Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

অবশেষে জমে উঠেছে কালকিনি পৌরসভা নির্বাচন মাদারীপুর

অবশেষে জমে উঠেছে কালকিনি পৌরসভা নির্বাচন

আর মাত্র  দুই দিন বাকি পৌরসভা নির্বাচনের। তাই নির্বাচনের দিনক্ষন যতই ঘনিয়ে আসছে ততই জমে উঠেছে নির্বাচনী আমেজে। শেষ মূহুর্তে মাদারীপুরের কালকিনি পৌরসভা নির্বাচনের প্রচার প্রচারনা সব মিলিয়ে এখন তুঙ্গে। পুরো পৌর শহর ছেয়ে গেছে ব্যানার ও পোষ্টারে। শীতকে উপেক্ষা করে মেয়র ও সংরক্ষিত মহিলা কাউন্সিলর প্রার্থীরা সমান গতিতে দিনকে রাত করে এগিয়ে চলছেন তাদের ভোট প্রার্থনার জন্য। দেখা যায় রাত ভোর না হতেই পৌর এলাকার চায়ের দোকান থেকে শরু করে প্রত্যেক ঘড়ে- ঘড়ে গিয়ে ভোট প্রার্থনা করছেন সকল প্রার্থীরা। প্রতিবারের নির্বাচনের চেয়ে এবারের নির্বাচনের প্রচারনায় দেখা গেছে ভিন্ন কৌশল। বিশেষ করে প্রার্থীদের প্রচারনায় পক্ষে বেশির ভাগ নির্বচনী এলাকায় ভোট ভিক্ষা করছেন মহিলা কর্মীরা। নির্বাচন উপলক্ষে তারা ঘুড়ে- ঘুড়ে গ্রামের শিশুদের খুশি করছেন রং বেরংঙ্গের চকলেট দিয়ে। তাই সব মিলিয়ে উৎসব মুখর পরিবেশের মধ্যে দিয়ে এবারের নির্বাচনের দিনগুলোর সময় পার করছেন সকল প্রার্থীরা। 

তবে স্থানীয় আওয়ামীলীগের নেতা কর্মীরা মনে করছেন এবারে নির্বাচনে পাঁচজন মেয়র প্রার্থীর মধ্যে আওয়ামীলীগের মনোনীত মেয়র প্রার্থী এনায়েত হোসেন বর্তমানে প্রচারনায় এগিয়ে রয়েছেন। অপর দিকে  স্বতন্ত্র মেয়র প্রার্থী মসিউর রহমান সবুজ, আবুল কালাম আজাদ ও মোঃ লোকমান সরদার সমান গতিতে প্রচারনা চালিয়ে যাচ্ছেন। এখন দেখার বিষয় কে হচ্ছেন কালকিনির পৌর পিতা।

জানা গেছে, কালকিনি পৌরসভা ১৯৯৭ইং সালে প্রতিষ্ঠিত হয় এবং তখন তৃতীয় শ্রেনীতে উন্নতি হয়। বর্তমানে দ্বিতীয় শেনীতে উন্নতি হয়েছে। এর আয়তন ৩১ বর্গকিলোমিটার নিয়ে এ পৌরসভা গঠিত।  এতে পুরুষ ভোটারের সংখ্যা ১৪০৫৩, মহিলা ভোটারের সংখ্যা ১৩৬৫৮, ও মোট ভোটার সংখ্যা ২৭৭১১। মোট ভোট কেন্দ্রের সংখ্যা ১৭টি এবং ওয়ার্ড সংখ্যা ০৯টি । এবারে নির্বাচনে মোট ৫জন মেয়র ও ৮জন মহিলা কাউন্সিলর প্রাথী ভোট যুদ্ধে নেমেছেন। তারা ইতিমধ্যে ভোটারদের কাছে বিভিন্ন প্রতিশ্রতির ফুলঝুড়ি দিয়ে আকৃষ্ট করে চলছেন। 

এরা হলেন আওয়ামীলীগের মনোনীত মেয়র প্রাথী মোঃ ্এনায়েত হোসেন হাওলাদার (নৌকা), সাবেক পৌর প্রশাাসক আওয়ামীলীগের বিদ্রোহী প্রার্থী আবুল কালাম আজাদ (জগ), স্বতন্ত্র মেয়র প্রার্থী মসিউর রহমান সবুজ (নারিকেল গাছ), স্বতন্ত্র মেয়র প্রার্থী সরদার মোঃ লোকমান হোসেন(মোবাইল) ও ইসলামী আন্দোলনের মেয়র প্রার্থী মোঃ লুৎফর রহমান(হাত পাখা)। 

অপরদিকে মহিলা কাউন্সিরর প্রার্থীরা হলেন, ৭,৮,৯ ওযার্ডে মো, চায়না খানম(ভ্যানিটি ব্যাগ), আসমা খাতুন(আঙ্গুর) ও রাজিয়া সুলতানা রেখা(কাচি)। ৪,৫,৬ ওয়ার্ডে বিলকিশ বেগম(কাচি) ও হাসিনা বেগম(আঙ্গুর)। ১,২,৩ ওয়ার্ডে ফুলমতি বেগম(কাচি), রাশিদা বেগম(ভ্যানিটি ব্যাগ) ও মইফুল বিবি(আঙ্গুর) প্রতিক নিয়ে ভোট যুদ্ধে লড়ছেন।