Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপন সংগঠন

বর্ণাঢ্য আয়োজনে বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপন

‘প্রত্যেকে আমরা পরের তরে’ এই থিমকে নিয়ে প্রথমবারের মতো ব্যাপক উৎসাহ উদ্দীপনায় ০৮ এপ্রিল বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপন করা হয়েছে। দেশের সকল জেলা উপজেলায় পতাকা উত্তোলন অনুষ্ঠানের মাধ্যমে স্কাউট সদস্যরা দিবসটি উদযাপনের কর্মসূচি শুরু করে। এই উপলক্ষে বাংলাদেশ স্কাউটস এর কাকরাইলস্থ জাতীয় স্কাউট ভবনের সম্মুখে পতাকা উত্তোলন অনুষ্ঠানের আয়োজন করা হয়। কাব স্কাউট, স্কাউট, রোভার স্কাউট, স্কাউটার, জাতীয় কমিশনার, জাতীয় উপ কমিশনার এবং বাংলাদেশ স্কাউটস এর প্রফেশনাল এ্ক্সিউটিভগণের অংশগ্রহণে জাতীয় পতাকা উত্তোলন করেন বাংলাদেশ স্কাউটস এর সভাপতি ও সিভিএফ প্রেসিডেন্সী বাংলাদেশ এর বিশেষ দূত মোঃ আবুল কালাম আজাদ। স্কাউট পতাকা উত্তোলন করেন বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ও কমিশনার, দুর্নীতি দমন কমিশন ড. মোঃ মোজাম্মেল হক খান।

অনুষ্ঠানে সম্মিলতভাবে জাতীয় সংগীত পরিবেশনের মাধ্যমে পতাকা উত্তোলন এবং স্কাউট সদস্যরা প্রার্থনা সংগীত পরিবেশন ও  গ্র্যান্ড ইয়েল প্রদান করে। অনুষ্ঠানে উপস্থিত সকলকে স্বাগত জানিয়ে বক্তব্য রাথেন, মোঃ ফসিউল্লাহ, জাতীয় কমিশনার (স্পেশাল ইভেন্টস) বাংলাদেশ স্কাউটস এবং এক্সিউটিভভাইস চেয়ারম্যান, মাইক্রোক্রেডিট রেগুলেটরী অথরিটি। বাংলাদেশ স্কাউটস এর প্রধান জাতীয় কমিশনার ড. মোঃ মোজাম্মেল হক খান স্কাউট দিবসের তাৎপর্য তুলে ধরে সারাদেশের স্কাউটদেরকে শুভেচ্ছা ও অভিনন্দন জানিয়ে সুনাগরিক হয়ে গড়ে উঠার আহবান জানান। বাংলাদেশ স্কাউটস এর সভাপতি মোঃ আবুল কালাম আজাদ বাংলাদেশ স্কাউটস দিবসে সকলকে শুভেচ্ছা জানিয়ে বলেন ২০৪১ সালে বাংলাদেশ কে উন্নত রূপান্তরের লক্ষ্যে দেশের তরুণ প্রজন্মকে  স্কাউটিংয়ের মাধ্যমে গড়ে তোলার আহবান জানান।

দিবসটিকে স্মরণীয় করে রাখতে জাতির পিতা বঙ্গবন্ধুর শেখ মুজিবুর রহমান এর স্কাউট শপথ গ্রহণের ছবি সম্বলিত বাংলাদেশ ডাক বিভাগ  দশ টাকা মূল্যমানের একটি স্মারক ডাকটিকিট, দশ টাকা মূল্যমানের একটি উদ্বোধনী খাম, পাঁচ টাকা মূল্যমানের একটি ডাটা কার্ড ও একটি উদ্বোধনী সিলমোহর প্রকাশ করেছে। গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবনে উক্ত স্মারক ডাকটিকিট ও উদ্বোধনী খাম অবমুক্ত করেন।

১৯১৪ সালে তৎকালীন ব্রিটিশ ভারতীয় শাখার অংশ হিসেবে এই জনপদে স্কাউটিং শুরু হয়। পরবর্তীতে ইস্ট বেঙ্গল স্কাউট এসোসিয়েশনের অংশ হিসেবে স্কাউটিং পরিচালিত হয় ।  মহান মুক্তিযুদ্ধকালীন ১৯৭১ সালের এপ্রিল মাসে ‘বাংলাদেশ বয় স্কাউট অ্যাসোসিয়েশন’ গঠন করা হয়। স্বাধীন  বাংলাদেশে ১৯৭২ সালের ৮-৯ এপ্রিল ঢাকায় জাতীয় কাউন্সিলের মাধ্যমে ‘বাংলাদেশ বয় স্কাউট সমিতি’ গঠিত হয় । একই বছরের ৯ সেপ্টেম্বর জাতির পিতা  বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান রাষ্ট্রপতির অধ্যাদেশ জারির মাধ্যমে বাংলাদেশের জাতীয় এই স্কাউট সংগঠনকে স্বীকৃতি প্রদান করেন। ১৯৭৮ সালে বাংলাদেশ স্কাউটস নামকরণ করা হয়। ১৯৭২ সনের ৮ এপ্রিল বাংলাদেশে স্কাউটিং এর সূচনা দিবস হিসেবে এবছর  ৮ এপ্রিল প্রথমবারের মত ‘বাংলাদেশ স্কাউটস দিবস’ উদযাপন করা হচ্ছে।

দেশের শিশু, কিশোর ও যুবদের স্কাউটিং পদ্ধতিতে প্রশিক্ষণ দিয়ে আত্মনির্ভরশীল, সৎ, চরিত্রবান, দেশপ্রেমিক ও সুনাগরিক হিসেবে গড়ে তোলার লক্ষ্যে স্কাউটিং কার্যক্রম পরিচালিত হচ্ছে।  বর্তমানে ২২ লক্ষ স্কাউট সদস্য নিয়ে বাংলাদেশ স্কাউটস সুবর্ণ জয়ন্তী  ও বাংলাদেশ স্কাউটস দিবস উদযাপন করছে।  দিবসটি উদযাপন উপলক্ষে মহামান্য রাষ্ট্রপতি ও মাননীয় প্রধানমন্ত্রী পৃথক পৃথক বাণী প্রদান করেন। এই উপলক্ষ্যে স্কাউট ইউনিট, উপজেলা, জেলা ও আঞ্চলিক স্কাউটস গুঢ টার্ণ, মাস্ক বিতরণ, সেবামূলক কাজ, আলোচনা সভা সহ বিভিন্ন কর্মসূচি বাস্তবায়ন করেছে।

 

এই বিভাগের অন্যান্য খবর