Opu Hasnat

আজ ১৬ জুন রবিবার ২০২৪,

বরেণ্য অভিনেতা আবুল হায়াত পরিচালিত নাটকে মাহা বিনোদন

বরেণ্য অভিনেতা আবুল হায়াত পরিচালিত নাটকে মাহা

ফয়সাল হাবিব সানি : বরেণ্য অভিনেতা আবুল হায়াত। অনেকের কাছেই তিনি একজন জীবন্ত কিংবদন্তী। আবুল হায়াত অভিনীত  ‘এইসব দিনরাত্রি (১৯৮৫)’, ‘একা একা (১৯৮৭)’, ‘দ্বিতীয় জন্ম (১৯৮৭)’, ‘অয়োময় (১৯৮৮)’, ‘বহুব্রীহি (১৯৮৮)’, ‘সৈকতে সারস (১৯৮৮)’, ‘নক্ষত্রের রাত (১৯৯৪)’,  ‘আজ রবিবার (১৯৯৬)’, ‘নিমফুল (১৯৯৭)’, ‘ঘটনা সামান্য (১৯৯৭) প্রভৃতি নাটকগুলো যেন যুগ যুগান্তর ধরে সকল বয়সের সকল শ্রেণির দর্শকদের হৃদয়েই গেঁথে থাকবে অমলিন। 

এছাড়া, এদেশের  চলচ্চিত্রাঙ্গনেও এই প্রখ্যাত অভিনেতা রেখেছেন উল্লেখযোগ্য অবদান। আজ এত বছর পরও আবুল হায়াত স্বমহিমায় সমুজ্জ্বল এক নাম। টিভি নাটক, চলচ্চিত্রের পাশাপাশি নাটক নির্মাণেও দেখিয়েছেন মুন্সিয়ানা।  এরই ধারাবাহিকতায়, আসন্ন কুরবানির ইদের জন্য তিনি নির্মাণ করেছেন নতুন নাটক। আর খ্যাতিমান অভিনেতা, লেখক, পরিচালক ও নানান বিশেষণে বিশেষায়িত আবুল হায়াতের নাটকে প্রথমবার অভিনয় করলেন নতুন প্রজন্মের ছোট পর্দার দর্শকনন্দিত অভিনেত্রী নাঈমা আলম মাহা। 

প্রসঙ্গত, প্রথমবারের ন্যায় গুণী এই নাট্য ব্যক্তিত্বের পরিচালিত ‘পাগলা হাওয়া বাদল রাত' নামক একটি নাটকে অভিনয় করেছেন দর্শকপ্রিয় এই নাট্য অভিনেত্রী । প্রয়াত কথাসাহিত্যিক রাবেয়া খাতুনের গল্প অবলম্বনে নির্মিত নাটকটির শুটিং ইতোমধ্যেই সম্পন্ন হয়েছে। আসন্ন ‘ইদুল আজহা’- তে নাটকটি চ্যানেল আইতে প্রচারিত হবে বলে জানা যায়। এদিকে, নাঈমা আলম মাহা অভিনীত ‘ভালোবাসার অলিগলি’ শিরোনামের একটি ধারাবাহিক নাটক এরই মধ্যে এনটিভিতে প্রচার শুরু হয়েছে। নাটকটি পরিচালনা করেছেন ‘সিকান্দার বক্স’ খ্যাত জনপ্রিয় নাট্য নির্মাতা সাগর জাহান। এই নাটকটিও দর্শকমহলে বেশ প্রশংসিত হচ্ছে। 

অপরপক্ষে, আবুল হায়াত পরিচালিত নাটকে প্রথমবারের মতো কাজ করার অভিজ্ঞতা প্রসঙ্গে নাঈমা আলম মাহা জানান, ‘আবুল হায়াত আঙ্কেলের মতো এমন একজন বরেণ্য অভিনেতার পরিচালিত নাটকে অভিনয় করতে পারাটা সত্যিই আমার জন্য বিশেষ প্রাপ্তির ছিল এবং তা অবশ্যই আমার জন্য ভাগ্যেরও বটে। এই নাটকে অভিনয় করতে গিয়ে যে ভালোবাসা আমি অর্জন করেছি তা নিঃসন্দেহেই সামনের অনাগত দিনগুলোতে আমার পথচলার পাথেয় হয়ে থাকবে৷ নিত্যনতুন অনেক কিছু শিখেছি আমি এই শুটিং সেট থেকে। আর আমি ভীষণভাবে অবাকও হয়েছি সত্যি! আমি সেটে যাওয়ার পর আবুল হায়াত আঙ্কেল আমাকে বললেন, ‘ওয়েলকাম, টু আওয়ার টিম’। এমন একজন মানুষের কাছ থেকে এতটা ভালোবাসা পাব সত্যিই ভাবিনি। সর্বোপরি, নাটকটিতে অভিনয়ের অভিজ্ঞতা আমার অভিনয় জীবনে নতুন এক মাত্রা যোগ করেছে। সর্বোপরি আশা করি, নাটকটি থেকে দর্শকদের ইতিবাচক সাড়া পাব এবং পরবর্তীতে দর্শকদের ভালোবাসাকে আঁকড়ে ধরেই নিরন্তর এগিয়ে যেতে চাই লক্ষ্যের পানে।’