Opu Hasnat

আজ ৬ জুলাই সোমবার ২০২০,

ঝালকাঠির বাজারে যত্রতত্র পাওয়া যাচ্ছে না ভিটামিনে ভরপুর মৌসূমী ফল ‘ডেউয়া’ ঝালকাঠি

ঝালকাঠির বাজারে যত্রতত্র পাওয়া যাচ্ছে না ভিটামিনে ভরপুর  মৌসূমী ফল ‘ডেউয়া’

ঝালকাঠি জেলা শহরের বাজর এবং উপজেলার হাটবাজারগুলোতে যত্রতত্র পাওয়া যাচ্ছে না ভিটামিনে ভরপুর মৌসূমী ফল ডেউয়া। যদি অল্পপরিমাণে দু’একটি পাওয়া যায় তাহলে তার দামও আকাশ চুম্বি। 

চিকিৎসক সূত্রে জানাগেছে, হালকা টক আর মিষ্টি স্বাদের ডেউয়া ফলে আছে জিঙ্ক,  লৌহ, পটাশিয়াম, ভিটামিন সি, খাদ্যআঁশ, টার্ট, অ্যান্টিঅক্সিডেন্ট। যকৃতের নানা অসুখ নিরাময়ে এর খাদ্যআঁশ সাহায্য করে।  কোষ্ঠকাঠিন্য ও গ্যাসের কারণে  পেটব্যথা কমাতেও ডেউয়া সহায়তা করে। এতে বিদ্যমান পটাশিয়াম রক্ত চলাচল, রক্তচাপ নিয়ন্ত্রণ এবং হৃদরোগ ও  স্ট্রোকের ঝুঁকি কমায়। ডেউয়া ওজন কমাতেও সাহায্য করে। এতে থাকা  লৌহ রক্তের হিমোগ্লোবিন বাড়াতে সাহায্য করে। খাবারের রুচি বাড়াতে সাহায্য করে  ডেউয়াতে থাকা ভিটামিন সি। এর অ্যান্টিঅক্সিডেন্ট  রোগ প্রতিরোধ ক্ষমতা বাড়িয়ে  তোলে।  ডেউয়া নানা ধরণের ক্যানসারের জীবাণু  রোধে সাহায্য করে। সর্দি-কাশি সারাতে এর ভূমিকা অনেক। এ ফল চুলপড়া রোধে সহায়তা করে।

কিন্তু কালের বিবর্তনে বনজ সম্পদক উজারের ফলে ডেউয়া গাছ হারিয়ে যাওয়ায় বহু ঔষধূ গুণে সমৃদ্ধ এ প্রায় দুস্প্রাপ্য হয়ে গেছে। বনবিভাগ যদি ফলদ অন্যান্য বৃক্ষের সাথে ডেউয়া গাছ রোপণের উদ্যোগী হন তাহলে কিছুটা হলেও ঘাটতি কমবে বলে মনে করেন সচেতন মহল।