Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

সাদুল্যাপুর শহরে তীব্র যানযট : চলাচলে চরম দুর্ভোগ! গাইবান্ধা

সাদুল্যাপুর শহরে তীব্র যানযট : চলাচলে চরম দুর্ভোগ!

গাইবান্ধার সাদুল্যাপুর উপজেলা শহরের চৌ-মাথা মোড় সহ বিভিন্ন স্থানে যানবাহন চলাচলে তীব্র যানযটের সৃষ্টি হচ্ছে। এর ফলে যাত্রী ও পথচারী রাস্তা পারাপারে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। এ কারনে ঘটছে ছোট-বড় সড়ক দুর্ঘটনা।  

সাদুল্যাপুর উপজেলা শহরের সাথে যোগাযোগের মেইন রাস্তা গুলো হচ্ছে- তুলশিঘাট রাস্তা, মাদারগঞ্জ রাস্তা, নলডাংগা রাস্তা, গাইবান্ধা রাস্তা ও ধাপেরহাট রাস্তা। এ সকল রাস্তার সংযোগ স্থল হচ্ছে সাদুল্যাপুর শহরের প্রাণ কেন্দ্র চৌ-মাথা মোড়। এ মোড়টি রাস্তার প্রশস্থ কম হওয়ায় ও কিছু সংখ্যক অবৈধ্য স্থাপনা গড়ে উঠায় পরিবহন চলাচলে চরম যানজটের সৃষ্টি হচ্ছে। এছাড়াও যানবাহন গুলোর জন্য নির্ধারিত ষ্ট্যান্ড না থাকায় পাবলিক লাইব্রেরী চত্বরে অটো, সিএনজি ষ্টান্ড করা সহ চৌ-রাস্তা মোড়ে এসে যাত্রী উঠানামা করায় যানজট লেগেই থাকছে। আর এই যানজটের কবলে পড়ে দুরপাল­ার পরিবহন যাত্রী সাধারন, স্কুল-কলেজ গামী ছাত্র/ছাত্রী, অফিসিয়াল কর্মকর্তা-কর্মচারীসহ পথচারীরা সিমাহীন দুর্ভোগের শিকার হচ্ছে। বিশেষ করে মূমূর্ষ রোগীদের হাসপাতালে নিতে ব্যাঘাত ঘটছে। দীর্ঘদিনের এসব সমস্যার সম্মুখিন হলেও, প্রশাসনের কোন ভুমিকা নেই। এবিষয়ে শহরের কিছু সংখ্যক সচেতন মহল জানান, চৌ-মাথা মোড়ে সার্বক্ষণিক ট্রাফিক পুলিশ নিয়োগ দিলে এই যানজট অনেকাংশ লাঘব হবে। 

সাদুল্যাপুর নিরাপদ সড়ক চাই (নিসচা) এর আহবায়ক খোরশেদ আলম জানান, যানজট নিরসনের বিষয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তাকে লিখিত ভাবে জানানো হয়েছে। থানার অফিসার ইনচার্জ ফরহাদ ইমরুল কায়েস বলেন, চৌ-মাথা মোড়ে মাঝে মধ্যে পুলিশ রাখা হয়। তবে এ থানায় পুলিশি জনবল অপ্রতুল কারনে সার্বক্ষণিক রাখা সম্ভব হচ্ছে না। সাদুল্যাপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা আব্দুল­াহ আল-মামুন তালুকদার যানযটের সত্যতা স্বীকার করে বলেন, বিষয়টি নিরসনের ব্যবস্থা করা হবে।