Opu Hasnat

আজ ২১ জানুয়ারী বৃহস্পতিবার ২০২১,

খাগড়াছড়িতে ইটভাটায় সাড়ে তিন লাখ টকা জরিমানা! খাগড়াছড়ি

খাগড়াছড়িতে ইটভাটায় সাড়ে তিন লাখ টকা জরিমানা!

খাগড়াছড়ি পার্বত্য জেলার মাটিরাঙ্গা ও সদর উপজেলায় ইটভাটায় পৃথকভাবে ভ্রাম্যমান আদালতের অভিযান করে ১ লাখ টাকা জরিমানা এবং আরেক ইটভাটার মালিককে আড়াই লাখ টাকা জরিমানা করা হয়েছে। জেলার মাটিরাঙ্গায় দুই ইটভাটাকে আইন অমান্য করার দায়ে ১ লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট।

বুধবার (১৩ জানুয়ারি) দুপুরে মাটিরাঙ্গার নতুন পাড়ায় থ্রি আর ব্রিক ফিল্ড ও ত্রিফল থ্রি ইটভাটায় পৃথকভাবে ভ্রাম্যমান অভিযান পরিচালনা করেন মাটিরাঙ্গা উপজেলা নির্বাহী অফিসার ও নির্বাহী ম্যাজিস্ট্রেট তৃলা দেব ও মাটিরাঙ্গা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ফারজানা আক্তার ববি।

মাটিরাঙ্গা উপজেলা সহকারি কমিশনার (ভূমি) ও নির্বাহী ম্যাজিস্ট্রেট ফারজানা আক্তার ববি বলেন, ইট প্রস্তুুত ও ভাটা স্থাপন নিয়ন্ত্রণ আইন ২০১৩ অমান্য করে ইটভাটায় ফসলি জমির মাটি ব্যবহার করা অবৈধ ভাবে বনের কাঠ পোড়ানোসহ লাইসেন্স না থাকার দায়ে দুই ইটভাটার মালিককে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে।

এদিকে খাগড়াছড়ির সদর উপজেলার ঠাকুরছড়া এলাকায় কৃষি জমির মাটি কাটার দায়ে ইটভাটার মালিককে আড়াই লাখ টাকা জরিমানা করেছেন ভ্রাম্যমাণ আদালত। গত শনিবার দুপুরে জেলা প্রশাসনের নির্বাহী ম্যাজিস্ট্রেট সাজ্জাদ হোসেন বিশিষ্ট ব্যবসায়ী ইটভাটার মালিক মো: সেলিমকে এই জরিমানা করেন।

খাগড়াছড়ি জেলা প্রশাসনের কার্যালয়ের তথ্যমতে, আইন অনুসারে কৃষি জমির উপরিভাগের মাটি কেটে ইটভাটায় ব্যবহারে নিষেধ। খাগড়াছড়ি সদরের ইটভাটার মালিক মো: সেলিম সেই আইন লঙ্ঘন করে মাটি কেটে ভাটায় নিচ্ছেলেন। ভ্রাম্যমাণ আদালত তাকে আড়াই লাখ টাকা জরিমানা করেন এবং ভবিষ্যতে এমন কাজ না করতে সতর্ক করা হয়।

খাগড়াছড়ি জেলার ৯টি উপজেলাতে অবৈধভাবে ৪২টি ইটভাটা চলছে। যেগুলোতে কৃষি জমি ও পাহাড় কেটে সেই মাটি দিয়ে তৈরি ইট কাঠ দিয়ে পোড়ানো হচ্ছে।