Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

বিশ্বব্যাপী কোভিড সংক্রমণ ৩৪ কোটি ছাড়িয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা আন্তর্জাতিক

বিশ্বব্যাপী কোভিড সংক্রমণ ৩৪ কোটি ছাড়িয়েছে : বিশ্ব স্বাস্থ্য সংস্থা

বিশ্বব্যাপী করোনাভাইরাস সংক্রমণ ৩৪ কোটি এবং মৃত্যুর সংখ্যা ৫৫ লাখ ৭০ হাজার ছাড়িয়েছে। বিশ্ব স্বাস্থ্য সংস্থা গতকাল শুক্রবার এ কথা জানিয়েছে। সংস্থাটির দেওয়া তথ্য মতে, শনাক্তের তালিকায় প্রথম যুক্তরাষ্ট্র, আর দ্বিতীয় অবস্থানে রয়েছে ভারত।

শুক্রবার পর্যন্ত সারা বিশ্বে ৩৪ কোটি ৫ লাখ ৪৩ হাজার ৯৬২ জনের করোনা আক্রান্ত রেকর্ড করা হয়েছে এবং মৃত্যুর সংখ্যা রেকর্ড করা হয়েছে ৫৫ লাখ ৭০ হাজার ১৬৩।

গত একদিনে আক্রান্তের সংখ্যা ৩৪ লাখ ৭২ হাজার ২২৭ জন বৃদ্ধি পেয়েছে এবং মৃত্যুর সংখ্যা বেড়েছে ৯ হাজার ১৮৪ জন।

মহামারি শুরুর পর একদিনে বিশ্বব্যাপী সবচেয়ে বেশি আক্রান্ত হয়েছে গত বৃহস্পতিবার। এ দিন আক্রান্তে সংখ্যা দাঁড়ায় ৩৯ লাখ ৩৩ হাজার ৩১৯ জন। দেশগুলোর আনুষ্ঠানিক প্রকাশিত তথ্যের ভিত্তিতে বিশ্ব স্বাস্থ্য সংস্থা এ কথা জানায়। 

সবচেয়ে বেশি আক্রান্ত রেকর্ড করা হয়েছে যুক্তরাষ্ট্রে। দেশটিতে এ পর্যন্ত ৬ কোটি ৮১ লাখ ৯৯ হাজার ৮৬১ জন আক্রান্ত হয়েছেন। এরপর রয়েছে আমাদের প্রতিবেশি রাষ্ট্র ভারত। ভারতে শনাক্ত হয়েছেন ৩ কোটি ৮৫ লাখ ৬৬ হাজার ২৭ জন।

শনাক্তের দিক দিয়ে তালিকায় পরবর্তী দেশগুলোর মধ্যে রয়েছে- ব্রাজিল (২ কোটি ৩৪ লাখ ১৬ হাজার ৭৪৮ জন), যুক্তরাজ্য (১ কোটি ৫৬ লাখ ১৩ হাজার ২৮৭ জন) এবং ফ্রান্স (১ কোটি ৫২ লাখ ১ হাজার ৮৪জন)। সবচেয়ে বেশি মৃত্যু হয়েছে যুক্তরাষ্ট্রে (৮ লাখ ৫২ হাজার ৩৩৪ জন), এরপর ব্রাজিলে (৬ লাখ ২১ হাজার ৮৫৫ জন), ভারতে (৪ লাখ ৮৮ হাজার ৩৯৬ জন), রাশিয়া (৩ লাখ ২৪ হাজার ৭৫২ জন) এবং মেস্কিকো (৩ লাখ ২ হাজার ১১২ জন)।