Opu Hasnat

আজ ২৮ মার্চ বৃহস্পতিবার ২০২৪,

বাংলাদেশে আসছে বিশ্বসেরা ব্র্যান্ড কেটিএম তথ্য ও প্রযুক্তি

বাংলাদেশে আসছে বিশ্বসেরা ব্র্যান্ড কেটিএম

সাই সাই করে একে-বেঁকে  লক্ষ্যের দিকে এগিয়ে যাচ্ছে কতগুলো মোটরসাইকেল। মোটরসাইকেল আরোহীদের পরনে রঙিন পোশাক। সবার চোখে যেনো জয়ের অদম্য নেশা। মোটরসাইকেলের আওয়াজই যেনো বিজয়ের সুরকে তারে বেঁধে দিচ্ছে। আর এতে কম্পিত স্পেনের সার্কিট ডি জেরেজ-অ্যাঙ্গেল নিয়েতো। বিজয় ছিনিয়ে আনতে গত বছর স্পেনে অনুষ্ঠিত মোটোজি প্রতিযোগিতায় গতির ঝড় তোলে কেটিএম। গতির আসরে ব্র্যাড বাইন্ডার ও পল এসপারগারো জুটির রেড বুল কেটিএম ফ্যাক্টরি রেসিং টিম এবং মিগুয়েল অলিভেইরা ও ইকার লিকুয়ানা জুটির রেড বুল কেটিএম টেকথ্রি দল কেটিএম এর ঘরে তিনটি সম্মানসূচক শিরোপা নিয়ে আসে। ‘রুকি অব দ্য ইয়ার’ হিসেবে পরিচিত ২৫ বছর বয়সী দক্ষিণ আফ্রিকার ব্র্যাড বাইন্ডার কেটিএম এর গতিময় বাইক দিয়ে প্রথম অ্যাথলেট হিসেবে  মোটোথ্রি, মোটোটু ও মোটোজিপি’র শিরোপা জিতে নেয়।   

শেষ মুহূর্তে নাটকীয়ভাবে রেস শেষ করায় কেটিএম এর রেকর্ড বইয়ে জায়গা করে নেয় অলিভেইরা ও এসপারগারো। অলিভেইরা প্রতিযোগিতায় রেড বুল রিং জিতে নেয়; একইসঙ্গে দ্বিতীয় রেসার হিসেবে সব ক্যাটাগরিতে ’কেটিএম ক্লিন সুইপ’ অর্জন করে। তিনি সাফল্যের সাথে আলগ্রেভ ইন্টারন্যাশনাল সার্কিটের সেট শেষ করে। গত বছর কেটিএম বাইক দিয়ে স্প্যানিশ তারকা এসপারগারো সবচেয়ে বেশি সাফল্য অর্জন করে। প্রতিযোগিতা শেষে তিনি পয়েন্ট তালিকার পাঁচ নম্বরে অবস্থান করে। সবচেয়ে স্বনামধন্য এই ইভেন্টটিতে কেটিএম সর্বমোট তিনটি জয়, ৮টি পোডিয়াম, ৩টি পোল পজিশন, ৪টি ফাস্টেস্ট ল্যাপস, ২৭  টি শীর্ষ ১০ ফিনিশিংয়ের গৌরব অর্জন করে। প্রতি রাউন্ডে কেটিএমএর গড় পয়েন্ট বৃদ্ধি পায় ১৮৮.৪ শতাংশ, যা এক বছরের ব্যবধানে ৯.২৬ থেকে ২৬.৭১ এ পৌঁছেছে।  

রেড বুল কেটিএম এর জন্য ২০২০ সালটি এখন পর্যন্ত সেরা বছর; কারণ জর্জ মার্টিন, টেটসুতা নাগাশিমা, আলবার্ট অ্যারেনা এর মতো বাইকাররা অস্ট্রিয়ায় অনুষ্ঠিত প্রতিযোগিতা থেকে সাফল্য নিয়ে আসে। মার্টিন ও নাগাশিমা যৌথভাবে তিনটি মোটোটু জিতেছেন, অন্যদিকে অ্যারেনাস কেটিএম আরসিফোর দিয়ে মোটোথ্রি প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। ২০১২ সাল স্তর শুরু হওয়া পর থেকে পর্তুগালের আলগার্ভে ইন্টারন্যাশনাল সার্কিটে বিজয়ের মাধ্যমে কেটিএমএর ঝুলিতে চার নম্বর শিরোপা যুক্ত হয় । 

গত বছর মোটোজিপি চ্যাম্পিয়নশিপে চারজন কেটিএম বাইকার শীর্ষ বিশের মধ্যে ছিলো। এর মধ্যে পল এসপারগারো সর্বোচ্চ ১৩৫ পয়েন্ট অর্জন করে। সুজুকি ও ইয়ামাহার পর দলগতভাবে ২২২ পয়েন্ট নিয়ে রেড বুল কেটিএম ফ্যাক্টরি রেসিং তৃতীয় অবস্থান অর্জন করে। ১৫২ পয়েন্ট নিয়ে সপ্তম অবস্থান অর্জন করে রেড বুল কেটিএম টেকথ্রি। 

কেটিএম এর বাইকগুলো নিয়ে রাস্তা মাতাতে অধীর আগ্রহে অপেক্ষা করছে দেশের বাইকপ্রেমীরা। তাদের অপেক্ষার অবসান ঘটাতে দেশের স্বনামধন্য মোটরসাইকেল প্রস্তুতকারী প্রতিষ্ঠান রানার অটোমোবাইলস দেশের বাজারে কেটিএম মোটরসাইকেল বাজারে উন্মোচনের ঘোষণা দিয়েছে। ক্রেতাদের সন্তোষজনক ও উন্নতমানের বিক্রয়োত্তর সেবা নিশ্চিত করতে রানারের রয়েছে শক্তিশালী ডিলারশিপ সিস্টেম। প্রতিষ্ঠানটির ডিস্ট্রিবিউশন ও সংযোজন কারখানায় রয়েছে দক্ষ কর্মী। কেটিএম বাইকের দুর্দান্ত অভিজ্ঞতা পাওয়া এখন দেশের মোটরসাইকেল প্রেমীদের জন্য সময়ের ব্যাপার মাত্র।