Opu Hasnat

আজ ২১ জানুয়ারী বৃহস্পতিবার ২০২১,

৪ মেয়র প্রার্থীসহ ৪৪জন লড়বেন পৌরসভা নির্বাচনে

খাগড়াছড়িতে পৌর নির্বাচন উপলক্ষে যান চলাচলে বিধিনিষেধ খাগড়াছড়ি

খাগড়াছড়িতে পৌর নির্বাচন উপলক্ষে যান চলাচলে বিধিনিষেধ

খাগড়াছড়ি পার্বত্য জেলার পৌর নির্বাচন উপলক্ষে যান চলাচলে বিধিনিষেধ আরোপ করেছেন স্থানীয় প্রশাসন। আগামী ১৬ জানুয়ারি খাগড়াছড়ি পৌরসভা নির্বাচন। নির্বাচনকে সামনে রেখে যান চলাচলে বিধিনিষেধ জারি করেছে জেলা প্রশাসন।

খাগড়াছড়ি জেলা প্রশাসক প্রতাপ চন্দ্র বিশ্বাস স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, পৌরসভা সাধারণ নির্বাচন উপলক্ষে ভোট গ্রহণের নির্ধারিত দিনের পূর্ববর্তী মধ্যরাত অর্থ্যাৎ ১৫ জানুয়ারি রাত ১২টা থেকে ১৬ জানুয়ারি রাত ১২টা পর্যন্ত ট্রাক ও পিকআপ ভ্যান চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হলো। এছাড়া ১৪ই জানুয়ারি রাত ১২টা থেকে ১৭ই জানুয়ারি সকাল ৬টা পর্যন্ত মোটর সাইকেল চলাচলে নিষেধাজ্ঞা জারি করা হলো।

তবে রিটার্নিং অফিসার কর্তৃক অনুমোদিত এজেন্ট এবং দেশি-বিদেশি পর্যবেক্ষকদের জন্য শিথিলযোগ্য। এছাড়া সাংবাদিক, নির্বাচন কাজে নিয়োজিত কর্মকর্তা-কর্মচারী, আইন-শৃঙ্খলা বাহিনী, অ্যাম্বুলেন্স, ফায়ার সার্ভিস, বিদ্যুৎ, গ্যাসসহ ইত্যাদি কার্যক্রমে ব্যবহৃত যানবাহন চলাচলের ক্ষেত্রে নিষেধাজ্ঞা প্রযোজ্য হবে না। 

খাগড়াছড়ি জেলা নির্বাচন কমিশনার ও রিটার্নিং অফিসার রাজু আহমেদ জানান মেয়র পদে আওয়ামীগ প্রার্থী নির্মলেন্দু চৌধুরী, বিএনপির প্রার্থী ইব্রাহিম খলিল, জাতীয় পার্টির প্রার্থী ফিরোজুল আলম এবং আওয়ালীগের বিদ্রোহ স্বতন্ত্র প্রর্থী বর্তমান মেয়র মো: রফিকুল আলম।

আগামী ১৬ জানুয়ারি দ্বিতীয় ধাপে খাগড়াছড়ি পৌর নির্বাচন অনুষ্ঠিত হবে। এতে মেয়র পদে চারজন, সংরক্ষিত ১০ এবং ৪৪জন সাধারণ ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী প্রতিদ্বন্দ্বিতা করছেন। ৪মেয়র প্রার্থীসহ ৪৪জন প্রার্থী লড়বেন খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনে। গত ২৯শে ডিসেম্বর মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন বিকেল ৫টা পর্যন্ত দুই ওয়ার্ডের ৪কাউন্সিলর প্রার্থী নির্বাচন থেকে সরে দাঁড়ালে প্রার্থীর সংখ্যা দাঁড়ায় ৪৪। প্রার্থীতা প্রত্যাহার করেছেন ৫নং ওয়ার্ডের প্রার্থী চন্দ্র শেখর ত্রিপুরা, ৮নং ওয়ার্ডের প্রার্থী নুরুল আলম, আবু ইউছুফ ও জয়নাল আবেদীন।

তিনটি সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর পদের জন্য ১নং (১, ২,৩) ওয়ার্ডে প্রতিদ্বন্ধিতা করছেন ৪নারী প্রার্থী। তাদের মধ্যে বর্তমান সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর সালেহা রহমান, আয়েশা আক্তার লাকী, অন্তরা খীসা ও সালমা আহমেদ মৌ, ২নং সংরক্ষিত ওয়ার্ড (৪,৫,৬) হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন ২জন। বর্তমান সংরক্ষিত ওয়ার্ড কাউন্সিলর সাহেদা আক্তারের সাথে প্রতিদ্বন্ধিতা করবেন শর্বরী রানী দে এবং ৩নং সংরক্ষিত আসন(৭,৮,৯) হতে প্রতিদ্ব›িদ্বতা করছেন খালেদা বেগম, আনুচিং মারমা, আয়েশা আক্তার ও উক্রইঞো মারমা নামের ৪নতুন প্রার্থী।

সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ১নং ওয়ার্ডে প্রার্থী হয়েছে বর্তমান কাউন্সিলর অতীশ চাকমা বিনা প্রতিদ্বন্দ্বিতায় নির্বাচিত। তার কোন প্রতিদ্বন্দ্বি নেই। সাধারণ ওয়ার্ড কাউন্সিলর পদে ২নং ওয়ার্ডে সর্বাধিক ৬জন প্রার্থী হয়েছে। তারা হচ্ছেন বর্তমান কাউন্সিলর মাসুম রানা, মো: মাইনুদ্দিন, মেহেদী হাসান হেলাল, ফারুক আহম্মেদ, মানিক পাটোয়ারী, আবু তাহের, ৩নং ওয়ার্ড হতে প্রতিদ্বন্ধিতা করবেন বর্তমান কাউন্সিলর মো, শাহ আলম, দিদারুল আলম, রাশেদ উদ্দিন শাহীন, আবদুল মোতালেব, ৪নং ওয়ার্ড হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন বাচ্চু মনি চাকমা, ফারুক ভুইয়া, বর্তমান কাউন্সিলর জাফর আহমেদ. শহিদুল ইসলাম, নজরুল ইসলাম, খলিলুর রহমান পাঠান, ৫নং ওয়ার্ড হতে প্রতিদ্বন্দ্বিতা করবেন জুবায়ের ইসলাম, লোকমান মিয়া কামাল, আবদুল জলিল ও আবদুল মজিদ, ৬নং ওয়ার্ড হতে প্রতিদ্বন্দ্বিতা করছেন শরিফ ভুইয়া, বর্তমান কাউন্সিলর আনোয়ার হোসেন, ইসলাম উদ্দিন, ফরিদ উদ্দিন, রেজাউল করিম, মো: কুদ্দুছ, হাজেরা বেগম, মো: মহি উদ্দিন, ৭নং ওয়ার্ড হতে ইন্দু বিকাশ কারবারী ও বর্তমান কাউন্সিলর মংরে মারমা, ৮নং ওয়ার্ড হতে বর্তমান কাউন্সিলর পরিমল দেবনাথ, নুর হোসেন ও এটিএম রাশেদ উদ্দিন এবং ৯নং ওয়ার্ডে বর্তমান কাউন্সিলর মাসুদুল হক, নুর মোহাম্মদ, রিটন তালুকদার, সজল দাশ, উজ্জল মারমা, মংক্যচিং মারমা প্রতিদ্বন্দ্বিতা করছেন।

নির্বাচন সুষ্ঠু, সুন্দর ও নিরপেক্ষ করতে তিনি সকলের সহযোগিতা কামনা করেন। গত ৩০শে ডিসেম্বর প্রার্থীদের মাঝে প্রতিক বরাদ্ধ হবার পরে প্রার্থীরা প্রচার-প্রচারণায় নেমেছেন বলে জানান রিটানিং অফিসার রাজু আহমেদ। 

এদিকে, বর্তমান পৌর মেয়র ও জেলা আওয়ামীলীগের সদস্য রফিকুল আলম নৌকা প্রতীকের প্রত্যাশি থাকলেও শেষ পর্যন্ত দলীয় সমর্থন না পেয়ে স্বতন্ত্র প্রার্থী হয়ে আওয়ামীলীগ প্রার্থী নির্মলেন্দু চৌধুরীর সাথে প্রতিদ্বন্দ্বিতা করছেন বিধায় খাগড়াছড়ি পৌর নির্বাচন টক অব দি টাউনে পরিনত হয়েছে। নির্বাচনে ইভিএম পদ্ধতিতে ৩৭হাজার ৮৭জন ভোটার ভোট প্রদান করবেন।

অপরদিকে খাগড়াছড়িতে আগামী ১৬ই জানুয়ারী পৌরসভা নির্বাচনে মেয়র, সংরক্ষিত কাউন্সিলর, ও সাধারণ কাউন্সিলর প্রার্থীদের প্রতীক বরাদ্দ জেলা নির্বাচন কমিশনের। ৩০শে ডিসেম্বর বুধবার ৬,০০ ঘটিকায় জেলা নির্বাচন কমিশনের দেওয়া তথ্য মতে। খাগড়াছড়ি পৌরসভা নির্বাচনে ৩০শে ডিসেম্বর প্রার্থীদের প্রতীক বরাদ্দ সম্পন্ন হয়েছিল। এর আগে গত ২৪/১২/২০২০ইং তারিখে মনোনয়নপত্র দাখিল, ২৭/১২/২০২০ইং তারিখে মনোনয়নপত্র বাছাই সম্পন্ন হয়েছে, আর প্রত্যাহার ২৯/১২/২০২০ইং তারিখ।

খাগড়াছড়ি জেলা নির্বাচন কমিশন রাজু আহাম্মেদ বলেন, আগামী ১৬ই জানুয়ারী পৌরসভা নির্বাচন ২০২১ইং, ২৯শে ডিসেম্বর শেষ দিন পর্যন্ত মোট চার জনের মনোনয়নপত্র প্রত্যাহারের আবেদন আমরা পেয়েছিল তার মধ্য ৫নং ওয়ার্ডের একজন আর ৮নং ওয়ার্ডের তিন জন সর্বমোট চারজন। মনোনয়নপত্র প্রত্যাহার করেন ৫নং পৌর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর পদ প্রার্থী চন্দ্র শেখর ত্রিপুরা, ৮নং পৌর ওয়ার্ডের সাধারণ কাউন্সিলর প্রার্থী ভোট তিন জন মনোনয়ন পত্র প্রত্যাহার করেছেন। ১/ মোঃ ইউসুফ মিয়া, ২/ জয়নাল আবেদীন, ৩/ নুরুল আলম। খাগড়াছড়িতে আগামী ১৬ই জানুয়ারী পৌরসভা নির্বাচন ২০২১ ইং, ৩০শে ডিসেম্বর প্রার্থীদের মধ্যে প্রতীক বরাদ্দ সহ নির্বাচনের প্রচার ও প্রচারণা আচরণ বিধি মেনে চলতে নির্দেশনা দেয়া হয়েছিল। দুপুর ২টা থেকে রাত ৮টা পর্যন্ত প্রচার মাইক চলবে বলে জানানো হয়।

অপরদিকে খাগড়াছড়ি ১নং পৌর ওয়ার্ডের সাবেক কাউন্সিলর এবারের ১৬ই জানুয়ারী ২০২১ইং পৌরসভা নির্বাচনে, ১নং পৌর ওয়ার্ডের সাবেক ও চলমান সাধারণ কাউন্সিলর অতীশ চাকমার কোন প্রতিদ্বন্দ্বিতা না থাকায় বিনাপ্রতিদ্বন্দ্বিতায় বেসরকারি ভাবে নির্বাচিত হয়েছে। উক্ত ১নং ওয়ার্ডে অতীশ চাকমা বেসরকারী ভাবে নির্বাচিত হয়েছেন বলে জানিয়েছেন জেলা নির্বাচন কর্মকর্তা।