Opu Hasnat

আজ ১৯ জুন বুধবার ২০২৪,

সিরাজগঞ্জে তিন শতাধিক চরমপন্থী সর্বহারা সদস্যদের আত্মসমর্পণ সিরাজগঞ্জ

সিরাজগঞ্জে তিন শতাধিক চরমপন্থী সর্বহারা সদস্যদের আত্মসমর্পণ

র‌্যাব ফোর্সেস এর তত্বাবধানে  সিরাজগঞ্জে র‌্যাব -১২ এর ব্যাটিলিয়ন সদর দপ্তরে টাঙ্গাইল, সিরাজগঞ্জ, পাবনা, বগুড়া, কুষ্টিয়া, মেহেরপুর, রাজবাড়ী জেলার ৩১৫জন চরমপন্থীর সদস্য দুই শতাধিক অস্ত্র ও বিপুল পরিমান গোলাবারুদসহ মাননীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন (এমপি) এর নিকট আত্মসমর্পণ করেছে। চরমপন্থীদের স্বাভাবিক জীবন ফিরিয়ে নিয়ে আসতে ২০২০সাল হতে র‌্যাব ফোর্সেস সদর দপ্তরের নির্দেশনায় র‌্যাব-১২ কার্যক্রম শুরু করে। প্রাথমিক ভাবে র‌্যাব চরমপন্থীদের পরিবারের সাথে যোগাযোগ করে এবং চরমপন্থী পরিবারের সদস্যদেরকে হস্তশিল্পসহ বিভিন্ন কর্মমূখী প্রশিক্ষণ প্রদানের মাধ্যমে তাদের স্বাবলম্বী করার ব্যবস্থা করে।  

র‌্যাবের সময়োপযোগী এ সকল উদ্যোগ গ্রহণের ফলে চরমপন্থী পরিবারের সদস্যরা অনুপ্রাণিত হয় এবং বিভিন্ন চরমপন্থী দলে থাকা সদস্যদের কে তাদের পরিবারের পক্ষ হতে সুস্থ স্বাভাবিক জীবন ফিরিয়ে আনার ব্যাপারে উদ্বুদ্ধ করতে থাকে। পরবর্তীতে র‌্যাব ফোর্সেস চরমপন্থীদের পরিবারের মাধ্যমে প্রয়োজনীয় সমন্বয় সাধন করে চরমপন্থীদের কে আত্মসমর্পণ করতে উৎসাহিত করে। সরকারের পক্ষ হতে সহযোগিতার মাধ্যমে তাদের কে পুনর্বাসন, কর্মসংস্থানের ব্যবস্থাকরণ এবং প্রয়োজনীয় আইনী সহায়তা প্রদানের ব্যাপারে আশ্বস্ত করে এবং স্বরাষ্ট্রমন্ত্রী আসাদুজ্জামান খাঁন কামালের সামনে বেশ কয়েকজন চরমপন্থী অস্ত্র সমর্পণ করে আলোর পথে ফিরে এসে বক্তব্য প্রদান করে। চরমপন্থী সদস্যের একজন স্ত্রী তার কষ্টের জীবনী তুলে ধরেন, সরকারের মহতী উদ্যোগ গ্রহনের ফলে স্বরাষ্ট্রমন্ত্রী ও প্রধানমন্ত্রীর কাছে সকল প্রকার সহযোগিতা চান এবং উভয় কে ধন্যবাদ জ্ঞাপন করেন। 

উক্ত আত্মসমর্পণ অনুষ্ঠানে  উপস্থিত ছিলেন, স্বরাষ্ট্র মন্ত্রণালয় সম্পর্কিত সংসদীয় স্থায়ী কমিটির সভাপতি বেনজির আহমেদ (এমপি), সিরাজগঞ্জ-০১ আসনের সংসদ সদস্য তানভীর শাকিল জয়, সিরাজগঞ্জ-০২ আসনের সংসদ সদস্য হাবিবে মিল্লাত মুন্না, সিরাজগঞ্জ-৩ আসনের সংসদ সদস্য মোঃ আব্দুল আজিজ, সিরাজগঞ্জ-০৪ আসনের সংসদ সদস্য তানভীর ইমাম, সিরাজগঞ্জ-০৬ আসনের সংসদ সদস্য মেরিনা জাহান কবিতা, সাবেক মৎস্য ও প্রাণী সম্পদ মন্ত্রী আব্দুল লতিফ বিশ্বাস, বাংলাদেশ পুলিশের ইন্সপেক্টর জেনারেল চৌধুরী আব্দুল্লাহ আল-মামুন বিপিএম (বার) পিপিএম, র‌্যাব ফোর্সেসের মহাপরিচালক অতিরিক্ত আইজিপি এম খুরশীদ হোসেন বিপিএম (বার), পিপিএম, ঢাকা এবং রাজশাহী রেঞ্জের ডিআইজি, অধিনায়ক র‌্যাব-১২, জেলা প্রশাসক-সিরাজগঞ্জ, পুলিশ সুপার, সিরাজগঞ্জ সরকারি বিভিন্ন দপ্তরের উর্ধ্বতন কর্মকর্তাবৃন্দ এবং স্থানীয় জনপ্রতিনিধি ও গণ্যমান্য ব্যক্তিবর্গ।