Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

বিশ্ব স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট ব্যাডেন পাওয়েলের জন্মদিন সংগঠন

বিশ্ব স্কাউট আন্দোলনের প্রতিষ্ঠাতা রবার্ট ব্যাডেন পাওয়েলের জন্মদিন

এহসানুল হক এহসান :  ১৮৫৭ সালের ২২শে ফেব্রুয়ারি রবার্ট ব্যাডেন পাওয়েল লন্ডনের হাইড পার্কে জন্মগ্রহণ করেন। তার পূরো নাম রবার্ট স্টিফেন্সন স্মিথ লর্ড ব্যাডেন পাওয়েল। তার হাত ধরেই ১৯০৭ সালে এ আন্দোলনের সূত্রপাত ঘটে। তাই দিনটিকে স্কাউট দিবস হিসেবে পালন করা হয়। বর্তমানে পৃথিবীর ২১৭টি দেশে স্কাউটি আন্দোলন চলছে।

বাংলাদেশ তথা ভারতীয় উপমহাদেশে স্কাউটিংয়ের যাত্রা শুরু ব্রিটিশ আমলে। ‘৪৭-এর পর ইস্ট পাকিস্তান বয়স্কাউট অ্যাসোসিয়েশনের যাত্রা। ১৯৭২ সালে নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ বয়স্কাউট অ্যাসোসিয়েশন। ১৯৭৮ সালে আবার নাম পরিবর্তন করে রাখা হয় বাংলাদেশ স্কাউটস। ১৯৯৪ সাল থেকে মেয়েরা এর সদস্য হওয়ার অধিকার লাভ করে। আত্মনির্ভরশীল সু-নাগরিক গড়ে তোলার ক্ষেত্রে এ আন্দোলন বিশ্বব্যাপি সমাদৃত।

তিনি ১৮৭৬ সালে একজন লেফটেন্যান্ট হিসেবে ব্রিটিশ সেনাবাহিনীতে যোগদান করেন। সামরিক বাহিনীতে কর্মরত থাকাকালীন বিভিন্ন অভিজ্ঞতা থেকে তিনি স্কাঊট আন্দোলন গড়ে তোলার প্রেরণা পান। বিশেষ করে ম্যাফেকিং এর যুদ্ধ থেকে তিনি বস্তব অভিজ্ঞতা ও ধারণা থেকে উপলব্দি করেন যে, যুবক ও বালকদেরকে উপযুক্ত প্রশিক্ষণের মাধ্যমে গুরুত্বপূর্ণ কাজ কাজ করানো সম্ভব। ম্যাফেকিং এর যুদ্ধে স্বেচ্ছাসেবক বালকদলের অবদান দেখে তিনি অভিভূত হন। তখন থেকেই তিনি বালকদের কে নিয়ে কিছু একটা করার পরিকল্পনা করতে স্বপ্ন ও শ্রমকে অব্যহত রাখেন। যা পরবর্তীতে স্কাঊট আন্দোলন হিসেবে আত্মপ্রকাশ করে। ১৯০৭ সালে তিনিই প্রথম ২০ জন প্রাপ্ত বয়ষ্ক যুবক ও ১ জন অপ্রাপ্তবয়স্ক কে নিয়ে ‘ব্রাউন সি দ্বীপে’ স্কাউট ক্যাম্প স্থাপন করেন।

তিনি ১৯৪১ সালের ৮ জানুয়ারি কেনিয়ার নাইরোবিতে মৃত্যুবরণ করেন।

এই বিভাগের অন্যান্য খবর