশের যুব ও ক্রীড়া মন্ত্রণালয় যথাযথ প্রশিক্ষণের  মাধ্যমে যুব সমাজকে  উজ্জীবিত করার জন্য গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করছে। আমি বিশ্বাস করি যে প্রত্যেক অংশগ্রহণকারী এই কনফারেন্স থেকে  তাদের ধারণা এবং অভিজ্ঞতা ভাগ করে নেবে যা ওআইসির দেশগুলির মধ্যে আমাদের সম্পর্ককে আরও জোরদার করবে।

ইসলামিক কোঅপারেশন  ইয়ুথ ফোরাম এর প্রেসিডেন্ট  জনাব Taha Ayhan বলেন  যুবকরা জাতির মেরুদন্ড। তারা আমাদের জাতির ভবিষ্যত পরিবর্তন করতে পারে। যুবকদের অংশগ্রহণ গুরুত্বপূর্ণ।  তিনি পরিবেশ সংরক্ষণে  জন্য একটি সামগ্রিক এবং অন্তর্ভূক্তিক পদ্ধতির প্রয়োজনীয়তা উল্লেখ করেন।

অনুষ্ঠানের সভাপতি, ড. মোঃ মোজাম্মেল হক খান, প্রধান জাতীয় কমিশনার, বাংলাদেশ স্কাউটস বলেন,   টেকসই উন্নয়নের  জন্য স্কাউট কনফারেন্স নামে এই সমাবেশটি একে অপরকে আরও ভালভাবে জানতে, সংহতি জানাতে, সম্পর্ক উন্নয়নে,  নিজস্ব সংস্কৃতি  প্রমোট করা সুযোগ তৈরী হলো। কনফারেন্সের মাধ্যমে যুবকদের মধ্যে আন্তর্জাতিক পর্যায়ে যোগাযোগ বৃদ্ধি হবে।  এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ যে এই কনফারেন্সে যুবকরাও বর্তমান সময়ের আলোচিত ও গুরুত্বপূর্ণ বিষয়গুলি অনুশীলন করবে  এবং মনোনিবেশ করতে সক্ষম হবেন। 

কনফারেন্সর উদ্বোধনী অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটস এর  উপর একটি ভিডিও এবং কনফারেন্সর কার্যক্রম নিয়ে একটি উপস্থাপনা প্রদর্শন সহ স্কাউটদের অংশগ্রহণে মনোমুগ্ধকর সাংস্কৃতিক অনুষ্ঠান পরিবেশন করা হয়। আগামী ৩১ মে কনফারেন্স সমাপ্তি হবে।  

০৫ দিনব্যাপী এই কনফারেন্সে দেশ ও বিদেশের বিশেষজ্ঞ রিসোর্সপারসনগণের সমন্বয়ে গঠিত প্যানেল ‘এডুকেশন ফর সাসটেইনেবল ডেভেলপমেন্ট অ্যান্ড স্কাউটস’, ‘ইয়ুথ অ্যান্ড স্কাউটস ইন দ্যা মুসলিম ওয়ার্ল্ড’  ‘এডুকেশন ফর ইয়ুথ অ্যান্ড স্কাউটস’, ক্লাইমেট চেইঞ্জ-রোল অব ইয়ুথ এন্ড স্কাউটস’ ইত্যাদি বিষয়ে আলোচনা, গ্রুপ ওয়ার্ক ও সুপারিশমালা প্রণয়নসহ অংশগ্রহণকারীবৃন্দ তাঁদের মতামত তুলে ধরবেন।

এই বিভাগের অন্যান্য খবর