Opu Hasnat

আজ ১৬ এপ্রিল মঙ্গলবার ২০২৪,

খাগড়াছড়িতে বাড়ছে করোনা সংক্রমণ, আক্রান্তের হার এক দিনেই দ্বিগুন খাগড়াছড়ি

খাগড়াছড়িতে বাড়ছে করোনা সংক্রমণ, আক্রান্তের হার এক দিনেই দ্বিগুন

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে উদ্বেগজনক হারে বাড়ছে করোনার সংক্রমণ। প্রতিদিন আধুনিক জেলা সদর হাসপাতাল ও উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স গুলোতে বাড়ছে নমুনা সংগ্রহের হার। মাত্র ২৪ঘন্টার ব্যবধানে করোনায় আক্রান্তের সংখ্যা দ্বিগুনের বেশি বেড়ে আক্রান্তের হার ২৮.৫৭শতাংশ দাড়িয়েছে। যা তার আগে ছিল প্রায় ১৪শতাংশ। স্বাস্থ্য বিভাগ বিষয়টি নিশ্চিত করেছে।

বুধবার (২৩ জুন) খাগড়াছড়িতে প্রাপ্ত ফলাফলের ১৩জনের নমুনায় মিলেছে করোনা পজেটিভ। এ নিয়ে জেলায় মোট আক্রান্ত দাঁড়িয়েছে ১ হাজার ৮জনে। খাগড়াছড়ি আধুনিক সদর হাসপাতালের আইসোলেশন সেন্টারের নারী ও পুরুষ ওয়ার্ডে ২২জন ভর্তি রয়েছে। তাদের মধ্যে ৮জন পজেটিভ শনাক্ত হয়েছে এবং ১৪ জন সন্দেহজনক।

এদিকে দীঘিনালায় চারজন করোনায় আক্রান্ত হয়েছে। বুধবার (২৩ জুন) সকালে দীঘিনালা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে থেকে প্রকাশিত রিপোর্টে নিশ্চিত করা হয়।

রিপোর্টে জানা যায়, পার্বত্য চট্টগ্রাম শরণার্থী বিষয়ক টাস্কফোর্স চেয়ারম্যান প্রতিমন্ত্রী মর্যাদা সম্পন্ন ও ২৯৮নং খাগড়াছড়ি আসনে সংসদ কুজেন্দ্র লাল ত্রিপুরা এমপির সহধর্মিণী মল্লিকা ত্রিপুরার (৫২) করোনায় পজেটিভ ধরা পড়েছে। এছাড়া রিপোর্টে একই বাড়ির আরও দু’জনের নাম রয়েছে। তারা সবাই উপজেলার মাস্টারপাড়া গ্রামের। এছাড়া উপজেলার হেডম্যান পাড়া গ্রামের একজনের নাম রয়েছে।

দীঘিনালা উপজেলা স্বাস্থ্য ও পরিবার কল্যাণ কর্মকর্তা ডা: তনয় তালুকদার বিষয়টি নিশ্চিত করেছেন।

খাগড়াছড়ির সিভিল সার্জন ডা: নুপুর কান্তি দাশ জানান, জেলায় গত ২৪ঘন্টায় র‌্যাপিড এবং আরটি-পিসিআর টেস্টে ৯৭জনের নমুনায় ১৩জনের পজেটিভ শনাক্ত হয়েছে। এ নিয়ে চলতি মাসে ১১দশমিক ৩০শতাংশে দাড়িঁয়েছে করোনা শনাক্তের হার। এর আগে গত ২৪ঘন্টায় ২১জন করোনা পরীক্ষা করালে ৬জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে। তার মধ্যে খাগড়াছড়ি সদরে ৫জন মাটিরাঙ্গায় স্বামী-স্ত্রীসহ-৫জন ও মানিকছড়ি উপজেলাতে একজন।

এ নিয়ে চলতি মাসে জেলায় মোট ৭শ’ ৬৮জন করোনা পরীক্ষা করে ৮৭জনের শরীরে করোনা সংক্রমণ ধরা পড়ে। এখন পর্যন্ত জেলায় সর্বমোট ৭হাজার ১২৫জন করোনা পরীক্ষা করেছেন। তার মধ্যে এক হাজার ১০জনের শরীরে করোনা ধরা পড়ে। বর্তমানে ২৫জন রোগী হাসপাতালে ভর্তি রয়েছেন।

সিভিল সার্জন ডা; নুপুর কান্তি দাশ আরো বলেন, যদি কারও জ্বর, কাশি থাকে তাহলে অবশ্যই করোনা পরীক্ষা করানো, মাস্ক পরিধানের পাশাপাশি প্রয়োজন ছাড়া ঘরের বাইরে না যেতে অনুরোধ জানান।

অপরদিকে দীর্ঘ বিরতির পর হঠাৎ করেই খাগড়াছড়ির মাটিরাঙ্গা উপজেলায় বেড়েছে করোনা সংক্রমনের প্রকোপ। মাঝখানে করোনা সংক্রমন নিয়ন্ত্রণে থাকলেও ফের বেড়ে যাওয়ায় উদ্বিগ্ন হয়ে পড়েছে স্থানীয়রা।

গত ২৪ ঘন্টায় ১৭জনের নমুনা পরীক্ষায় স্বামী-স্ত্রীসহ করোনায় আক্রান্ত হয়েছে ৫জন। নতুন করে আক্রান্তদের মধ্যে মাটিরাঙ্গা পৌরসভার ৭নং ওয়ার্ডের চৌধুরী পাড়ার ৩জন, ভুইয়া পাড়া ও বাবুপাড়ায় ১জন করে। এনিয়ে গত তিন দিনে মাটিরাঙ্গা উপজেলায় ১১জনের করোনায় আক্রান্তের খবর পাওয়া গেছে। আক্রান্তের সকলেই মাটিরাঙ্গা পৌরসভা এলাকার বাসিন্দা।

মাটিরাঙ্গা উপজেলা সাস্থ্য ও প. প. কর্মকর্তা ডা: খায়রুল আলম বলেন, মাটিরাঙ্গায় নতুন করে করোনায় শনাক্তের হার বেড়েছে। আমরা সনাক্তকারীর হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করার জন্য উপজেলা প্রশাসনকে অবগত করেছি।

মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার (অ.দা) মিজ ফারজানা আক্তার ববি জানান, সংক্রমণ এড়াতে উপজেলা প্রশাসনের পক্ষ থেকে করোনায় আক্রান্তদের হোম কোয়ারেন্টাইন নিশ্চিত করা হবে এবং তাদের বাড়ি লগডাউনের আওতায় আনা হবে। একইসাথে আতংকিত না হয়ে সাস্থ্যবিধি মেনে চলার পাশাপাশি মাস্ক পরার তাগিদ দেন তিনি।