Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

নরসিংদীতে নেস্লে নিউট্রিশন ইন্সটিটিউটের আয়োজনে পুষ্টি বিজ্ঞান মেলা অনুষ্ঠিত স্বাস্থ্যসেবানরসিংদী

নরসিংদীতে নেস্লে নিউট্রিশন ইন্সটিটিউটের আয়োজনে পুষ্টি বিজ্ঞান মেলা অনুষ্ঠিত

নেস্লে নিউট্রিশন ইন্সটিটিউট (এনএনআই) দেশজুড়ে দ্বিতীয় ধাপে ২৩ দিনব্যাপী পুষ্টি বিজ্ঞান মেলার আয়োজন করছে। সম্প্রতি এ মেলার ১৭ দিনব্যাপী প্রথম পর্যায় শেষ হয়েছে। শিশু মাতৃগর্ভে আসার প্রথম দিন থেকে পরবর্তী ১ হাজার দিন মা ও শিশুর সুস্বাস্থ্য এবং শিশুর ভবিষ্যৎ বিকাশের জন্য খুবই গুরুত্বপূর্ণ। বাংলাদেশের নার্সদের মধ্যে তদ্সম্পর্কিত জ্ঞান বৃদ্ধি ও প্রশিক্ষণের জন্যই এ মেলার আয়োজন করছে এনএনআই। 

দ্বিতীয় পর্যায়ে আয়োজনের অংশ হিসেবে বুধবার নরসিংদীর ভেলানগর বাসস্ট্যান্ডের বাঁধন কমিউনিটি সেন্টারে সারা দিনব্যাপী এ পুষ্টি বিজ্ঞান মেলাটি অনুষ্ঠিত হয়। মেলায় অতিথি হিসেবে উপস্থিত ছিলেন নরসিংদী জেলার সিভিল সার্জন ডা. পুতুল রায়, বাংলাদেশ মেডিকেল অ্যাসোসিয়েশনের (বিএমএ) নরসিংদীর জেলার সভাপতি ডা. এটিএম গোলাম দস্তগীর এবং শিশুস্বাস্থ্য বিশেষজ্ঞ সিনিয়র পেডিয়াট্রিক কনসালট্যান্ট ডা. হাসান আল জামী ও  সিনিয়র পেডিয়াট্রিক ডা. খুরশিদ আলম। এদিন মেলায় ১শ’ জন নার্স অংশগ্রহণ করেন।

শিশু জন্মের সময় ও পরবর্তী কিছুদিন নার্সরা খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। তাই তাদের প্রশিক্ষিত করে তোলা  শিশু ও মায়ের সুস্বাস্থ্যের জন্য খুবই জরুরি। অনুষ্ঠিত এ মেলায় গর্ভ ও প্রসবকালীন সময়ের প্রস্তুুতি, নিরাপদ প্রসব ব্যবস্থাপনা, প্রসবের সময় গোল্ডেন মিনিট ও এর ১০টি প্রধান ধাপ, মাতৃদুগ্ধের উপকারিতা, শিশুকে গরুর দুধ দেয়ার অসুবিধা, কোষ্ঠকাঠিন্য ও পেটের সমস্যা রোধে ল্যাকটোব্যাসিলাস রিউটারির ভূমিকা এবং সুষম খাদ্যবিন্যাসের প্রয়োজনীয়তা সম্পর্কে নার্সদের প্রশিক্ষণ দেওয়া হয়। 

এই বিভাগের অন্যান্য খবর