Opu Hasnat

আজ ১৯ মার্চ মঙ্গলবার ২০২৪,

সেরাম ইনস্টিটিউটে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ৫ আন্তর্জাতিক

সেরাম ইনস্টিটিউটে ভয়াবহ অগ্নিকাণ্ড, নিহত ৫

ভারতে করোনা ভাইরাসের টিকা উৎপাদানকারী অন্যতম প্রতিষ্ঠান সেরাম ইনস্টিটিউটের একটি স্থাপনায় ভয়াবহ অগ্নিকাণ্ডের ঘটনা ঘটেছে। এই অগ্নিকান্ডে ৫ জনের মৃত্যু হয়েছে।

বৃহস্পতিবার (২১ জানুয়ারি) এ তথ্য জানায় ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি।

বিকেল ৩টার দিকে সেরাম ইনস্টিউটের একটি নির্মাণাধীন ভবনে আগুন লাগার পর ফায়ার সার্ভিসের অন্তত ১৫টি ইঞ্জিন তিন ঘণ্টার চেষ্টায় তা নিয়ন্ত্রণে আনে।

সেরাম ইনস্টিটিউটের প্রধান নির্বাহী কর্মকর্তা আদর পুনাওয়ালা বলেন, আমরা একটু আগে অত্যন্ত দুঃখজনক খবর পেলাম। ঘটনাস্থল থেকে বেশ কয়েকজনের মরদেহ উদ্ধার করা হয়েছে। আমরা এ ঘটনায় অত্যন্ত মর্মাহত। নিহতদের পরিবারের প্রতি শোক ও সমবেদনা রইলো।

এর আগে এক টুইটে আদর পুনাওয়ালা বলেছিলেন, আগুন লাগার ঘটনায় কোনো প্রাণহানির ঘটনা ঘটেনি।

আনন্দবাজারের এক প্রতিবেদনে বলা হয়, করোনার টিকা কোভিশিল্ড তৈরির কারখানা সেরাম ইনস্টিটিউটে আগুন লেগেছে। বৃহস্পতিবার দুপুরে সেরাম ইনস্টিটিউটের ১ নম্বর টার্মিনালের গেটের লাগোয়া ভবনে আগুন লাগে। কালো ধোঁয়া ছড়িয়ে পড়ে এলাকায়। দ্রুত অগ্নিনির্বাপণ বাহিনী পৌঁছে যায় ঘটনাস্থলে। তবে এতে টিকা উৎপাদন ক্ষতিগ্রস্ত হয়নি। টিকার সংরক্ষণাগার সুরক্ষিত রয়েছে।

অক্সফোর্ড বিশ্ববিদ্যালয় ও ওষুধ প্রস্তুতকারী সংস্থা অ্যাস্ট্রাজেনেকার তত্ত্বাবধানে করোনার টিকা কোভিশিল্ড তৈরি করছে সেরাম। এই মুহূর্তে ভারতে এবং বিশ্বের বিভিন্ন দেশে বিপুল পরিমাণে কোভিশিল্ড টিকা সরবরাহের প্রক্রিয়া শুরু হয়েছে। এরই মধ্যে কোভিশিল্ড প্রস্তুতকারী সেরামের কারখানায় আগুন লাগায় আতঙ্ক বেড়েছিল। তবে টিকা তৈরির ইউনিট এই আগুনে ক্ষতিগ্রস্ত হয়নি বলে জানা গেছে।