Opu Hasnat

আজ ২৯ জানুয়ারী রবিবার ২০২৩,

আপাতত কোন নামেই বিভাগ হচ্ছেনা কুমিল্লা কুমিল্লা

আপাতত কোন নামেই বিভাগ হচ্ছেনা কুমিল্লা

আপাতত ‘পদ্মা’ ও ‘মেঘনা’ নামে নতুন দুটি প্রশাসনিক বিভাগ হচ্ছে না। বৈশ্বিক অর্থনৈতিক সংকটের এই সময়ে দুই নদীর নামে বিভাগ করার সিদ্ধান্ত থেকে আপাতত সরে এল সরকার। রোববার অনুষ্ঠিত প্রশাসনিক পুনর্বিন্যাস-সংক্রান্ত জাতীয় বাস্তবায়ন কমিটির (নিকার) সভায় এই দুই বিভাগ অনুমোদনের প্রস্তাব আলোচ্যসূচিতে থাকলেও তা স্থগিত করা হয়েছে। 

মন্ত্রিপরিষদ বিভাগ সূত্রে জানা গিয়েছিল, প্রধানমন্ত্রী শেখ হাসিনার সভাপতিত্ব অনুষ্ঠিত আজকের নিকারের সভার আলোচ্যসূচিতে নতুন দুটি বিভাগ অনুমোদনের প্রস্তাব ওঠার কথা ছিল। এ অনুযায়ী বৃহত্তর ফরিদপুরের কয়েকটি জেলা নিয়ে ‘পদ্মা’ বিভাগ এবং কুমিল্লা ও আশপাশের জেলাগুলো নিয়ে ‘মেঘনা’ বিভাগ হওয়ার আলোচনা ছিল।

বর্তমানে দেশে আটটি প্রশাসনিক বিভাগ রয়েছে। এগুলো হলো-ঢাকা, চট্টগ্রাম, রাজশাহী, খুলনা, বরিশাল, সিলেট, রংপুর ও ময়মনসিংহ।

এর বাইরে নতুন করে ‘পদ্মা’ নামে বৃহত্তর ফরিদপুরের জেলাগুলো নিয়ে একটি এবং ‘মেঘনা’ নামে বৃহত্তর কুমিল্লা ও আশপাশের জেলাগুলো নিয়ে আরেকটি নতুন বিভাগ হবে-এমন ঘোষণা আগেই দিয়েছেন সরকারের নীতিনির্ধারকেরা।

এর মধ্যে গত বছরের অক্টোবরে ভাচ্যুয়াল মাধ্যমে যুক্ত হয়ে কুমিল্লা মহানগর আওয়ামী লীগের নবনির্মিত ভবনের উদ্বোধনী অনুষ্ঠানে প্রস্তাবিত এই দুই বিভাগ নিয়ে কথা বলেছিলেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। সেদিন তিনি বলেছিলেন, ‘বিভাগের ব্যাপারে আমি একটা সিদ্ধান্ত নিয়েছি। আমি দুইটা বিভাগ বানাব, আমার দুইটা নদীর নামে। একটা পদ্মা, একটা মেঘনা। এই দুই নামে দুইটা বিভাগ করতে চাই।’