Opu Hasnat

আজ ২৯ জানুয়ারী রবিবার ২০২৩,

মারা গেলেন সাবেক মন্ত্রী এবিএম গোলাম মোস্তফা কুমিল্লা

মারা গেলেন সাবেক মন্ত্রী এবিএম গোলাম মোস্তফা

কুমিল্লা-৪ (দেবীদ্বার) আসনের সাবেক সংসদ সদস্য, সাবেক মন্ত্রী ও সচিব এবিএম গোলাম মোস্তফা মারা গেছেন। মৃত্যুালে তার বয়স হয়েছিল ৮৮ বছর। শনিবার রাত ৯টায় রাজধানীর একটি বেসরকারি হাসপাতালে তিনি মারা যান। তিনি বার্ধক্যজনিত নানা রোগে ভুগছিলেন। তিনি স্ত্রী, এক ছেলে ও এক মেয়েসহ অনেক আত্মীয়-স্বজন এবং গুণগ্রাহী রেখে গেছেন।

১৯৩৪ সালের ২ ফেব্রুয়ারি কুমিল্লায় জন্মগ্রহণ করেন। ১৯৫৪ ও ১৯৫৫ সালে ঢাকা বিশ্ববিদ্যালয় থেকে অর্থনীতিতে স্নাতক ও স্নাতকোত্তর ডিগ্রি অর্জণ করেন। ১৯৫৬ সালে পাকিস্তান সিভিল সার্ভিস পরীক্ষা শেষ করে পাকিস্তানের সিভিল সার্ভিসে বেশ কয়েকটি পদে দায়িত্ব পালন করেন। প্রয়াত শিক্ষামন্ত্রী মফিজউদ্দিন আহমেদের ২য় পুত্র তিনি।। এছাড়াও তিনি কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সিনিয়র সহসভাপতি পদে ছিলেন।

তিনি বাংলাদেশের প্রথম বেতন কমিশনের সদস্যসহ ১৭ বছর ৭টি মন্ত্রণালয়ের সচিব হিসেবে দায়িত্ব পালন করেন। জাতীয় পার্টিতে যোগ দিয়ে ১৯৮৮ সালে জ্বালানি ও প্রাকৃতিকসম্পদ মন্ত্রী এবং বন্যা নিয়ন্ত্রণ ও পানিসম্পদ মন্ত্রীর দায়িত্ব পালন করেন। তিনি ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে বাংলাদেশ আওয়ামী লীগের প্রার্থী হিসেবে কুমিল্লার দেবীদ্বার থেকে সংসদ সদস্য নির্বাচিত হন।

কুমিল্লা উত্তর জেলা আওয়ামী লীগের সাংগঠনিক সম্পাদক ও দেবীদ্বার উপজেলা চেয়ারম্যান আবুল কালাম আজাদ বলেন, তার মৃত্যুতে উত্তর জেলা আওয়ামী লীগ তথা আওয়ামী লীগ একজন গুরুত্বপূর্ণ নেতা হারালেন। তিনি খুবই জনপ্রিয় ছিলেন। তার মৃত্যুতে দেবীদ্বার উপজেলা পরিষদ ও উত্তর জেলা আওয়ামী লীগের নেতাকর্মীরা শোকাহত।