Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

জীবিকার জন্য বই ফেলে শিশুর হাতে অটো ভ্যানের হ্যান্ডেল ফরিদপুরবিশেষ সংবাদ

জীবিকার জন্য বই ফেলে শিশুর হাতে অটো ভ্যানের হ্যান্ডেল

জীবিকার তাগিদে বই এর পরিবর্তে শিশু জাকারিয়ার কোমল হাতে তুলে নিয়েছে অটোভ্যানের হান্ডেল। শিশু শ্রম  আইনে নিষেধাক্কা থাকলেও সেটা কলকারখানার  মালিকরা কিছুটা  বাস্তবায়নের চেষ্টা করে। কিন্ত পরিবারের ক্ষুধা নিবারণের জন্য যে সব শিশুরা বিদ্যালয়ে না গিয়ে হাঁড় ভাঙ্গা পরিশ্রম করে তাদের খবর কে রাখে। 

এমন টাই ঘটেছে ফরিদপুরের আলফাডাঙ্গা উপজেলাধিন গোপালপুর ইউনিয়নের পাড়া গ্রামের ছলেমান মোল্লার ছেলে শিশু জাকারিয়া (০৯) ক্ষেত্রে। 

মঙ্গলবার সকালে উপজেলার দিগনগর বাজার অটো স্ট্যান্ড থেকে যাএী নিয়ে উপজেলা সদরে  যাওযার সময় আমাদের এ প্রতিবেদক তার এ ছবিটি ক্যামেরাবন্ধী করেন। ছলেমান নিজে ও একজন নছিমন চালক, ৬ ছেলে ও ৩ মেয়ে সব মিলে পরিবারের সদস্য সংখ্যা ১১জন। এদের সকলের খরচ মেটাতে হিমশিম ক্ষেতে হয় ছলেমানকে। সে জন্য ছেলেদের বাধ্য হয়ে এ কাজ করতে হয়। বড় ছেলে রাসেল (১৫) নবম শ্রেনীতে পড়ে সেও মাঝে মধ্যে ভ্যান চালায়,  ইয়াছিন(১৩), মুছা (১২), ইছা (১১), জাকারিয়া (৯) এবং ইয়াকুব (৭) ২ বছর পর ইয়াকুব এর ভাগ্যে কি জুটবে কে জানে। কারন ইয়াকুব ছাড়া সকলেই ভ্যান  চালায়। 

সমাজের বিত্তবান এবং রাষ্ট্রের কর্ণধারদের কাছে সকলের একটাই প্রত্যাশা, জাকারিয়ার মত  আর কোন শিশু যেন বই ছেড়ে ঝুকিপূর্ণ কাজে লিপ্ত না হয়।