Opu Hasnat

আজ ১৭ এপ্রিল শনিবার ২০২১,

‘ফ্যামিলিস ফর চিলড্রেন’-এ ডিপিএস এসটিএস স্কুল ঢাকার নিত্য প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বিতরণ শিক্ষা

‘ফ্যামিলিস ফর চিলড্রেন’-এ ডিপিএস এসটিএস স্কুল ঢাকার নিত্য প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বিতরণ

সম্প্রতি, ডিপিএস এসটিএস স্কুল ঢাকা তাদের কমিউনিটি ক্লাবের আওতায় ‘আলোর ধারা’ শীর্ষক এক ক্যাম্পেইনের আয়োজন করেছে। এই ক্যাম্পেইনের মাধ্যমে ডিপিএস এসটিএস স্কুলের শিক্ষার্থীরা উত্তরার ‘ফ্যামিলিস ফর চিলড্রেন’ নামক অনাথাশ্রমে নিত্য প্রয়োজনীয় দ্রব্যসামগ্রী বিতরণ করে। অংশগ্রহণমূলক এই আয়োজনে শিক্ষার্থীরা অনাথাশ্রমের শিশুদের সাথে মেশার ও কথা বলার সুযোগ পায়। 

এই প্রকল্পের আওতায় ডিপিএস এসটিএসের শিক্ষার্থীদের একটি স্বেচ্ছাসেবক দল তাদের বন্ধুবান্ধব এবং প্রতিবেশীদের কাছ থেকে পুরানো বই এবং সংবাদপত্র সংগ্রহের ব্যবস্থা করে। পরে তারা সেসব বিক্রি করে অনাথাশ্রমের শিশুদের জন্য নিত্য প্রয়োজনীয় জিনিস কেনার অর্থ সংগ্রহ করে। 

শিক্ষার্থীরা চলতি বছরের ২২ মার্চ অনাথাশ্রমে গিয়ে তাদের মধ্যে নিত্য প্রয়োজনীয় দ্রব্যাদি বিতরণ করে। অনাথ শিশুদের প্রয়োজনীয় দ্রব্যাদি দান করার জন্য অনাথাশ্রম কর্তৃপক্ষ তাদের উদ্যোগের প্রশংসা করেন। আশ্রমটিতে অনাথ শিশুদের সাথে কিছু প্রতিবন্ধী শিশুরাও বাস করে। ডিপিএস এসটিএসের শিক্ষার্থীরা শুধু নিত্য প্রয়োজনীয় জিনিস বিতরণই করেনি, অনাথ শিশুদের মুখে হাসি ফোঁটাতে তারা ক্যান্ডি এবং কুকিও নিয়ে এসেছিল। 

পরে এক বন্ধুসুলভ আড্ডায়, অনাথাশ্রমের শিশুরা শিক্ষার্থীদের সাথে তাদের ভবিষ্যত পরিকল্পনা শেয়ার করে, যেখানে তাদের অনেকে বড় হয়ে অন্যদের সাহায্য করার ইচ্ছা প্রকাশ করে। তাদের অনেকেরই স্বপ্ন একটি অনাথাশ্রম খোলা এবং তাদের যেভাবে যত্ন নেয়া হয় অন্যদেরও সেভাবে সহায়তা করা। সমাজের অন্যদের প্রতি যত্নবান হওয়া এবং সবার সাথে আনন্দ ভাগ করে নেয়া কতোটা গুরুত্বপূর্ণ, ক্যাম্পেইনটি এসব কোমলমতি শিশুদের তা শিখিয়েছে। 

শিক্ষার্থীরা যাতে সমাজের কল্যাণে একতাবদ্ধ হয়ে কাজ করার তাত্পর্য শিখতে পারে এবং বড় হয়ে বিভিন্নভাবে দেশের সমৃদ্ধিতে অবদান রাখতে পারে, সে লক্ষ্যে ডিপিএস এসটিএস স্কুল ঢাকা আরও বেশি সামাজিক প্রকল্প গ্রহণের পরিকল্পনা করছে।