Opu Hasnat

আজ ১৮ জুন মঙ্গলবার ২০২৪,

নগরকান্দায় নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ধসে পড়ল সেতু ফরিদপুর

নগরকান্দায় নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ধসে পড়ল সেতু

ফরিদপুরের নগরকান্দায় নির্মাণকাজ শেষ হওয়ার আগেই ধসে পড়েছে নির্মাণাধীন একটি সেতু।  নগরকান্দা উপজেলার লস্করদিয়া ইউনিয়নের মাঝিকান্দা সরকারি প্রাথমিক বিদ্যালয় পাশের (শাকপালদিয়া-মাঝিকান্দা সংযোগ সেতু) খালের উপর নির্মাণাধীন সেতুটি ধসে পড়েছে। শুক্রবার (২৪ মার্চ) এ সেতুর ঢালাই কাজ শেষ হলে তার কয়েক ঘণ্টা পরেই শুক্রবার রাতেই সেতুটি ধসে পড়ে বলে জানান স্থানীয়রা।

স্থানীয়দের অভিযোগ, এলজিইডির টেন্ডার দেয়া সেতুটির নির্মাণ কাজে ত্রুটি থাকায় এবং নিম্নমানের কাজ করার কারণে ধসে পড়েছে। এছাড়া, এলজিইডির সংশ্লিষ্ট কর্মকর্তাদের তদারকির অবহেলা সেতুটি ধসে পড়ার বড় কারণ। স্থানীয়দের দাবি, ঠিকাদারের সঙ্গে এলজিইডির সংশ্লীষ্ট কর্মকর্তাদের যোগসাজসে  নিম্নমানের নির্মাণসামগ্রী দিয়ে ব্রীজের নির্মাণকাজ চলছে। নির্মাণ কাজে ব্যাপক ত্রুটি থাকায় এমনটা হয়েছে। 

এ বিষয়ে ফরিদপুর এলজিইডির নির্বাহী প্রকৌশলী শহিদুজ্জামান খান বলেন, ‘স্টেজিং ভালো না করায় এমন ঘটনা ঘটেছে। নিচের গোড়াটা যেভাবে করার দরকার ছিল সেভাবে হয়নি বিধায় এমনটা হয়েছে। এটা একজন ঠিকাদারের জন্য বড় ধরনের দুর্ঘটনা। এ ক্ষতির দায়ভার ঠিকাদারকেই নিতে হবে। কাজের মান খারাপ হওয়ার কোনো সুযোগ ও সম্ভাবনা নাই।  দুই পাশের ঢালাই আরও কিছু ভেঙ্গে নতুন করে স্টেজিং করতে বলেছি। এর জন্য নতুন করে কোনো বরাদ্দের সুযোগ নেই। ঠিকাদারের নিজস্ব অর্থায়নেই ঠিক করতে হবে।’

এলজিইডির সংশ্লিষ্ট কর্মকর্তাদের তদারকির অবহেলা বা কোনো ধরনের দুর্নীতির কারনে ঠিকাদার নিম্নমানের কাজ করছেকিনা, এমন প্রশ্নের জবাবে নির্বাহী প্রকৌশলী বলেন, ‘আমি আমার স্টাফদের বলে দিয়েছি এক বোতল পানিও যেন কারও কাছ থেকে না খায়। পানি টুকুও যেন তারা কিনে খায়।

এই নির্মাণ কাজের ঠিকাদার রেজাউল করিমের মোবাইল ফোনে বারবার কল দেওয়া হলেও রিসিভ না করায়, তার   বক্তব্য জানা সম্ভব হয়নি।