Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

সরকার কৃষকের ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করবে : খাদ্যমন্ত্রী জাতীয়

সরকার কৃষকের ধানের ন্যায্য মূল্য নিশ্চিত করবে : খাদ্যমন্ত্রী

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার বলেছেন, কৃষকের উৎপাদিত ধানের ন্যায্য দাম গত বছরের মতো এবারও নিশ্চিত করবে সরকার। এজন্য শিগগিরিই দর বেঁধে দেয়া হবে। একইসাথে চাল সংগ্রহের মূল্য ও দিনক্ষণ ঘোষনা করা হবে। সরকারী গুদামে ধান-চাল ক্রয় করার পাশাপাশি খোলা বাজারেও তদারকি করা হবে; যাতে কেউ সিন্ডিকেট করে দাম নিয়ন্ত্রন করতে না পারে।

সোমবার (১৯ এপ্রিল) দুপুরে নওগাঁয় বোরো ধানের উৎপাদন, শস্য-শ্রমিক ব্যবস্থাপনা, করোনা পরিস্থিতি ও লকডাউন বিষয়ক এক সভায় ঢাকা থেকে অনলাইনে যুক্ত হয়ে এসব কথা বলেন মন্ত্রী।

তিনি আরো বলেন- উৎপাদিত বোরোর ফলন দ্রুত ঘরে তুলতে হবে। এজন্য প্রতিটি জেলায় শ্রমিক ব্যবস্থাপনা গড়ে তোলার নির্দেশ দেয়া হচ্ছে। শ্রম উদ্বৃত্ব জেলা থেকে শস্য শ্রমিক আনা-নেয়ার ব্যবস্থা করতে প্রশাসনকে দিক নির্দেশনা প্রদান করেন তিনি। শ্রমিক ব্যবস্থাপনায় গত বছরের অজ্ঞিতা কাজে লাগিয়ে বিদ্যালয় কক্ষ ব্যবহারেরও পরামর্শ দেন খাদ্যমন্ত্রী।

সভায় সভাপত্বি করেন জেলা প্রশাসক মো: হারুন- অর-রশিদ। বক্তব্য দেন নওগাঁ-৪ আসনের এমপি মুহা. ইমাজ উদ্দিন প্রামানিক, নওগাঁ-৬ আসনের এমপি আলহাজ্ব আনোয়ার হোসেন হেলাল, পুলিশ সুপার প্রকৌশলী আবদুল মান্নান মিয়া বিপিএম, জেলা কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের উপ পরিচালক সামসুল ওয়াদুদ ও অন্যান্য কর্মকর্তা।  

সভায় নওগাঁ জেলার করোনা ও লকডাউন পরিস্থিথি তুলে ধরা হয়। এসময় সদর হাসপাতালে শিগিরিই করোনা পরীক্ষার জন্য ল্যাব স্থাপন, আইসিইউ ও সেন্ট্রাল অক্সিজেন সরবরাহ প্লান্ট স্থাপনের কথা জানান সাধন চন্দ্র মজুমদার।