Opu Hasnat

আজ ১৪ জুলাই রবিবার ২০২৪,

আইডিয়া প্রকাশন’র বর্ণিল আয়োজনে নির্বাচিত ছয় বইয়ের লেখককে রয়্যালটি চেক প্রদান রংপুর

আইডিয়া প্রকাশন’র বর্ণিল আয়োজনে নির্বাচিত ছয় বইয়ের লেখককে রয়্যালটি চেক প্রদান

রংপুরে আইডিয়া প্রকাশন এর উদ্যোগে নির্বাচিত ছয় বইয়ের লেখককে সম্মাননা হিসেবে রয়্যালটি চেক প্রদান। অনুষ্ঠানে একুশে পদকপ্রাপ্ত আলোকচিত্রী পাভেল রহমান এর 'আমার মুক্তিযুদ্ধ গণতন্ত্র সংগ্রাম', রেজাউল করিম মুকুলের 'গল্পগুলো গণিতের', সিনথিয়া খানের 'অপরাজিতার গল্প', সাংবাদিক আফতাব হোসেন এর 'রোকেয়া পঞ্চানন দুই বাংলার সেতুবন্ধন', ভাস্কর অনীক রেজার 'নির্জন হাত', রানা মাসুদ এর 'তিস্তার আদ্যোপান্ত' বইয়ের জন্য প্রত্যেককে দশ হাজার টাকার রয়্যালটি চেক প্রদান করা হয়।

অনুষ্ঠানে সম্মানীত অতিথি হিসেবে উপস্থিত থেকে লেখকগণের হাতে রয়্যালটি প্রতীক চেক প্রদান করেন বীরমুক্তিযোদ্ধা প্রফেসর মোজাম্মেল হক, বীরমুক্তিযোদ্ধা সুশান্ত চন্দ্র খান, বীরমুক্তিযোদ্ধা আকবর হোসেন, অধ্যাপক ড. আকলিমা আরা বেগম,  কবি ড. শাহ সুলতান তালুকদার, গীতিকার এমাদউদ্দিন আহমেদ, কবি বাদল রহমান। 

অনুষ্ঠানে রংপুরের কবি লেখকগণের মধ্য থেকে বক্তব্য রাখেন কবি ড. মাহমুদুল আলম, কবি মাহবুবা লাভীন, কবি এএসএম সাথী বেগম, ছড়াকার ও মৌচাক সম্পাদক রেজাউল করিম জীবন, কবি কামরুন নাহার রেনু, নাট্যকার আশরাফুজ্জামান বাবু, শিক্ষক সুনীল সরকার, কবি আবুল খায়ের, কবি লুৎফর রহমান সাজু, কবি খালিদ সাইফুল্লাহ, এসএম কামরুজ্জামান বাদশা, নাফিসা নুসরাত মৌ, আমজাদ হোসেন সরকার, শফিকুল আবির প্রমুখ। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন কবি এএসএম হাবিবুর রহমান।

অনুষ্ঠানের আয়োজক কবি ও প্রকাশক সাকিল মাসুদ বলেন, আমরা ২০২২ সালে প্রকাশিত বই থেকে ৬টি বই নির্বাচন করেছি। তাদের প্রত্যেককে রয়্যালটি হিসেবে ১০হাজার টাকার চেক প্রদান করা হলো। এই কার্যক্রমের মধ্যে দিয়ে লেখকদের সম্মানীত করা ও নবীনদের লেখালেখিতে অনুপ্রাণিত করাই আমাদের লক্ষ্যে।

অনুষ্ঠানে উপস্থিত রয়্যালটিপ্রাপ্ত লেখকদের বক্তব্যে পাভেল রহমান বলেন, ফটো সাংবাদিকতার বাইরে এসে লেখক হিসেবে অনুষ্ঠানের মাধ্যমে লেখক হিসেবে রয়্যালটি চেক পাবো। আমি কখনও কল্পনাও করিনি। কারণ যতদূর জানি খুব কম লেখকই রয়্যালটি পান।

অতিথিগণ এই অনুষ্ঠানকে সৃজনশীল সাহিত্য চর্চায় বিরল উদ্যোগ হিসেবে উল্লেখ করেন। উদ্যোগের ফলে উত্তরাঞ্চলের নতুন লেখকদের লেখালেখিতে আরো আগ্রহী করে তুলবে এবং আরো ভালো সাহিত্যকর্ম সৃষ্টি হবে বলে উল্লেখ করেন।