Opu Hasnat

আজ ১৫ জুলাই সোমবার ২০২৪,

কালকিনিতে অবৈধ বালু উত্তোলনের দায়ে জরিমানা, আটক-২ মাদারীপুর

কালকিনিতে অবৈধ বালু উত্তোলনের দায়ে জরিমানা, আটক-২

মাদারীপুরের কালকিনিতে রাতের আধারে আড়িয়াল খাঁ নদী থেকে অবৈধভাবে বালু উত্তোলনের দায়ে ৪ লাখ টাকা জরিমানা করেছে ভ্রাম্যমান আদালত। এসময় ড্রেজারসহ দুইজনকে আটক করা হয়। বৃহস্পতিবার (১৫ জুন) বিকালে উপজেলা প্রশাসন সুত্রে এ তথ্য নিশ্চিত করা হয়েছে।

উপজেলা প্রশাসন জানান,গভীর রাতে উপজেলার আড়িয়াল খাঁ নদী থেকে কয়েকজন স্থানীয় প্রভাবশালী মিলে প্রতিনিয়ত প্রশাসনের চোখ ফাঁকি দিয়ে অবৈধভাবে ড্রেজার ও বলগেট মেশিন বসিয়ে কোটি কোটি ঘনফুট বালু উত্তোলন করে আসছে। এর কারনে রাজস্ব হারাচ্ছে সরকার। অপর দিকে ভাঙনের কবলে পড়ে কয়ারিয়া, সাহেবরামপুর, রমজানপুর, সিডিখান, শিকারমঙ্গল, বাশগাড়ি, পূর্ব এনায়েতনগড়, এনায়েতনগর ও আলিনগর ইউনিয়নের হাজার- হাজার মানুষ বছরের পর বছর ধরে ভিটেবাড়ি ও ফসলি জমি হারাচ্ছে। পরে খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা পিংকি সাহার নেতৃত্বে ও উপজেলা সহকারী কমিশনার (ভুমি) মোঃ কায়েসুর রহমানের সার্বিক সহযোগীতায় থানা পুলিশ সঙ্গে নিয়ে আড়িয়াল খা নদীতে অভিযান চালিয়ে বালুদস্যু মোঃ কামাল ও মোঃ রুবেলকে ড্রেজার ও বলগেটসহ আটক করা হয়। পরে ভ্রাম্যমান আদালত বসিয়ে তাদেরকে ৪ লাখ টাকা জরিমানা করা হয়।

এ ব্যাপারে উপজেলা নির্বাহী কর্মকর্তা পিংকি সাহা জানান, এর আগেও আমরা অভিযান চালিয়ে ড্রেজার জব্দ ও ২ লাখ ৫০ হাজার টাকা জরিমানা করেছি। নদীতে অবৈধভাবে বালু উত্তোলন কারিদের বিরুদ্ধে অভিযান অব্যাহত থাকবে।