Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

খাগড়াছড়িতে লগডাউনের মধ্যেও আমন চাষে ব্যস্ত সাধারন কৃষকেরা কৃষি সংবাদখাগড়াছড়ি

খাগড়াছড়িতে লগডাউনের মধ্যেও আমন চাষে ব্যস্ত সাধারন কৃষকেরা

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে করোনা লগডাউনের মধ্যে আমন চাষে ব্যস্ত হয়ে পড়েছে সাধারন কৃষকেরা। কর্মক্ষেত্রে সাধারণ চাকরিজীবীদের ছুটি থাকলেও কৃষকদের কোনো ছুটি নেই, একটার পর একটা কৃষিকাজ লেগেই থাকে। আর সেই কাজ নিয়েই ব্যস্ত থাকতে হয় তাদের। আমন ধান কাটার পরে শুরু হয়ে যায় বিভিন্ন কৃষি আবাদ। শাক-সবজি, গম, ভুট্টাসহ নানা ধরনের চাষাবাদ শেষ হতে না হতেই আবার শুরু হয়ে যায় বোরো ধান রোপণের সময়। আবার বোরোর পরেই শুরু  হয় আমনের আবাদ। তাই আমন লাগানোর কাজে ব্যস্ত হয়ে পড়েছেন পার্বত্য জেলা খাগড়াছড়ি প্রত্যন্ত এলাকার কৃষকেরা।

খাগড়াছড়ি জেলার ৯টি উপজেলার বিভিন্ন এলাকায় কৃষকেরা পুরাদমে আমন ধান লাগাতে ব্যস্ত সময় পার করছে সাধারন কৃষকেরা। সকাল থেকে সন্ধ্যা পর্যন্ত মাঠের পর মাঠ কৃষি শ্রমিকেরা ধান রোপন করে যাচ্ছেন। পুরুষ ও নারী শ্রমিক একই সঙ্গে আমন ধানের চারা রোপন করছে। এদিকে জুন ও জুলাই মাসে কয়েকদিনের টানা বৃষ্টিতে আমন ধানের চারার তেমন কোন ক্ষয়ক্ষতি হয়নি। তাই এবছর আমন ধানের চারা সংকট দেখা দেবে না বলে জানান।

এদিকে প্রচন্ড গরম আর বৃষ্টিপাত উপেক্ষা করে সন্ধ্যা অবধি আমনের জমি প্রস্তুুতি ও চারা রোপণের কাজে ব্যস্ত সময় পার করছেন তারা। কেউবা জমিতে হাল চাষ দিচ্ছেন। কেউ জমির আইলে কোদাল পাড়া কিংবা জৈব সার বিতরণ কাজে ব্যস্ত। আবার অনেকে তৈরি জমিতে পানি সেচ দিয়ে ভিজিয়ে রাখছেন। আনুসঙ্গিক কাজ শেষ করে কেউবা বীজতলা থেকে চারা তুলে তা রোপণ করছেন জমিতে।

চারা রোপণের প্রতিটি কাজ ঠিকমতো করে ধান লাগানোর কারণে অনেক খুশি ও শান্তিতে এ জেলার কৃষকরা। কারণ প্রচুর বৃষ্টিপাত হওয়ায় এবার সেচ দেওয়ার প্রয়োজন হবে না। আর বোরোর ভালো ফলন ও ভালো দাম পাবার পর আরো বেশি পরিমাণে আমন চাষে উৎসাহিত হয়ে উঠেছে কৃষকরা। তারা পুর্ণ উদ্যামে কাজ করে চলেছে আমন রোপনে মাঠে ঘাটে।

খাগড়াছড়ির কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের সূত্রে জানা গেছে, এবার খাগড়াছড়ির ৯টি উপজেলায় কৃষি ২৫হাজার ২শ ৮হেক্টর ও হাইব্রিড ১হাজার ৭শ ৮২হেক্টর সর্বমোট ২৬হাজার ৯শ ৯০হেক্টও জমিতে আমন ধান রোপনের লক্ষ্য মাত্রা নির্ধারণ করা হয়েছে। বুধবার উপজেলার বিভিন্ন এলাকা ঘুরে দেখা গেছে, কৃষকেরা বৃষ্টির পানি পেয়ে আমন ধানের চারা লাগাতে ব্যস্ত সময় পার করছেন।

জেলার সদর উপজেলার মংক্যচিং মারমা জানান, তিনি এবার বিআর-৪৯ জাতের ধান লাগাচ্ছেন ৪২কানি। গতবার এই ধানের ফলন ভালো হওয়ায় এবারো তিনি এই ধান আরো ১০কানি জমিতে বেশি আবাদ করছেন।

মানিকছড়ি উপজেলার তিনটহরী ইউনিয়নের কৃষক মো: জামাল হোসেন বলেন, কিছুদিন ধরে ধানের ন্যায্য দাম পাওয়ায় লাভ হচ্ছে। আগের মতন আর লোকসান গুনতে হচ্ছে না আমাদের। তাই ধান চাষাবাদ করে আমরা পরিবার-পরিজন নিয়ে বেশ ভাল আছি।

খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার বাটনাতলী ইউনিয়নের তুলাবিল গ্রামের মো: আলিমদ্দিন জানান, বোরো ধানের ন্যায্য দাম পাওয়ায় আমরা এবার আমন ধান লাগানো বাড়িয়ে দিয়েছি। আগে যখন ধানের কম দাম পেতাম তখন আমরা ৪থেকে ৫কানি জমিতে বোরো বা আমন ধানের চাষাবাদ করতাম। এবার আমরা আমন ১০থেকে ১২কানি জমিতে আমন ধানের চাষাবাদ করছি। এবার আমন ধান লাগানো বাড়িয়ে দিয়েছি আর কমিয়েছি অন্যান্য মৌসুমি বিভিন্ন শাক-সবজি চাষ। একই কাজ করেছেন এই ইউনিয়নের বেশির ভাগ কৃষক বলেও জানান তিনি।

খাগড়াছড়ি জেলার মানিকছড়ি উপজেলার যোগ্যাছোলা ইউনিয়নের বাসিন্দা মো: মোখলেছুর রহমান জানান, আমন ধান লাগাতে দিন-রাত পরিশ্রম করতে হয়। এছাড়া আমন আবাদে খরচও বেশি হয় বৃষ্টিপাত না হলে। তবে এবার ভালো বৃষ্টিপাত হওয়ায় আমন ধান লাগানোর পর থেকে বেশি সেচ দিতে হবে না। এতে আমনের উৎপাদন খরচ যেমন কমবে তেমনি লাভও হবে আশা করি। আর বোরো আবাদের মতোই আমন আবাদের পর সরকারিভাবে যেন আমাদের ভর্তুকি দেওয়া হয়।  তাহলে কৃষকরা আরো উপকৃত হবেন বলেও জানান তিনি।

খাগড়াছড়ি কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ-পরিচালক মো: মর্তুজ আলী জানান, জেলায় এবার আবহাওয়া ভালো রয়েছে। কৃষকেরা পুরো দমে আমন ধানের চারা লাগানোর ব্যস্ত সময় পার করছেন। আবহাওয়া অনুকুলে রয়েছে। প্রচুর বৃষ্টিপাত হচ্ছে। তাই সেচ দিতে হবে না অতিরিক্ত। ফলে সেচ খরচ কমবে। আর আমরা চাষিদের চারা গুলি লাইন করে লাগানোর পরামর্শ দিয়ে যাচ্ছি। আশা করি বোরোর মতই আমনেরও বাম্পার ফলন হবে বলেও আশা প্রকাশ করেন তিনি।