Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

এনওসি না পাওয়ায় দেশে ফিরতে পারেনি আটকে পড়া বাংলাদেশীরা চুয়াডাঙ্গা

এনওসি না পাওয়ায় দেশে ফিরতে পারেনি আটকে পড়া বাংলাদেশীরা

দূতাবাসের ছাড়পত্র (এনওসি) না পাওয়ায় চুয়াডাঙ্গার দর্শনা চেকপোস্ট দিয়ে দেশে ফিরতে পারেনি ভারতে আটকে পড়া বাংলাদেশীরা। রোববার দুপুর পর্যন্ত এ চেকপোস্ট দিয়ে কোন বাংলাদেশী নাগরিক দেশে আগমন করেনি। রোববার ভারতে আটকে পড়া বাংলাদেশী পাসপোর্টধারী যাত্রীদের দেশে ফিরিয়ে আনার কথা ছিল। এজন্য চেকপোস্টে সব ধরনের প্রস্তুতিও নেয়া হয়েছিল।  

দর্শনা ইমিগ্রেশন সূত্র জানিয়েছে, ভারতে আটকে পড়া বাংলাদেশীরা সে দেশের দূতাবাস থেকে অনাপত্তি পত্র (এনওসি) না পাওয়ায় দেশে প্রবেশ করতে পারেনি।রোববার দুপুর পর্যন্ত হাইকমিশন থেকে কাউকে এনওসি দেয়া হয়নি। এজন্য তারা দেশে আসার অনুমতি পাইনি। তবে এনওসি ও করোনা রিপোর্ট হাতে পেলেই তাদেরকে দেশে প্রবেশের অনুমতি দেয়া হবে।

করোনা নিয়ন্ত্রণ ও প্রতিরোধ সংক্রান্ত উপ-কমিটির আহ্বায়ক ও অতিরিক্ত জেলা প্রশাসক মনিরা পারভীন জানান, চিকিৎসাসহ বিভিন্ন কাজে বাংলাদেশী পাসপোর্টধারীরা ভারতে গিয়েছিল। তারপর তারা সেখানে আটকা পড়ে। এই চেকপোস্ট দিয়ে এমন প্রায় ৩ শতাধিক যাত্রীদের দেশে ফিরয়ে আনার উদ্যোগ নিয়েছে সরকার। রোববার থেকে তাদের দেশে প্রবেশের জন্য সব ধরনের প্রস্তুতি গ্রহন করা হয়। দেশে প্রবেশের পর দর্শনা চেকপোস্টে তাদেরকে হেলথ স্ক্রিনিং ও করোনা পরীক্ষা করা হবে। করোনা শনাক্তদেরকে রাখা হবে প্রাতিষ্ঠানিক আইসোলেশনে। এছাড়া আগত সবাইকে রাখা হবে ১৪ দিনের কোয়ারেন্টিনে।

এনওসি না থাকায় রোববার এ সড়ক দিয়ে কেউ দেশে আসতে পারেনি। তবে আগামীকাল সোমবার তাদের দেশে প্রবেশের সম্ভাবনা রয়েছে।