Opu Hasnat

আজ ১৮ এপ্রিল বৃহস্পতিবার ২০২৪,

খাগড়াছড়িতে অতিরিক্ত টোল আদায় ও পরিবহন চার্জ নেওয়ার প্রতিবাদে মানববন্ধন খাগড়াছড়ি

খাগড়াছড়িতে অতিরিক্ত টোল আদায় ও পরিবহন চার্জ নেওয়ার প্রতিবাদে মানববন্ধন

খাগড়াছড়ি পার্বত্য জেলাাতে কৃষি পণ্যজাত পরিবহনে অযৌক্তিক অতিরিক্ত টোল আদায় বন্ধ এবং বিভিন্ন পরিবহনে অতিরিক্ত চার্জ আদায়ের প্রতিবাদে মানববন্ধন করেছে কৃষি ভিত্তিক সংগঠন। জেলার কৃষি পণ্য ও মৌসুমী ফল আম পরিবহনে অযৌক্তিক টোল আদায় বন্ধের দাবিতে মানববন্ধন করেছে স্থানীয় ফলদ বাগান, মালিকসহ ব্যবসায়ী সংগঠনগুলো।

বৃহস্পতিবার (২৪ জুন) সকালে খাগড়াছড়ি জেলা শহরের শাপলা চত্বরে খাগড়াছড়ি ফলদ বাগান মালিক সমবায় সমিতি, মারমা ফলদ বাগান মালিক সমিতিসহ বেশ কয়েকটি সংগঠন অতিরিক্ত টোল আদায়ের প্রতিবাদে মানববন্ধন করে টোল আদায় বন্ধে প্রশাসনের হস্তক্ষেপ কামনা করেন।

মানবন্ধনে অভিযোগ করা হয়, এসএ পরিবহন, সুন্দরবন, পার্বত্য জেলা পরিষদ, পৌরসভা ও বাজার ফান্ড অযৌক্তিকভাবে অতিরিক্ত টোল আদায় ও পন্য পরিবহনে বাড়তি ভাড়া নিচ্ছে। তারা অবিলম্বে টোল ও ভাড়া যৌক্তিকভাবে নেয়ার দাবি জানিয়ে বলেন, অন্যথায় কঠোর আন্দোলন গড়ে তোলার হুশিয়ারি দেন। মানববন্ধনের জেলার কয়েক‘শ ফলবাগান মালিক ও ফল ব্যবসায়ীরা অংশ নেন।

মারমা ফলদ বাগান মালিক সমিতির সভাপতি সাবেক কমিশনার আবুশি মারমার সভাপতিত্বে এতে বক্তব্য রাখেন, খাগড়াছড়ি ফলদ বাগান মালিক সমবায় সমিতির প্রধান উপদেষ্টা অনিমেষ চাকমা রিঙ্কু, উপদেষ্টা এড. সুপাল চাকমা, সাধারণ সম্পাদক দিবাকর চাকমা, মারমা ফলদ বাগান বাগান মালিক সমিতির সাধারণ সম্পাদক বাবুশি চৌধুরী, খাগড়াছড়ি ফল ব্যবসায়ী সমিতির সদস্য মো: এরশাদ প্রমূখ।

মানববন্ধনের বক্তারা বলেন, খাগড়াছড়িতে কোন শিল্প কারখানা নেই। ব্যবসা-বাণ্যিজ্যেও পিছিয়ে পড়া এ জেলায় বেকারত্বের হারও বেশি। পাহাড়ের পতিত টিলা ভূমিতে আমসহ বিভিন্ন চাষাবাদ করে নিজের বেকারত্ব দুর ও সাবলম্বী হয়ে কর্মসংস্থান সৃষ্টি করে আসছে স্থানীয়রা। পার্বত্য এই জেলায় কাঁচা মাল সংরক্ষণের জন্য নেই কোন হিমাগার। ফলে বেশি দিন রাখলেই এই সব কৃষি পণ্য নষ্ট হয়ে ক্ষতির সম্মুখিন হতে হচ্ছে মালিক ও ব্যবসায়ীদের। এই জেলার কৃষি পণ্যে অন্য জেলার তুলনায় মাত্রাতিরিক্ত টোল আদায়ের ফলে এক মুরগীকে তিন বার জবাই করা হচ্ছে মন্তব্য করে এসএ পরিবহণ ও সুন্দরবন কুরিয়ার সার্ভিসের অতিরিক্ত সার্ভিস চার্জ নেওয়ার অভিযোগ করেন সংগঠনগুলো। এতে করে বিপনন খরচ বৃদ্ধি পাওয়ায় কৃষকরা বঞ্চিত হচ্ছে ন্যায্য মূল্য পাওয়া থেকে অন্যায়ভাবে ভোক্তারাও বেশি দামে আমসহ অন্যান্য কৃষি পণ্য ক্রয় করতে বাধ্য হচ্ছে বলে জানান বক্তারা।

খাগড়াছড়ি ফলদ বাগান মালিক সমবায় সমিতি, খাগড়াছড়ি মারমা ফলদ বাগান মালিক সমিতি ও খাগড়াছড়ি বাজার ফল ব্যবসায়ী সমিতি এর যৌথভাবে এ আয়োজন করে।