Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

নড়াইলে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৮৫তম জন্মবার্ষিকী পালন নড়াইল

নড়াইলে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদের ৮৫তম জন্মবার্ষিকী পালন

নড়াইলে বীরশ্রেষ্ঠ শহীদ ল্যান্স নায়েক নূর মোহাম্মদ শেখের ৮৫তম জন্মদিন পালিত হয়েছে। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ ট্রাস্ট এ উপলক্ষে তাঁর জন্মস্থান নড়াইল সদর উপজেলার মহিষখোলায় (বর্তমার নূর মোহাম্মদ নগর) শুক্রবার (২৬ ফেব্রুয়ারি) বিভিন্ন কর্মসূচি পালন করে। 

নূর মোহাম্মদ ১৯৩৬ সালের ২৬ ফেব্রুয়ারি জন্মগ্রহণ করেন। একাত্তরের ৫ সেপ্টেম্বর যশোরের ঝিকরগাছা থানার গোয়ালহাটি গ্রামে বীরত্বপূর্ণ সম্মুখযুদ্ধে শহীদ হন। তাঁর জন্মদিন উপলক্ষে মহিষখোলায় কোরআনখানি, দোয়া মাহফিল ও আলোচনা সভা হয়। জেলা পুলিশ স্মৃতিসৌধে গার্ড অব অনার দেয়। জেলা প্রশাসন ও বিভিন্ন সংগঠন স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণ করে। বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর মিলনায়তনে আলোচনা সভা হয়। এতে সভাপতিত্ব করেন বীরশ্রেষ্ঠ শহীদ নূর মোহাম্মদ ট্রস্টের সদস্য সচিব ও স্থানীয় চন্ডিবরপুর ইউপি চেয়ারম্যান আজিজুর রহমান ভুইয়া। বক্তব্য দেন জেলা প্রশাসক মোহাম্মদ হাবিবুর রহমান, পুলিশ সুপার প্রবীর কুমার রায়, নড়াইল সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা (ইউএনও) সালমা সেলিম, নবনির্বাচিত পৌর মেয়র আঞ্জুমান আরা, জেলা মুক্তিযোদ্ধা সংসদের সাবেক ডেপুটি কমান্ডার এসএ মতিন, বীর মুক্তিযোদ্ধা সাইফুর রহমান হিলু প্রমুখ। 

২০০৮ সালে সরকারি উদ্যোগে নূর মোহাম্মদের জন্মস্থান নড়াইল সদর উপজেলার মহিষখোলা গ্রামের নাম পরিবর্তন করে ‘নূর মোহাম্মদ নগর’ রাখা হয়। সেখানে তৈরি হয় স্মৃতিসৌধ। ওই বছরই চালু হয় গ্রন্থাগার ও স্মৃতি জাদুঘর। একই ক্যাম্পাসে রয়েছে বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মহাবিদ্যালয় ও বীরশ্রেষ্ঠ নূর মোহাম্মদ মাধ্যমিক বিদ্যালয়।