Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

কুবিতে নবান্ন উৎসব কুমিল্লা

কুবিতে নবান্ন উৎসব

কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের (কুবি) সাংস্কৃতিক সংগঠন ‘প্রতিবর্তন’র উদ্যোগে ও বাঙালিয়ানা স্মরণে পালিত হয়েছে ‘নবান্ন উৎসব’। মঙ্গলবার সন্ধ্যায় নাচ-গান, আবৃত্তিসহ নানা আয়োজনের মাধ্যমে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চে উৎসবটি পালন করা হয়েছে।

অনুষ্ঠানে অন্যতম আকর্ষণ ছিল চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের লোকজ সঙ্গীত ভিত্তিক ব্যান্ড ‘সরলা’ এবং কুমিল্লা বিশ্ববিদ্যালয়ের ব্যান্ড প্লাটফর্মের মনকাড়ানো পারফরম্যান্স।

এর আগে সকাল ১০টা থেকে বিশ্ববিদ্যালয়ের মুক্তমঞ্চের পাশে ‘প্রতিবর্তন নবান্ন মেলা ও পিঠা উৎসব’ আয়োজন করে সংগঠনটি। যেখানে নানা রকমের পিঠা, সন্দেশ, মিষ্টি, চালের রুটি ও হাঁসের মাংস, নানা রকমের ভর্তা, চাউমিন, জলপাই চাটনি, পেয়ারার ভর্তা, ভুনা খিচুড়ি ও ঐতিহ্যবাহী বাখরখানি নিয়ে পসরা সাজায় স্টলগুলো। খাবার ছাড়াও শিক্ষার্থীরা কাঠের তৈরি গহনা ও ব্যবসায়িক পণ্য নিয়ে স্টলে অংশ নেয়।

অনুষ্ঠানে উপস্থিত ছিলেন বিশ্ববিদ্যালয়ের উপাচার্য অধ্যাপক ড. এ এফ এম আবদুল মঈন। তিনি নবান্ন উৎসব ও মেলার প্রসংশা করে বলেন, কুমিল্লা বিশ্ববিদ্যালয় সাংস্কৃতিক দিক থেকে অনেক এগিয়ে। আমি মেলার সব স্টল পরিদর্শন করেছি। শিক্ষার্থীদের অনুপ্রাণিত করার জন্য সব স্টল থেকে কিছু না কিছু কিনেছি।

উপাচার্য ছাড়াও অনুষ্ঠানে উপস্থিত ছিলেন, সামাজিক বিজ্ঞান অনুষদের ডিন এন এম রবিউল আউয়াল চৌধুরী, ছাত্র পরামর্শক ও নির্দেশনা কার্যালয়ের পরিচালক ড. মোহা. হাবিবুর রহমান, প্রক্টর (ভারপ্রাপ্ত) কাজী ওমর সিদ্দিকী, নওয়াব ফয়জুন্নেসা চৌধুরানী হলের প্রাধ্যক্ষ জিল্লুর রহমান, প্রত্নতত্ত্ব বিভাগের সভাপতি ড. মুহাম্মদ সোহরাব উদ্দীনসহ বিভিন্ন বিভাগের শিক্ষক-শিক্ষার্থীরা।