Opu Hasnat

আজ ২০ অক্টোবর বুধবার ২০২১,

মোরেলগঞ্জ নিশানবাড়িয়া ইউনিয়নের নির্বাচন স্থাগিত বাগেরহাট

মোরেলগঞ্জ  নিশানবাড়িয়া ইউনিয়নের নির্বাচন স্থাগিত

আসছে ২০ সেপ্টেম্বর ইউনিয়ন পরিষদ নির্বাচনে বাগেরহাটের মোরেলগঞ্জের নিশানবাড়িয়া ইউনিয়নের নির্বাচন পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত স্থগিত ঘোষণা করেছে বাংলাদেশ নির্বাচন কমিশন। সীমানা নির্ধারণ নিয়ে আদালতে দেওয়ানী ৮৬/২০২১ এক মামলার প্রেক্ষিতে পরবর্তী নির্দেশনা না দেওয়া পর্যন্ত আইন অনুযায়ী সীমানা নির্ধারণ ব্যতীত অনুষ্ঠান না করার নির্দেশনা দিয়েছেন বাগেরহাট জেলা বিজ্ঞ সিনিয়র সহকারি জজ আদালত।

বর্তমান ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু গত ৯ মে ২০২১ বাগেরহাট জেলা সিনিয়র সহকারী জজ আদালতে এ মামলাটি দায়ের করেছেন। মামলার বিবাদী করা হয়েছে বাগেরহাট জেলা প্রশাসক, জেলা নির্বাচন অফিসার, মোরেলগঞ্জ উপজেলা নির্বাহী অফিসারকে। বিজ্ঞ সিনিয়র সহকারি জজ আদালত গত ১৬ আগষ্ট এ আদেশ দেন।

মামলার বিবরণে বলা হয়েছে, মোরেলগঞ্জ উপজেলার ১৩ নং নিশানবাড়িয়া ইউনিয়ন পরিষদের অন্তর্গত ধানসাগর গ্রামে ৩নং ওয়ার্ডে সীমানা নির্ধারণ পূর্বক গেজেট প্রকাশের পূর্বেই উক্ত ইউনিয়নের নির্বাচনের উদ্যোগ গ্রহণ করা হয়েছে। এস.এ রেকর্ডের ম্যাপ অনুযায়ী ধানসাগর মৌজায় ৬নং সিটের ম্যাপে নিশানবাড়িয়া ইউনিয়নের প্রায় ২৭ একর ফসলী জমি এস.এ ৩৯৪২, ৩৯৪৪, ৪৬৪১, ৩৯৪০, ৩৯৪৬, ৩৯৫২, ২১২৩, ৩৯৫০ সহ একাধিক দাগে জমি চুড়ান্ত নিষ্পত্তি না করে দেড় শতাধিক ভোটার কেটে নেওয়া হয়েছে সীমান্তবর্তী শরণখোলা উপজেলার ধানসাগর ইউনিয়নে। মামলার বাদি ইউপি চেয়ারম্যান তার নিজ ইউনিয়নের সীমানা নিষ্পত্তির দাবি করেন।

ধানসাগর গ্রামের স্থানীয় কয়েকজন বাসিন্দা জানান, ১৫-২০ বছর পূর্বে তারা নিশানবাড়িয়া ইউনিয়নের ভোটার ছিলেন। ২/৩ বার ভোটও দিয়েছেন তারা। ২০০৭ সালের দিকে তৎকালীন দুই ইউনিয়নের টানা হেচরা ও ইউনিয়ন পরিষদের কোন সহযোগিতা না পাওয়ার কারণে তাদের ভোটার কেটে নিয়ে যায় ধানসাগর ইউনিয়নের তখনকার চেয়ারম্যান। এখন তারা ধানসাগর ইউনিয়ন পরিষদে তাদের হোল্ডিং ট্যাক্স দিচ্ছেন এবং সরকারি সুযোগ সুবিধা গ্রহণ করছেন।

এ সম্র্পকে নিশানবাড়িয়া ইউপি চেয়ারম্যান আব্দুর রহিম বাচ্চু বলেন, ধানসাগর গ্রামের ম্যাপ অনুযায়ী ২৭ একর ফসলী জমি, দেড় শতাধিক ভোটার, ধানসাগর ইউনাইটেট মাধ্যমিক বিদ্যালয়ের জমি, জহুর আলী বাজার, স্থানীয় জামে সমজিদ নিয়ম বর্হিভূত।

এই বিভাগের অন্যান্য খবর