Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

দুর্গাপুরে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে ইউএনও‘র উদ্যোগ নেত্রকোনা

দুর্গাপুরে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধের ইতিহাস জানাতে ইউএনও‘র উদ্যোগ

জেলার দুর্গাপুরে নতুন প্রজন্মের কাছে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধের ইতিহাস সম্পর্কে জানাতে নব উদ্যোগ হাতে নিয়েছেন উপজেলা নির্বাহী অফিসার মোহাম্মদ রাজীব-উল-আহসান। রোববার মুজিব জন্মবার্ষিকী ও মহান স্বাধীনতা দিবস উদযাপন উপলক্ষে ১০দিন ব্যাপি অনুষ্ঠানে এ ঘোষনা দেন।

শিক্ষার্থীদের মাঝে বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানাতে উপজেলা প্রশাসনের আয়োজনে ‘‘চেতনায় বঙ্গবন্ধু ও ৭১’’ এই প্রতিপাদ্যে ১৭ মার্চ থেকে ২৬ মার্চ ১০দিন ব্যপি প্রাথমিক থেকে উচ্চ মাধ্যমিক পর্যায়ের শিক্ষার্থীদের জন্য নানা বিষয়ের উপর প্রতিযোগিতার আয়োজন করা হয়েছে। এতে সকল বিভাগের বিজয়ী প্রতিযোগিদের মাঝে দেশের সেরা লেখকের ‘‘বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ’’ বিষয়ে বই উপহার দেয়ার উদ্দ্যেগ গ্রহন করেন ইউএনও রাজীব। এতে করে বাংলাদেশ কীভাবে স্বাধীন হলো, শেখ মুজিবুর রহমান থেকে বঙ্গবন্ধু হয়ে ওঠা, বঙ্গবন্ধু কে হত্যা, গণ-অভ্যুত্থান থেকে শুরু করে সব বিষয় গুলো নতুন প্রজন্মের ছেলেমেয়েদের জানাতে এ উদ্দ্যেগ গ্রহন করেছেন। এ প্রতিযোগিতায় পুরস্কার হিসেবে স্ক্রেষ্ট, বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ বিষয়ক বই দেয়া হবে। উপজেলা শিল্পকলা একাডেমি করোনা পরবর্তি সময়ে এ কুইজ প্রতিযোগিতা আয়োজনের উদ্দ্যেগ গ্রহন করবে।

ইউএনও রাজীব-উল-আহসান যুগান্তর কে বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান ও মুক্তিযুদ্ধ সম্পর্কে শিক্ষার্থীদের সঠিক ইতিহাস জানাতেই এ উদ্যোগ গ্রহন করেছি। শুধু তাই নয়, করোনা পরবর্তি শিক্ষাপ্রতিষ্ঠান খুললে, প্রায় প্রতিটি স্কুলে মাল্টিমিডিয়ার মাধ্যমে এ বিষয়ে চলচিত্র প্রদর্শন করা হবে। আমি চাই, নতুন প্রজন্মের ছেলে-মেয়েরা বঙ্গবন্ধু ও মুক্তিযুদ্ধ সম্পর্কে জানতে এগিয়ে আসুক।