Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

বাগেরহাটের সাত’শ চক্ষু রোগীর বিনামুল্যে অস্ত্রোপাচার শুরু স্বাস্থ্যসেবাবাগেরহাট

বাগেরহাটের সাত’শ চক্ষু রোগীর বিনামুল্যে অস্ত্রোপাচার শুরু

বাগেরহাটের সাত’শ চক্ষু রোগীর বিনামুল্যে অস্ত্রোপাচার শুরু হয়েছে। অন্ধত্বের হাত থেকে মুক্তি পেতে ঢাকার লায়ন্স চক্ষু ইনষ্টিটিউট হাসপাতালে এই অস্ত্রোপাচার শুরু করা হয়। রোববার আনুষ্ঠানিক ভাবে ৯৮ জন রোগীর অস্ত্রোপাচার করা হয়। পর্যায়ক্রমে আগামী ২৩ জানুয়ারী পর্যন্ত এই চিকিৎসা চলবে বলে কর্র্তৃপক্ষ জানিয়েছেন। 
 
ঢাকা মেগা সিটি লায়ন্স ক্লাবের ভাইস প্রেসিডেন্ট লায়ন ড. শেখ ফরিদুল ইসলাম বলেন, ১১ ডিসেম্বর রামপাল উপজেলার শ্রীফলতলা পাইলট মাধ্যমিক বিদ্যালয়ের মাঠে অসহায় দরিদ্র চক্ষু রোগীদের বিনামুল্যে চিকিৎসার জন্য এ চক্ষু শিবিরের আয়োজন করা হয়। দিনব্যাপী চক্ষু শিবির শেষে ৭ হাজার রোগিদের মধ্যে  নেত্রনালী, মাংস বৃদ্ধি ও ছানি অপারেশনের জন্য ৭ শতাধিক চোখের রোগী বাছাই করা হয়। এসব রোগীদের সম্পূর্ন বিনামুল্যে অপারেশনের জন্য ঢাকায় লায়ন্স চক্ষু হাসপাতালে উন্নত চিকিৎসা নিশ্চিত করা হবে।

তিনি আরো বলেন, অন্ধত্ব প্রতিরোধের জন্য আমাদের এ প্রচেষ্টা অব্যাহত থাকবে। প্রত্যেক রোগিকে ঢাকায় নিয়ে আসা থেকে শুরু করে চিকিৎসা দিয়ে বাড়িতে পৌছাবার যাবতীয় ব্যয়বার আমরা করে থাকি। এমনকি যারা অসচ্ছল তাদের প্রত্যেককে চিকিৎসার পরবর্তী ৭ দিনের সকল খরচ দেয়া হয়। 

বাগেরহাটের রামপালে দক্ষিণাঞ্চলের সর্ববৃহৎ চক্ষু শিবির অনুষ্ঠিত হয়েছে। শুক্রবার দিনব্যাপী । ঢাকা মেগা সিটি লায়ন্স ক্লাবের উদ্যেগে ও লায়ন ড. শেখ ফরিদুল ইসলামের সহযোগিতায় এ চক্ষু শিবিরে প্রায় সাত হাজার চক্ষু রোগীকে ফ্রি চিকিৎসা প্রদান করা হয়।

আয়োজকরা জানান, ২০০৯ সাল থেকে এ পর্যন্ত ৭ টি ক্যাম্পের মাধ্যমে ২ হাজার ৭০০ রোগীর ছানি, নেত্রনালী ও মাংষ বৃদ্ধি রোগের অপারেশন করা হয়েছে। এছাড়া ৫০ হাজারের বেশি রোগীদের বিনামুল্যে  চিকিৎসা দেয়া হয়েছে।

এই বিভাগের অন্যান্য খবর