Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

দুর্গাপুরে জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত নেত্রকোনা

দুর্গাপুরে জগন্নাথ দেবের রথযাত্রা অনুষ্ঠিত

সনাতন ধর্মাবলম্বীদের অন্যতম ধর্মীয় উৎসব শ্রী শ্রী জগন্নাথ দেবের রথযাত্রা উদযাপন করছে নেত্রকোনার দুর্গাপুরের সনাতন ধর্মাবলম্বীরা। এ উপলক্ষে শুক্রবার দুপুরে পৌর শহরের শ্রী শ্রী দশভূজা বাড়ি মন্দির কমিটি, উপজেলা পূজা উদযাপন পরিষদের আয়োজনে 

এ উপলক্ষে মন্দির চত্বর থেকে শতশত ভক্তবৃন্দ জগন্নাথ দেবের রথ যাত্রায় অংশ নেন। রথ টেনে পৌর শহরের বিভিন্ন সড়ক প্রদক্ষিণ শেষ মন্দির চত্ত্বরে আলোচনাসভা, ধর্মীয় সংগীত, গীতাপাঠ ও মহাপ্রসাদ বিতরণ করা হয়। উপজেলা পূজা উদযাপন কমিটির সভাপতি এডভোকেট মানেশ চন্দ্র সাহার সভাপতিত্বে, মন্দির কমিটির সাধারণ সম্পাদক ও সাবেক মেয়র শুভেন্দু সরকার পিন্টুর সঞ্চালনায় অন্যদের মধ্যে আলোচনা করেন, মন্দির কমিটির সহ:সভাপতি ধীরেশ পত্রনবীশ, পূজা উদযাপন কমিটির উপদেষ্টা প্রভাত সরকার, সাধারন সম্পাদক নির্মলেন্দু সরকার বাবুল, সদস্য খুশী মোহন সাহা, সঞ্জয় সরকার, রাজেশ গৌড় প্রমুখ।  

আলোচকরা বলেন, প্রতিবছর আষাঢ়ের শুক্লপক্ষের দ্বিতীয়া তিথিতে এ রথযাত্রা শুরু হয়। জগন্নাথ দেব হলেন জগতের নাথ বা অধীশ্বর। জগত হচ্ছে বিশ্ব আর নাথ হচ্ছেন ঈশ্বর। তাই জগন্নাথ হচ্ছেন জগতের ঈশ্বর, তার অনুগ্রহ পেলে মানুষের মুক্তিলাভ হয়, জীবরূপে তাকে আর জন্ম নিতে হয় না। এই বিশ্বাস থেকেই সনাতন ধর্মাবলম্বীরা রথের ওপর জগন্নাথ দেবের প্রতিমা রেখে প্রতিবছরই রথযাত্রার  আয়োজনে করে। আগামী শুক্রবার (৮ জুলাই) উল্টো রথযাত্রার মধ্য দিয়ে সনাতন ধর্মালম্বীদের এই রথযাত্রা উৎসবের সমাপ্তি হবে।