Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

ছাতকে ভুমিহীনকে মারধর করে মাটি কেটে নেয়ার অভিযোগ সুনামগঞ্জ

ছাতকে ভুমিহীনকে মারধর করে মাটি কেটে নেয়ার অভিযোগ

সুনামগঞ্জের ছাতক উপজেলার উত্তর খুরমা ইউনিয়নের মোহনপুর গ্রামের সরকারী বন্দোবস্তকৃত ভুমি জবর দখল করে মাটি কেটে নেয়ার অভিযোগ প্রভাবশালী প্রতিপক্ষ আকরম আলীর লোকজনের বিরুদ্ধে। 

থানায় অভিযোগ সুত্রে জানা যায়, ১৯৯৯ সালের ২২ ফেব্রুয়ারী ৯৫৫নং দলিল মূলে ১ একর ৩৫ শতক পতিত সরকারী ভুমি স্থায়ী বন্দোবস্ত নেন কালারুকা ইউনিয়নের নয়ালম্বাহাটী গ্রামের আকরম আলী। সরকারী নীতিমালা অনুযায়ী বন্দোবস্তকৃত ভুমি বিক্রয় বা হস্তান্তর যোগ্য নয়। কিন্তু আকরম আলী সরকারী নীতিমালা অমান্য করে ২০০৪সালে একই গ্রামের মস্তাক আহমদের কাছে ২৭ হাজার টাকার বিনিময়ে বন্দোবস্তকৃত ভূমি বিক্রয় করেন। ফলে সরকার তার বন্দোবস্ত বাতিল করে। ২০১০সালে আকরম আলী ও তার লোকজনের বন্দোবস্ত বাতিল হয়। এ ভূমি বন্দোবস্ত পেতে ২০১৬সালের ১০ আগষ্ট সরকারের কাছে আবেদন করেন। উত্তর খুরমা ইউনিয়নের মনির উদ্দিন ও ফখর উদ্দিনের লোকজন। তাদের আবেদন মঞ্জুর করে স্থায়ী বন্দোবস্ত দেয় সরকার। বাতিল কৃত বন্দোবস্তের ভুমির মালিকানা দাবি করে আকরম আলী পক্ষের ও আমিনুল হক পক্ষের লোকজন গত শুক্রবার সকালে এসকেবেটর মেশিন (মাটি কাটার যন্ত্র) নিয়ে গিয়ে জুর পূর্বক মাটি কেটে নেওয়া হয়। এতে মনির উদ্দিন বাদী হয়ে ২২জনকে আসামী করে ছাতক থানায় একটি লিখিত অভিযোগ দায়ের করেন। 

মনির উদ্দিন জানান, আমাদের বৈধ বন্দোবস্তকৃত ভুমিতে জবর দখল করে আমিনুল হক পক্ষের লোকজন মাটি কেটে নিচ্ছে। এ ঘটনায় যে কোনো সময় দাঙ্গা হাঙ্গামার সম্ভাবনা রয়েছে। 

এ ব্যাপারে ছাতক থানার ওসি শেখ নাজিম উদ্দিন জানান, একটি অভিযোগ পেয়েছি তদন্ত করে দ্রুত ব্যবস্থা গ্রহন করা হবে।  

এই বিভাগের অন্যান্য খবর