Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

বেসরকারী খাতকে স্বাস্থ্যসেবায় এগিয়ে আসার আহ্বান স্বাস্থ্যসেবা

বেসরকারী খাতকে স্বাস্থ্যসেবায় এগিয়ে আসার আহ্বান

প্রধানমন্ত্রী শেখ হাসিনা মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের পাশাপাশি বেসরকারি খাতগুলোকে এগিয়ে আসার আহ্বান জানিয়েছেন। 

আজ (২৪ ডিসেম্বর) সকালে গণভবনে স্বাস্থ্য সেবার বিভিন্ন প্রতিষ্ঠান ও হাসপাতালকে ১০টি অ্যাম্বুলেন্স হস্তান্তর অনুষ্ঠানে একথা বলেন তিনি।

স্বাস্থ্যসেবার বিভিন্ন প্রতিষ্ঠান ও হাসপাতালকে অ্যাম্বুলেন্স ১০টি অনুদান হিসেবে দেয় নিটল-টাটা।
 
অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, এফবিসিসিআই’র প্রেসিডেন্ট যখন স্বাস্থ্যখাতে সহায়তা করছেন তখন অন্য ব্যবসায়ীরাও এগিয়ে আসবেন। আরও অনেকে আগ্রহী হবেন বলেও আশা করি।

তিনি বলেন, বেসরকারি উদ্যোক্তারা যদি এগিয়ে আসে- তাহলে আরও ভালো হয়। আসলে সবাই মিলে এগিয়ে এলে একটা দেশকে এগিয়ে নেওয়া সম্ভব।
 
অ্যাম্বুলেন্স অনুদানের জন্য নিটল-টাটার প্রশংসা করে প্রধানমন্ত্রী বলেন, যেখানে যেখানে এসব অ্যাম্বুলেন্স যাচ্ছে সেখানকার মানুষ এর থেকে উপকৃত হবে।
 
যেসব জায়গায় সড়ক পথে অ্যাম্বুলেন্স পৌঁছাতে পারে না সেসব এলাকার জন্য জলপথের অ্যাম্বুলেন্সের প্রয়োজনীয়তার কথাও উল্লেখ করেন তিনি।
 
মানুষের মৌলিক চাহিদা নিশ্চিত করতে বঙ্গবন্ধুর বিভিন্ন উদ্যোগের কথা স্মরণ করে প্রধানমন্ত্রী বলেন, জাতির পিতা মানুষের স্বাস্থ্যসেবাসহ মৌলিক অধিকার নিশ্চিত করতে বিভিন্ন উদ্যোগ নিয়েছিলেন। 

খাদ্য, বস্ত্র, স্বাস্থ্য, আবাসন ও শিক্ষাসহ মানুষের সব মৌলিক চাহিদা নিশ্চিতের লক্ষ্যে তার সরকার কাজ করে যাচ্ছে বলেও জানান শেখ হাসিনা।
 
মানুষের স্বাস্থ্যসেবা নিশ্চিত করতে সরকারের বিভিন্ন উদ্যোগের কথা উল্লেখ করে প্রধ‍ানমন্ত্রী বলেন, কথায় বলে স্বাস্থ্যই সকল সুখের মূল। একটি জাতিকে উন্নত করতে সুস্বাস্থ্যের বিকল্প নেই।
 
কমিউনিটি ক্লিনিকের মাধ্যমে মানুষকে বিনামূল্যে স্বাস্থ্যসেবা ও ওষুধ সরবরাহের কথা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, প্রতি ৬ হাজার মানুষের জন্য একটি করে কমিউনিটি ক্লিনিক প্রতিষ্ঠা করা হয়েছে।
 
এ সময় ৬ হাজার স্বাস্থ্য সহকারী ও ১৩ হাজার স্বাস্থ্যকর্মীকে প্রশিক্ষণের কথা উল্লেখ করেন প্রধানমন্ত্রী। অ্যাম্বুলেন্সের নিয়মিত মেইনটেন্যান্সের জন্য অ্যাম্বুলেন্সের ভাড়া থেকে প্রাপ্ত অর্থ থেকে একটা ফান্ড তৈরির পরামর্শ দেন তিনি।
 
অ্যাম্বুলেন্সগুলো সঠিক ও যত্ম সহকারে ব্যবহার করারও পরামর্শ দেন প্রধানমন্ত্রী।

এই বিভাগের অন্যান্য খবর