Opu Hasnat

আজ ২১ অক্টোবর বৃহস্পতিবার ২০২১,

দুই শাখায় সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড অর্জন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিপু শিক্ষা

দুই শাখায় সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড অর্জন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের ছাত্র শিপু

বাংলাদেশ স্কাউটসের সমাজ উন্নয়ন বিভাগ কর্তৃক প্রবর্তিত “সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড” অর্জন করেছে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ের লোক প্রশাসন বিভাগের অনার্স ৩য় বর্ষে ছাত্র ও গাজীপুরের সন্তান এবং ঢাকা জেলা রোভারের সেবাব্রতী মুক্ত স্কাউট গ্রুপের রোভার স্কাউট মো: রাকিব হাসান শিপু। তিনি দেশে প্রথমবারের মত স্কাউট ও রোভার উভয় শাখায় সমাজ অ্যাওয়ার্ড অর্জন করেছে।

সম্প্রতি (১১ সেপ্টেম্বর ২০২১) বাংলাদেশ স্কাউটসের সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য বিভাগের উদ্যোগে, ঢাকা মেট্রোপলিটন স্কাউটসের নিজাম হল-এ অ্যাওয়ার্ড প্রদান করা হয়। অ্যাওয়ার্ড অর্জনকারী স্কাউট ও রোভার স্কাউটদের মাঝে অ্যাওয়ার্ড প্রদান করেন বাংলাদেশ স্কাউটসের প্রধান জাতীয় কমিশনার ও কমিশনার (অনুসন্ধান), দুর্নীতি দমন কমিশন ড. মোঃ মোজাম্মেল হক খান। বিশেষ স্কাউট ব্যক্তিত্ব হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ স্কাউটসের কোষাধ্যক্ষ ড. মোঃ শাহ্ কামাল এবং সভাপতিত্ব করেন বাংলাদেশ স্কাউটসের জাতীয় কমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) কাজী নাজমূল হক।

এছাড়াও বক্তব্য রাখেন জাতীয় কমিশনার (উন্নয়ন) আখতারুজ জামান খান কবির, জাতীয় উপকমিশনার (সমাজ উন্নয়ন ও স্বাস্থ্য) ড. মুহাম্মদ মোশাররফ হোসেন ও মোহাম্মদ শাহীন রাজু প্রমুখ।

উক্ত অনুষ্ঠানে বাংলাদেশ স্কাউটসের ঢাকা মেট্রোপলিটন, ঢাকা জেলা রোভার, ঢাকা জেলা রেলওয়ে, ঢাকা জেলা নৌ এবং ঢাকা জেলা এয়ার থেকে ২০১৮ সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড অর্জনকারী ৬৯ জন স্কাউট ও ১২ জন রোভার স্কাউটদের আনুষ্ঠানিকভাবে অ্যাওয়ার্ড প্রদান করা হয় এবং অন্যান্য অঞ্চল এর অ্যাওয়ার্ড অর্জনকারীরা জুম ক্লাউড অ্যাপস এর মাধ্যমে ভার্চুয়ালি সংযুক্ত হয়। ১৯৯৫ সাল থেকে শুরু করে ২০১৮ সাল পর্যন্ত ৮৫১ জন স্কাউট এবং ১৫৫ জন রোভার স্কাউটসহ মোট ১০০৬ জন সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড অর্জন করেছেন।

১২-২৫ বছর বয়স্ক কিশোর/যুবকদের একটি স্বাস্থ্যকর সমাজের প্রয়োজনীয়তা সম্পর্কে ধারণা দানের লক্ষ্যে সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড স্কীম চালু করা হয়। এর আওতায় একজন রোভারকে টীকাদান কর্মীর কাজ, পুষ্টি স্যালাইন ও শিশু স্বাস্থ্যকর্মীর কাজ করতে হয়। এবং এই সংক্রান্ত ০৩ টি পারদর্শিতা ব্যাজ অর্জন করতে হয়। সেই সাথে একজন রোভার কে সমাজ উন্নয়ন সংক্রান্ত প্রকল্প অর্থাৎ বৃক্ষ রোপন প্রকল্প, রাস্তাঘাট ও সাকো মেরামত প্রকল্প, পরিষ্কার পরিচ্ছন্নতা ও গারবেজ পিট স্থাপন প্রকল্প, স্যানিটেশন প্রকল্প, স্কুল কলেজ মসজিদ মন্দির মেরামত ও সংস্কার প্রকল্প, নিরাপদ পানি পান ও বিশুদ্ধকরন প্রকল্প, নার্সারী প্রকল্প, পরিবেশ উন্নয়ন প্রকল্প, উন্নত চুলা প্রকল্প, স্বাস্থ্য ও পুষ্টি সচেতনতা বৃদ্ধি প্রকল্প, কিচেন গার্ডেন প্রকল্প ইত্যাদি হতে যেকোনো ০৪ টি প্রকল্প সম্পন্ন করতে হয়। যা ধারাবাহিক ভাবে লগ বইয়ে লিপিবদ্ধ থাকে। এরপর যথাযথ প্রক্রিয়ায় মুল্যায়ন শেষে স্কাউট ও রোভার স্কাউট সদস্যদের মাঝে এই অ্যাওয়ার্ড প্রদান করা হয়।         

উল্লেখ্য যে, রোভার মো: রাকিব হাসান শিপু ২০১৪ সালে গাজীপুরের রাণী বিলাসমণি সরকারি বালক উচ্চ বিদ্যালয় স্কাউট দল হতে প্রথম বারের মত স্কাউট শাখার সর্বোচ্চ অ্যাওয়ার্ড "প্রেসিডেন্ট'স স্কাউট অ্যাওয়ার্ড" ও ২০১৫ সালে "সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড" অর্জন করেন। পরবর্তীতে ২০১৮ সালে সেবাব্রতী মুক্ত স্কাউট গ্রুপ হতে পুনরায় রোভার শাখায় "সমাজ উন্নয়ন অ্যাওয়ার্ড" ও ২০১৯ সালে সর্বকনিষ্ঠ রোভার হিসেবে মাত্র ২০ বছর বয়সে রোভার শাখায় বাংলাদেশ স্কাউটস এর সর্বোচ্চ অ্যাওয়ার্ড "প্রেসিডেন্ট'স রোভার স্কাউট অ্যাওয়ার্ড" অর্জন করেন। এছাড়াও জাতীয় দুর্যোগকালীন সময়ে সাড়াদান সহ বিভিন্ন কার্যক্রমে সেবাদানের স্বীকৃতিস্বরুপ ২০১৮ সালে "ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড" ও ২০১৯ সালে "নম্বর টু দ্যা ন্যাশনাল সার্ভিস অ্যাওয়ার্ড" অর্জন করেন। তাঁর বাসা গাজীপুর সিটি কর্পোরেশনের চান্দনা-চৌরাস্তায়। তাঁর বাবা পরিবহন ব্যবসায়ী ও মা গৃহিনী।

 

এই বিভাগের অন্যান্য খবর