Opu Hasnat

আজ ২২ মে বুধবার ২০২৪,

সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশ খেলাধুলা

সাফ চ্যাম্পিয়ন বাংলাদেশ

আবারো নারীদের অনূর্ধ্ব-২০ সাফ ফুটবলে চাম্পিয়ন বাংলাদেশ। কোচিং স্টাফ থেকে শুরুকরে খেলোয়াড় সবাই ছুটছেন মাঠজুড়ে। অনন্দে আত্মহারা সবাই। এর একটু পরই শিরোপা উৎসবে মেতে উঠেন শামসুন্নাহার-রূপনা চাকমারা।

বৃহস্পতিবার (৯ ফেব্রুয়ারি) নেপালকে ৩-০ গোলে হারিয়ে অপরাজিত থেকেই অনূর্ধ্ব-২০ সাফ চ্যাম্পিয়নশিপের শ্রেষ্ঠত্ব ধরে রাখলো বাংলাদেশ। দুই বছর আগে অনূর্ধ্ব-১৯ ফরম্যাটে ভারতকে হারিয়ে দ্বিতীয় শিরোপা জিতেছিল লাল সবুজের মেয়েরা।

নারী ফুটবলে বাংলাদেশ দক্ষিণ এশিয়ার অন্যতম সফল দল। ২০১৭ সাল থেকে সাফের বয়স ভিত্তিক নারী টুর্নামেন্টের সবকটিতেই ফাইনাল খেলেছে বাংলাদেশ। এটি দক্ষিণ এশিয়ায় নারীদের বয়স ভিত্তিক পর্যায়ে চতুর্থ শিরোপা। অন্যদিকে কমলাপুর বীরশ্রেষ্ঠ শহীদ সিপাহী মোস্তফা কামাল স্টেডিয়াম নারীদের তৃতীয় শিরোপা জয়ের ভেন্যু।

এবারের অ-২০ টুর্নামেন্টে শুরুটা হয়েছিল নেপালকে হারিয়ে। ফাইনালে সেই নেপালের বিপক্েেষই ৩-০ গোলে জিতল বাংলাদেশ।

ফাইনালে আজ নেপালের বিপক্ষে ২-০ গোলে এগিয়ে থেকে প্রথমার্ধ শেষ করে বাংলাদেশ। ম্যাচের শেষ দিকে আরেকটি গোল করে তারা। নেপালের রক্ষণ চিড়ে গোলের দেখা পেতে অনেক সময় লেগেছে। প্রথমার্ধে চার মিনিটের ব্যবধানে দুটি গোল করে স্বাগতিকরা।

সতীর্থের বাড়ানো পাসে আকলিমা খাতুন বল নিয়ে ঢুকতে পারেননি। ছোট ডি বক্সের সামনে প্রতিপক্ষের বাধায় পড়ে যান। নেপালের ফুটবলার তা বিপদমুক্ত করতে গেলে রিপার পায়ে বল পড়ে এবং বক্সের বাইরে থেকে বল উড়িয়ে জালে জড়ান বাংলাদেশের ১০ নম্বর জার্সিধারী। ৪২তম মিনিটের গোলে এগিয়ে যাওয়ার পর দুর্দান্ত খেলতে থাকে বাংলাদেশ।

যোগ করা সময়ের শুরুতে নেপালি খেলোয়াড় লাফানো বল আটকাতে ব্যর্থ হন। এই সুযোগে বল পেয়ে যান আকলিমা খাতুন, আলতো টোকায় তিনি বল বাড়ান শামসুন্নাহার জুনিয়রের দিকে। তারপর বল টেনে নিয়ে গোলরক্ষককে একা পেয়ে নিচু শটে ব্যবধান দ্বিগুণ করেন অধিনায়ক।

ম্যাচ শেষ হওয়ার চার মিনিট আগে রিপার ফ্রি কিক থেকে দূরের পোস্টে দাঁড়ানো উন্নতি খাতুন তৃতীয় গোল করেন। শামসুন্নাহার প্রতিপক্ষ খেলোয়াড়ের ফাউলে বক্সের বাইরে পড়ে যান। সেই ফ্রি কিক কাজে লাগিয়ে ব্যবধান আরো বাড়ায় বাংলাদেশ।

নেপালকে ৩-১ গোলে হারিয়ে টুর্নামেন্ট শুরু করেছিল বাংলাদেশ। এরপর ভারতের সঙ্গে ম্যাচ গোলশূন্য ড্র হয়। এরপর তৃতীয় ম্যাচে ভুটানকে ৫-০ গোলে হারায় তারা।