Opu Hasnat

আজ ১৯ জুন বুধবার ২০২৪,

সৈয়দপুরে তামাকমুক্ত দিবস পালিত নীলফামারী

সৈয়দপুরে তামাকমুক্ত দিবস পালিত

‘তামাক নয়,খাদ্য ফলান’ - এই প্রতিপাদ্যেকে সামনে রেখে নীলফামারীর সৈয়দপুরে বিশ্ব তামাকমুক্ত দিবস পালিত হয়েছে। এ উপলক্ষে বুধবার (৩১ মে) সকালে শোভাযাত্রা ও আলোচনা সভার আয়োজন করা হয়।

সৈয়দপুর উপজেলা প্রশাসন ও উপজেলা স্বাস্থ্য বিভাগ এসবের আয়োজন করে। সৈয়দপুর উপজেলা পরিষদ থেকে শোভাযাত্রাটি বের হয়ে শহরের প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে। এসময় সৈয়দপুের উপজেলা পরিষদের চেয়ারম্যান ও উপজেলা আওয়ামী লীগের সভাপতি মোখছেদুল মোমিন, সৈয়দপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) ফয়সাল রায়হান, উপজেলা সহকারি কমিশনার (ভূমি) আমিনুল ইসলাম, উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডা. আবু মো. আলেমুল বাসার, উপজেলা ভাইস চেয়ারম্যান সানজিদা বেগম লাকী, বাঙালিপুর ইউপি চেয়ারম্যান ডা. শাহজাদা সরকার, লক্ষণপুর স্কুল ও কলেজের অধ্যক্ষ রেজাউল করিম রেজা প্রমুখ উপস্থিত ছিলেন। পরে উপজেলা পরিষদ সভাকক্ষে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়।

অপরদিকে বিশ্ব তামাকমুক্ত দিবসে স্বাস্থ্য মন্ত্রণালয় প্রণীত তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী দ্রুত পাশের উদ্যোগ গ্রহণের দাবিতে নীলফামারীর সৈয়দপুরে মানববন্ধন ও র‌্যালি হয়েছে। বুধবার (৩১ মে) সকাল ১০ টায় সৈয়দপুর কেন্দ্রীয় স্মৃতিসৌধের সামনে বেসরকারি সংস্থা ঢাকা আহ্ছানিয়া মিশনের স্বাস্থ্য সেক্টরের উদ্যোগে এ মানববন্ধন হয়। মানববন্ধনে সংস্থাটির কাপ-আপ প্রকল্পের আওতায় শিখন কেন্দ্র ‘স্বপ্নসিঁড়ি ডাম ইউসিএলসি’র শিক্ষক-শিক্ষার্থী ও প্রকল্পের কর্মীরা অংশগ্রহণ করেন।

মানববন্ধনে জানানো হয়, বাংলাদেশে ৩১ শতাংশ বন উজাড়ের জন্য দায়ী তামাক চাষ। গত ২০২১-২০২২ অর্থবছরে দেশে ১ লাখ ৩৮৪ একরের বেশি জমিতে ৯২ হাজার ৩২৬ মেট্টিক টন তামাক উৎপাদন হয়েছে। তামাকজাত পণ্য বিড়ি, সিগারেট, জর্দা, গুল ও হুক্কা ব্যবহারজনিত রোগে বাংলাদেশে প্রতিবছর প্রায় ১ লাখ ৬১ হাজার মানুষের প্রাণহানি হয়। তামাকজাত পণ্যে কর বাড়ালে তামাকের ব্যবহার কমবে, সরকারের রাজস্ব বাড়বে।

মানববন্ধনে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন ঢাকা আহ্ছানিয়া মিশনের সৈয়দপুর ফিল্ড অফিসের মনিটরিং অফিসার নূরে আলম সিদ্দিকী, মাস্টার ট্রেইনার তৌহিদুল ইসলাম পাটওয়ারী, টেকনিকাল অফিসার জয়নাল আবেদীন, কালচারাল ইনস্ট্রাক্টর অলিরাজ রেজা, সুপারভাইজার আকাইদ মোল্লা, মিজানুর রহমান, জাহাঙ্গীর আলম, শিরিন আক্তার ও রুমা প্রমুখ।

মানববন্ধন শেষে দিবসটির প্রতিপাদ্যকে সামনে রেখে শহরের বিমানবন্দর সড়কে একটি র‌্যালি হয়। পরে  ঢাকা আহ্ছানিয়া মিশনের একটি প্রতিনিধি দল নীলফামারী জেলা প্রশাসকের নিকট তামাক নিয়ন্ত্রণ আইনের সংশোধনী বিষয়ক একটি স্মারকলিপি প্রদান করেন।