Opu Hasnat

আজ ৯ ডিসেম্বর শুক্রবার ২০২২,

সৈয়দপুরে এবছর ৮১ মন্ডপে হবে দূর্গোৎসব নীলফামারী

সৈয়দপুরে এবছর ৮১ মন্ডপে হবে দূর্গোৎসব

শারদীয় দুর্গা পূজা উদযাপনের শেষ মুহূর্তের প্রস্ততি চলছে নীলফামারীর সৈয়দপুরে।  উপজেলায় এই বছর ৮১টি মন্ডপে অনুষ্ঠিত হবে শারদীয় দুর্গাপুজা। আগামী ১ অক্টোবর মহাষষ্ঠীর মধ্য দিয়ে শুরু হতে যাচ্ছে সনাতন ধর্মাবলম্বীদের সবচেয়ে বড় ধর্মীয় উৎসব শারদীয় দুর্গাপূজা। যা আগামী ৫ অক্টোবর দশমী তিথিতে প্রতিমা বিসর্জনের মধ্য দিয়ে সমাপ্ত হবে।

সৈয়দপুর উপজেলায় এবার পৌরসভা ও  ৫ ইউনিয়নে ৮১ টি পূজা মন্ডপের আয়োজন করা হয়েছে দুর্গাপুজার। এর মধ্যে পৌর এলাকায় মন্ডপের সংখ্যা ১৮টি এবং ইউনিয়ন পর্যায়ে কামারপুকুর ইউনিয়নে মন্ডপ হয়েছে ৭টি, বাঙ্গালীপুর ইউনিয়নে মন্ডপ হয়েছে ১০টি, বোতলাগাড়ী ইউনিয়নে ২৬টি, খাতামধুপুর ইউনিয়নে ১৩ মন্ডপ ও কাশিরাম বেলপুকুর ইউনিয়নে ৭টি। 

সরেজমিনে শহরের বিভিন্ন মন্ডপ ঘুরে দেখা যায়, মন্ডপে মন্ডমে প্রতিমা তৈরির কাজ শেষ করেছে মৃৎশিল্পীরা। সাঁজগোজের কাজও প্রায় শেষের দিকে। চলছে ডেকোরেশনসহ অন্যান্য কাজ।

শহরের কয়াগোলাহাট ডাঙ্গাপাড়া মন্ডপ সভাপতি রাম স্বরুপ দাস জানান, এই বছর কৈলাস হতে দেবী দুর্গা মর্ত্যে আসবেন গজে। শাস্ত্রে আছে দেবীর গজে আগমন শস্যপূর্ণ্য হবে বসুন্ধরা। আর দশমীতে দেবী নৌকায় কৈলাসে ফিরে যাবেন। শাস্ত্র মতে দেবীর নৌকায় গমনের মধ্য দিয়ে ফল শস্য বৃদ্ধি ও জল বৃদ্ধি ঘটে। অত্যন্ত সুন্দর ভাবে পুজোর কাজ চলছে আমাদের।

সৈয়দপুর পূজা উদযাপন কমিটির সভাপতি বাবু রাজ কুমার পোদ্দার জানান, এবার উপজেলায় ৮১ টি মন্ডপে পূঁজা শুরু হবে। কোন ধরনের ঝুঁকি বা বিশৃংখলা মনে করছি না। আশা করছি কোন প্রকার বিশৃঙ্খলা ছাড়াই পূজা পার্বন সম্পন্ন করতে পারবো আমরা।

এ বিষয়ে সৈয়দপুর থানার ভারপ্রাপ্ত কর্মকর্তা (ওসি) সাইফুল ইসলাম জানান, সনাতন ধর্মাবলম্বীদের সব থেকে বড় ধর্মীয় উৎসব দুর্গাপূজা। পূজায় যেকোন অপ্রীতিকর পরিস্থিতি মোকাবেলায় উপজেলার প্রতিটি পূজা মন্ডপে কঠোর অবস্থানে থাকবে আইন-শৃঙ্খলা বাহিনীর সদস্যরা।