Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

বরিশাল নগরীর দু’টি ওয়ার্ডে তীব্র পানি সংকট বরিশাল

বরিশাল নগরীর দু’টি ওয়ার্ডে তীব্র পানি সংকট

ওয়াটার ট্রিটমেন্ট প্যান্টের পাইপ স্থাপন করতে গিয়ে বরিশাল সিটি কর্পোরেশনের সাপ্লাই লাইনের সংযোগ কেটে ফেলায় চরম ভোগান্তিতে পড়েছেন নগরীর দক্ষিনাংশের রূপাতলী এলাকার বাসিন্দারা। রমজানের শুরু থেকে অদ্যবর্ধি ওই এলাকার দুটি ওয়ার্ডে তীব্র পানি সংকট দেখা দিলেও বিষয়টি দেখার যেন কেউ নেই।
জানা গেছে, ওয়াটার ট্রিটমেন্ট প্যান্টের পাইপ স্থাপনের কাজে নিয়োজিত ঠিকাদার তাদের সুবিধার্থে সংযোগ কেটে দেয়ায় এ পরিস্থিতির সৃষ্টি হয়েছে। অভিযোগ রয়েছে, ঠিকাদারি প্রতিষ্ঠানের ব্যয় কমাতে বিসিসির সংযোগ কেটে তাদের পাইপ স্থাপন করা হয়। যে কারণে গত ৮ দিন ধরে নগরীর দক্ষিণের ওই জনপদে সিটি কর্পোরেশনের পানি সরবরাহ বন্ধ রয়েছে। বিশেষ করে রমযান মাসে পানি বঞ্ছিত ওই এলাকার ২৪ ও ২৫ নম্বর ওয়ার্ডের বাসিন্দাদের চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। স্থানীয়রা সমস্যার সমাধানের জন্য বিসিসি ও ঠিকাদারি প্রতিষ্ঠানকে একাধিকবার তাগিদ দিয়েও কোনো সুফল পাচ্ছেন না।
রূপাতলী এলাকার বাসিন্দা আবুল কালাম জানান, পানির পাইপের সংযোগ কেটে ফেলায় গত আটদিন ধরে পানি সরবরাহ বন্ধ রয়েছে। ফলে রমযান মাসে তাদের দুর্ভোগ আরও বৃদ্ধি পেয়েছে। বিষয়টি সম্পর্কে সিটি কর্পোরেশনকে একাধিকবার অবহিত করা হয়েছে। প্রতিবারই তারা পাবলিক হেলথকে দেখাচ্ছে। এমতাবস্থায় পাবলিক হেলথের সাথে যোগাযোগ করা হলে তারা আবার সিটি কর্পোরেশনকে দেখিয়ে দিচেছ। দুই দপ্তরের দায়সারা ভূমিকার খেসারত দিতে হচ্ছে নগরীর জনবহুল দুটি ওয়ার্ডের বাসিন্দাদের।
এ ব্যাপারে সিটি কর্পোরেশনের নির্বাহী কর্মকর্তা রনজিত দত্ত জানান, ওয়াটার ট্রিটমেন্ট প্যান্টের পাইপ স্থাপনের কাজ করতে গিয়ে সমস্যা হয়েছে। সুতরাং বিষয়টি সমাধানে পাবলিক হেলথকে ভূমিকা রাখা যথেষ্ট বলে মনে করছেন তিনি। তা ছাড়া বিষয়টি সম্পর্কে খোঁজখবর নিয়ে সমাধানে উদ্যোগ গ্রহণ করা হবে বলেও তিনি উল্লেখ করেন। জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মো. শহীদুল ইসলাম বলেন, বিষয়টির খোঁজ খবর নিয়ে দ্রুত সমস্যার সমাধান করা হবে।