Opu Hasnat

আজ ১৫ জুলাই সোমবার ২০২৪,

পাখি শিকার বন্ধে পঞ্চগড়ে ৫০ তরুণের ৫০ কিলোমিটার সাইকেল র‌্যালী পঞ্চগড়

পাখি শিকার বন্ধে পঞ্চগড়ে ৫০ তরুণের ৫০ কিলোমিটার সাইকেল র‌্যালী

“পাখি শিকার দন্ডনীয় অপরাধ, পাখি শিকার থেকে বিরত থাকি” এই স্লোগানে পঞ্চগড়ে দ্বীচক্র সংগঠনের আয়োজনে মুক্তিযুদ্ধের ৫০ তম বছরে ৫০ জন তরুণ ৫০ কিলোমিটার সচেতনতামূলক সাইকেল র‌্যালী করে। যাত্রা পথে তারা বিভিন্ন স্থানে তারা ক্যাম্পেইন করে শুক্রবার সকাল দশটায় পঞ্চগড়ের বোদা উপজেলা চত্ত্বরের বঙ্গবন্ধু প্রতিকৃতি থেকে শুরু করে দেবীগঞ্জ উপজেলায় বিজয় চত্ত্বর ও ময়নামতির চর হয়ে আবার বোদায় এসে শেষ করে। 

দেবীগঞ্জ বিজয় চত্ত্বরে যাত্রাবিরতিতে তরুণদের অনুপ্রেরণা দেবার জন্য সাইকেলে করে উপস্থিত হোন দেবীগঞ্জ উপজেলা নির্বাহী অফিসার প্রত্যয় হাসান। সংক্ষিপ্ত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, পাখি শিকার বন্ধে মুক্তিযুদ্ধের ৫০ তম বছরে ৫০ জন তরুণ ৫০ কিলোমিটার সচেতনতামূলক পরিবেশ বান্ধব যান দ্বিচক্র নিয়ে ভ্রমণ করছে এটি সত্যি খুব আনন্দের। বিশ্বের উন্নত দেশগুলো নিজেদের দেশে এখন চার চাকার যানবাহন নিরুৎসাহিত করছে দ্বীচক্রযান ব্যবহারে নাগরিকদের উৎসাহিত করছে। সারাদেশে পাখি শিকার বন্ধের আহবান জানান তিনি। 

আরো বক্তব্য রাখেন দেবীগঞ্জ থানার অফিসার ইনচার্জ রবিউল হাসান সরকার, বাংলাদেশ স্কাউটস এর সহকারী পরিচালক মোহাম্মদ বাচ্চু মিয়া, হাঙ্গার ফ্রি ওয়ার্ল্ড বোদা পঞ্চগড়ের প্রোগ্রাম অফিসার (ম্যানেজমেন্ট) ও হিমালয়কন্যা থিয়েটারের সংগঠক নাট্যকর্মী সিজুল ইসলাম, বোদা মা মোবাইল জোন এর স্বত্তাধিকারী ওমর ফারুক, দ্বীচক্র সংগঠনের প্রধান উদ্যোক্তা মোফাচ্ছেরুল আল নোমান।

মুজিববর্ষে তরুণদের এই উদ্যোগে স্পন্সর করেছেন বোদা বাজারের মা মোবাইল জোন। সাইকেল র‌্যালীতে সহযোগী হিসেবে দ্বীচক্র সংগঠনের সাথে ছিল হিমালয়কন্যা থিয়েটার।