Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

চুয়াডাঙ্গায় ডায়রিয়া ও নিউমোনিয়া রোগের প্রাদুর্ভাব, সদর হাসপাতালে উপচে পড়া ভীড় স্বাস্থ্যসেবাচুয়াডাঙ্গা

চুয়াডাঙ্গায় ডায়রিয়া ও নিউমোনিয়া রোগের প্রাদুর্ভাব, সদর হাসপাতালে উপচে পড়া ভীড়

চুয়াডাঙ্গায় আবহাওয়া পরিবর্তনের সাথে সাথে হঠাৎ করেই ডায়রিয়া ও নিউমোনিয়া রোগের প্রাদুর্ভাব দেখা দিয়েছে। জেলায়  অসংখ্য শিশু ডায়রিয়া এবং নিউমোনিয়ায় আক্রান্ত হয়ে পড়েছে। চুয়াডাঙ্গা সদর হাসপাতালে ওয়াডে ধারনক্ষমতার চেয়ে বেশি রোগী ভর্তি করা হয়েছে। ফলে ডাক্তার ও নার্সরা সেবা প্রদানে হিমশিম খাচ্ছেন। 

চুয়াডাঙ্গা সদর হাসপাতাল সূত্রে জানা যায়, চলতি মাসে হাসপাতালে শিশু রোগীর সংখ্যা সবচেয়ে বেশি। ভর্তি হয়েছে ওয়ার্ডের ধারণ ক্ষমতার বেশী। রোববার হাসপাতালের বহির্বিভাগে রোগীর সংখ্যা ছিলো ৩০ জন। এর মধ্যে নিউমোনিয়ায় আক্রান্ত ১৯ ও ডায়রিয়ায় আক্রান্ত ১১ শিশু। এর মধ্যে রোববারই হাসপাতালে ভর্তি হয়েছে ডায়রিয়া ও নিউমোনিয়ায় আক্রান্ত ২৫ শিশু।

এছাড়া গত কয়েকদিন আরো ভর্তি রয়েছে আরও ৪০ জন। ১৫টি বেডের বিপরীতে হাসপাতালের শিশু ওয়ার্ডে বর্তমানে প্রায় ৪ গুনের  বেশি। ফলে ডাক্তার ও নার্সরা সেবা দানে হিমশিম খাচ্ছেন।

শিশু বিশেষজ্ঞ ডা. মাহাবুবুর রহমান মিলন জানান, হঠাৎ আবহাওয়া পরিবর্তনের কারণে ডায়রিয়া ও নিউমোনিয়া রোগের প্রকোপ দেখা দিচ্ছে। শিশুদের ঠিকমতো টিকা প্রদান ও ৬ মাস বয়স পর্যন্ত মায়ের বুকের দুধ খাওয়ানো হলে নিউমোনিয়া হওয়ার সম্ভাবনা খুবই কম থাকে। ঠান্ডা আবহাওয়া থেকে শিশুকে দূরে রাখা এবং গরম কাপড় পরিধান করানো অত্যন্ত জরুরী। ডায়রিয়া এক ধরনের পানিবাহিত রোগ। ৬-১৬ মাস বয়সী আক্রান্ত শিশুকে ঘন ঘন স্যালাইন ও মায়ের বুকের দুধ খাওয়াতে হবে। এছাড়া শিশুদের মায়ের বুকের দুধ ও রোটারিক্স টিকা দিলে ডায়রিয়া হওয়ার সম্ভাবনা খুবই কম।

চুয়াডাঙ্গা সদর হাসপাতালের আবাসিক মেডিকেল অফিসার ডা. মাসুদ রানা জানান, শীতের সময় শিশু ও নবজাতকদের ডায়রিয়া ও নিউমোনিয়া হয়ে থাকে। যে সকল শিশুদের রোগ প্রতিরোধ ক্ষমতা কম তাদের আক্রান্ত হওয়ার সম্ভাবনা সবচেয়ে বেশি। শিশুদের ঠান্ডা আবহাওয়া থেকে দূরে রাখতে হবে। 

এই বিভাগের অন্যান্য খবর