Opu Hasnat

আজ ৯ ডিসেম্বর শুক্রবার ২০২২,

কবি-লেখকগণের জীবনী সংরক্ষণ বিষয়ক বেঙ্গল আর্কাইভের আলোচনা অনুষ্ঠিত শিল্প ও সাহিত্য

কবি-লেখকগণের জীবনী সংরক্ষণ বিষয়ক বেঙ্গল আর্কাইভের আলোচনা অনুষ্ঠিত

কখনও কোনো লেখক যদি কোনো কবিকে নিয়ে গবেষণা করতে চান তখন পড়তে হয় বিড়ম্বনায়। কেনোনা সরকারি বা বেসরকারিভাবে কোনো কবি-লেখকগণের জীবনী সংরক্ষণশালা নামক এখনও পর্যন্ত এ ধরণের সংস্থা নেই। তবে বহু পাঠাগার রয়েছে। বর্তমানে যেহেতু গ্লোবাল ভিলেজে বসবাস করছি আমরা সেহেতু ডিজিটালি জীবনী আর্কাইভের দায়িত্ব বেঙ্গল আর্কাইভ নামক বেসরকারী অলাভজনক সংস্থা এই প্রথম সারাদেশেব্যাপী কবি-লেখকগণের জীবনী আর্কাইভের জন্য কাজ করছে। 

কথাগুলি বলেন- আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন বহুমাত্রিক লেখক, গবেষক, সম্পাদক-প্রকাশক, বেঙ্গল আর্কাইভের রংপুর বিভাগীয় কো-অর্ডিনেটর সাংবাদিক ও কবি সৈয়দা রুখসানা জামান শানু।

দিনাজপুর জেলার খানসামা উপজেলার পাকেরহাট উজান-ভাটি সাহিত্য সংগঠনের আয়োজন ও উদ্যোগে এবং চিরিরবন্দর উপজেলার রাণীরবন্দর নজরুল পাঠাগারের পৃষ্ঠপোশকতায় ৩০ সেপ্টম্বর ২০২২ খ্রিস্টাব্দে বিকেলে অনুষ্ঠিত হয় উক্ত আলোচনাসভা। বিশিষ্ট ছড়াকার লুৎফর রহমানের সভাপতিত্বে  নজরুল পাঠাগারে অনুষ্ঠিত আলোচনাসভায়  প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন রংপুর সোনালি ব্যাংকের জেনারেল ম্যানেজার মোঃ রশিদুল ইসলাম, প্রধান বক্তা অর্থাৎ বেঙ্গল আর্কাইভ সংস্থার পক্ষ হতে মডারেট করেন বেঙ্গল আর্কাইভের রংপুর বিভাগীয় কো-অর্ডিনেটর সাংবাদিক ও কবি সৈয়দা রুখসানা জামান শানু। 
 
অনান্যদের মধ্যে বক্তব্য রাখেন- উজান-ভাটি শিল্প-সাহিত্য-সংস্কৃতি পরিষদ এর সভাপতি হোসাইন মুহম্মদ আনোয়ার ও সাধারণ সম্পাদক ডিএম মুজির, নজরুল পাঠাগার ও ক্লাব সভাপতি রইছুল আজম, কবি ওয়াসীমুল আহমেদ শান্ত, কবি মোঃ আনিছুর রহমান, শিল্পী রণজিৎ কুমার রায়, কবি মেহেনাজ পারভীন, কবি নিরঞ্জন রায়, কবি টিএইচ বকুল, ছড়াকার অনন্য আমিনুল, কবি মৃনাল রায় (শ্রীমন), কবি তাইজুল মন্ডল, কবি নিখিল সারথি শর্মা, কবি সৈয়দ আখিম আলী, কবি ক.ক আব্দুস সোবহান, কবি মোঃ আব্দুল কুদ্দুস, কবি মোঃ সাব্বির আহমেদ, কবি মোহাম্মদ আলী শাহ সিকান্দর,কবি চন্দন চন্দ্র মহন্ত, কবি মোঃ রমজান আলী, কবি মোঃ সোহেল আহমেদসহ আরো অনেকে। 

আলোচনা শেষে উক্ত মঞ্চে সকলের সম্মতিতে দিনাজপুর জেলার বেঙ্গল আর্কাইভের ১৩ জন উপজেলা কোঅর্ডিনেটর নির্বাচন করা হয়। তারা হলেন- বিরল উপজেলার কবি ওয়াশিম আহমেদ শান্ত, চিরিরবন্দর উপজেলার ছড়াকার অনন্য আমিনুল, দিনাজপুর সদর উপজেলার কোঅর্ডিনেটর কবি মেহনাজ পারভীন, বীরগঞ্জ উপজেলার কবি মৃণাল রায় শ্রীমান, খানসামা উপজেলার কবি টি এইচ বকুল, কাহারোল উপজেলার প্রফুল্ল কুমার রায় সদাশিষ, ঘোড়াঘাট উপজেলার কবি মাসুদ রানা, বোচাগঞ্জ উপজেলার পরিমল রায় এবং দিনাজপুর জেলা কোঅর্বিনেটর হিসেবে নির্বাচন করা হয় কবি হোসাইন মুহম্মদ আনোয়ারকে।