Opu Hasnat

আজ ২০ মে শুক্রবার ২০২২,

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট : ফেরি সঙ্কটে ফের শুরু হয়েছে তীব্র জানজট রাজবাড়ী

দৌলতদিয়া-পাটুরিয়া নৌরুট : ফেরি সঙ্কটে ফের শুরু হয়েছে তীব্র জানজট

রাজবাড়ীর গোয়ালন্দ উপজেলার দৌলতদিয়া ফেরি ঘাটে ফের ফেরি সঙ্কটের কারনে তীব্র জানজট দেখা দিয়েছে। ঘাট এলাকায় আটকে পরেছে শত শত পণ্যবাহী ট্রাক। এতে করে ফেরির নাগাল পেতে প্রতিটি ট্রাককে অপেক্ষা করতে হচ্ছে কমপক্ষে দুই দিন। প্রচন্ড শীতে আটকে থেকে ভোগান্তিতে পরছেন যাত্রিবাহি বাসের চালক ও যাত্রিরা।  

মঙ্গলবার (২১ ডিসেম্বর) বিকেলে সরেজমিনে দৌলতদিয়া ঘাটে দেখাযায়, দক্ষিণ-পশ্চিমাঞ্চলের বিভিন্ন জেলা থেকে ছেড়ে আসা ঢাকামুখী গাড়ি ঢাকা-খুলনা মহাসড়কে দৌলতদিয়া জিরো পয়েন্ট থেকে দৌলতদিয়া ইউনিয়ন পরিষদ পর্যন্ত তিন কিলোমিটার এলাকায় দুই সাড়ি আটকে আছে যাত্রিবাহি বাস, প্রাইভেটকার ও পন্যবাহি ট্রাক।
 
এ সময় রাজবাড়ী থেকে আসা পণ্যবাহী এক ট্রাক চালক আব্দুল হাই বলেন, নরসিংদীর উদ্দেশে রওনা করে সোমবার বেলা তিনটা থেকে ঘাট এলাকায় গাড়ির সিরিয়ালে আটকে আছি। দুই কিলোমিটার পথ সামনে এগোতে আমার সময় লেগেছে প্রায় ১৮ ঘণ্টা। তারপরও আমাদের গাড়ি ঘাট থেকে আরও অন্তত দুই কিলোমিটার পেছনে আছে।

যশোর থেকে আসা ঢাকার মোহাম্মদপুরগামী ট্রাক চালক পিযুষ কুমার রায় বলেন,  'সোমবার বিকেল থেকে লম্বা লাইনে অপেক্ষা করছি। কখন ফেরিতে উঠতে পারব বলতে পারছি না। এ বিষয়ে জানতে চাইলে কোন কর্মকর্তা কথাও বলে না। এছাড়াও ঘাটে আবার দালালের অত্যাচার বেরেছে। ওদের বাড়তি টাকা দিলে আগে পার হওয়া যায়।

বাংলাদেশ অভ্যন্তরীণ নৌপরিবহন করপোরেশনের (বিআইডব্লিউটিসি) দৌলতদিয়া ঘাট কাউন্টারে কর্তব্যরত কর্মকর্তা রাজু আহম্মেদ বলেন, সোমবার রাতে যান্ত্রিক ত্রুটিতে ইউটিলিটি (ছোট) ফেরি হাসনাহেনা বিকল হয়ে পাটুরিয়ার ভাসমান কারখানায় রয়েছে এ নিয়ে মোট ৫ টি ফেরিকে ভাসমান কারখানায় পাঠানো হয়েছে। বর্তমানে ছোট-বড় মিলে ১৪  টি ফেরি চলছে। পচনশীল পন্যবাহি গাড়ি ও যাত্রীবাহী বাস সাধারণত তিন-চার ঘণ্টা পর ফেরিতে উঠছে। সাধারণ পণ্যবাহী বা অপচনশীল গাড়িগুলোকে অপেক্ষা করতে হচ্ছে বেশি।