Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

মাগুরায় ৭১ এর গণকবরের সন্ধান মাগুরা

মাগুরায় ৭১ এর গণকবরের সন্ধান

মাগুরা জেলার মহম্মদপুর উপজেলা পরিষদের ভেতরে পুরোনো হলরুমের পাশে ভবন নির্মাণের জন্য মঙ্গলবার মাটি খোঁড়ার সময় মানুষের হাড়, মাথার খুলি ও দাঁতের অংশবিশেষ পাওয়া গেছে । পরে সেগুলোকে সংশ্লিষ্ট ইউএনও, পুলিশ ও স্থানীয় মুক্তিযোদ্ধাদের উপস্থিতিতে পার্শ্ববর্তী স্থানে পুঁতে রাখা হয়েছে। স্থানীয় মুক্তিযোদ্ধাদের দাবি, এগুলো ১৯৭১ সালে মুক্তিযুদ্ধে নিহত সাধারণ মানুষের কঙ্কাল ।

মঙ্গলবার নির্মাণ শ্রমিকেরা বেজ ঢালাইয়ের জন্য মাটি খুঁড়তে গিয়ে সেগুলো দেখতে পায় । 

স্থানীয়রা বলছেন, কৃষি যন্ত্র সংরক্ষণাগার ভবন নির্মাণের জন্য মাটি খোঁড়ার সময় মানুষের হাড়, মাথার খুলি ও দাঁতের অংশ বেরিয়ে আসে । খবর পেয়ে স্থানীয় লোকজন সেগুলো দেখতে ছুটে আসেন । 

এ বিষয়ে উপজেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার আব্দুল হাই মিয়া বলেন, ১৯৭১ সালে মহান স্বাধীনতা যুদ্ধের সময় উপজেলা পরিষদের পুরোনো হলরুমের (তৎকালীন টিটিডিসি ভবন) ছাদে পাকিস্তানি দোসর ও রাজাকার বাহিনী ক্যাম্প স্থাপন করেছিল । ১৯ নভেম্বর বীর মুক্তিযোদ্ধাদের সঙ্গে স্বাধীনতা বিরোধীদের যুদ্ধ হয়েছিল । যে কঙ্কাল পাওয়া গেছে সেগুলো একাত্তরের স্বাধীনতা বিরোধীদের হত্যার শিকার সাধারণ মানুষ । 

কমান্ডার আব্দুল হাই মিয়া আরও বলেন, সেই যুদ্ধে মহম্মদপুরের বীর সন্তান আহম্মদ ও মহম্মদ নামের দুই ভাই শহীদ হন । শহীদ হন মহম্মদ উল্লাহ্ নামের এক ইস্টবেঙ্গল রেজিমেন্ট সদস্য । 

উপজেলা নির্বাহী কর্মকর্তা রামানন্দ পাল বলেন, বিষয়টি জেনেছি, স্থানীয় কৃষি বিভাগ ও মুক্তিযোদ্ধাদের সঙ্গে আলোচনার ভিত্তিতে ধর্মীয় রীতিনীতি অনুযায়ী মাথার খুলি, হাড় উপজেলা পরিষদ চত্বরের এক পাশে মাটির নিচে রাখতে বলা হয়েছে ।