Opu Hasnat

আজ ২৭ সেপ্টেম্বর সোমবার ২০২১,

খাগড়াছড়িতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন খাগড়াছড়ি

খাগড়াছড়িতে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন

খাগড়াছড়ি পার্বত্য জেলাতে নানা আয়োজনে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস পালন করা হয়েছে। এ উপলক্ষে রোববার (১০ জানুয়ারি) সকালে শহরের নারিকেল বাগান সড়কস্থ জেলা আওয়ামী লীগের কার্যালয়ের সামনে জাতীয় ও দলীয় পতাকা উত্তোলন করা হয়। এ সময় পার্বত্য চট্টগ্রাম সংরক্ষিত আসনের নারী সাংসদ বাসন্তি চাকমা, জেলা আ’লীগের সিনিয়র সহ-সভাপতি রণ বিক্রম ত্রিপুরা, সাধারণ সম্পাদক নির্মলেন্দু চৌধুরী, পার্বত্য জেলা পরিষদের চেয়ারম্যান মংসুপ্রু চৌধুরী অপু ও জেলা পরিষদ সদস্য পার্থ ত্রিপুরা জুয়েলসহ অন্যান্য নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। পরে জেলা আ’লীগ ও সকল সহযোগী সংগঠনের উদ্যোগে বর্ণাঢ্য র‌্যালি বের করা হয়। এতে বিভিন্ন ইউনিটের নেতাকর্মীরা অংশ নেন। র‌্যালিটি শাপলা চত্ত্বর হয়ে প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ করে পৌর টাউন হল হল প্রাঙ্গণে গিয়ে শেষ হয়। সেখানে বঙ্গববন্ধুর ভাস্কর্যে পুষ্পমাল্য অর্পনের মধ্য দিয়ে শ্রদ্ধা জানান নেতৃবৃন্দ। জাতির জনকের স্মরণে এক মিনিটি নীরবতা পালন শেষে পুনরায় দলীয় কার্যালয়ে ফিরে আসেন নেতাকর্মীরা।

এদিকে জাতির জনকের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে খাগড়াছড়ি সেনা রিজিয়নের অধীন সকল জোনের উদ্যোগে একযোগে শীতবস্ত্র ও কম্বল বিতরণ এবং ফ্রি মেডিকেল ক্যাম্পেইনের আয়োজন করা হয়েছে। রোববার (১০ জানুয়ারি) সকালে খাগড়াছড়ি জেলা সদরের পেরাছড়া হাইস্কুল মাঠে সদর জোন আয়োজিত এই কর্মসূচিতে বিপুল সংখ্যক নারী-পুরুষের উপস্থিতি ছিল চোখে পড়ার মতো। স্কুল মাঠের উত্তর পাশের গুছিয়ে রাখা শীতবস্ত্র’র সম্ভার থেকে যে যার পছন্দমতো শীতবস্ত্র সংগ্রহ করে নিজেদের প্রয়োজন অনুযায়ী চিকিৎসা সেবাও গ্রহণ করেন পাহাড়ি জনগণ।

খাগড়াছড়ি রিজিয়নের রিজিয়ন কমান্ডার ব্রিগেডিয়ার জেনারেল মোহাম্মদ আলী রেজা পিএসসি এবং সদর জোন কমান্ডার লে: কর্নেল জাহিদুল ইসলাম পিএসসি, সংক্ষিপ্ত আনুষ্ঠানিকতার মাধ্যমে কর্মসূচির উদ্বোধন করেন। কর্মসূচি চলাকালীন সকলে করোনা স্বাস্থ্যবিধি মেনে অত্যন্ত সুশৃঙ্খলভাবে এলাকার মোট ১’শ ৪০জন দরিদ্র ও দুস্থ মানুষের মাঝে শীতবস্ত্র ও কম্বল তুলে দেয়া হয়। এছাড়া প্রায় ২’শ ৫০সাধারণ মানুষকে চিকিৎসা সহায়তা দেওয়া হয়। এসময় খাগড়াছড়ি রিজিয়নের জি-এসও (টু-আই) মেজর মো: সালাউদ্দিন, সদর জোনের এ্যাডজুটেন্ট ক্যাপ্টেন শাফিন, পেরাছড়া ইউপি চেয়ারম্যান তপন বিকাশ ত্রিপুরা, পেরাছড়া হাইস্কুলের প্রধান শিক্ষক বিম্বিসার খীসা এবং স্থানীয় ইউপি সদস্য কান্তি চাকমা উপস্থিত ছিলেন। কর্মসূচির সুবিধাভোগী এবং সাধারণ মানুষরা খাগড়াছড়ি রিজিয়নের এমন মানবিক উদ্যোগে সন্তোষ প্রকাশ করেন।

অন্যদিকে, গুইমারা রিজিয়নের আওতাধীন লক্ষ্মীছড়ি জোন থেকে ৩শতাধিক গরীব দুস্থ মানুষকে চিকিৎসা সেবা ও বিনামূল্যে ঔষধ বিতরণ করা হয়েছে। এ সময় লক্ষ্মীছড়ি জোনের অধিনায়ক লে. কর্নেল মো. জাহাঙ্গীর আলম উপস্থিত ছিলেন।

মহালছড়ি উপজেলা : খাগড়াছড়ি জেলার মহালছড়ি উপজেলায় আর্মি জোন কর্তৃক শীতার্ত পরিবারের মাঝে শীত বস্ত্র বিতরণ করে। রোববার (১০ জানুয়ারি) মুজিববর্ষে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস এবং শান্তি সম্প্রীতি ও উন্নয়নের ধারা বজায় রাখার লক্ষে কর্মহীন ও দরিদ্র মানুষের সাহাযার্থে এগিয়ে এসেছে বাংলাদেশ সেনাবাহিনী। এরই ধারাবাহিকতায় মহালছড়ি জোনের আওতাধীন দূর্গম পাহাড়ি মগপাড়া এলাকায় বসবাসরত একশত দুস্থ পরিবারের মাঝে শীতবস্ত্র বিতরণ করেছে মহালছড়ি জোন। দুর্গম পাহাড়ি অঞ্চলে শীতবস্ত্র বিতরণ কষ্টসাধ্য ও কঠিন কাজটি অত্যন্ত সুন্দরভাবে সম্পন্ন করেছে মহালছড়ি জোনের সেনাসদস্যরা। উক্ত এলাকার কর্মহীন ও দুস্থ মানুষেরা তাদের এই দুর্দিনে প্রয়োাজনীয় শীতবস্ত্র পেয়ে অত্যন্ত খুশি এবং সেনাবাহিনীর এই কার্যক্রমে তারা অনেক উপকৃত হয়েছেন বলে জানান। মহালছড়ি জোনের পক্ষ থেকে জানানো হয়, এ ধরনের মহতি কাজ এ শীত মৌসুমে অবাহত থাকবে।

দীঘিনালা উপজেলা : জন্মশতবার্ষিকী ও জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষে দীঘিনালা জোনের উদ্যোগে শীতবস্ত্র ও ত্রাণ বিতরণ করা হয়েছে। রোববার (১০ জানুয়ারি) সকালে দীঘিনালা উপজেলার মধ্য বানছড়া গ্রামে ত্রাণ ও শীতবস্ত্র বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন দীঘিনালা জোনের জোনাল স্টাফ অফিসার মেজর মোহাম্মদ সাকিব হোসেন। উপস্থিত ছিলেন দীঘিনালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রজ্ঞান জ্যোতি চাকমা। এসময় ১শত ৫০জনের মাঝে কম্বলসহ ৫০জনের মাঝে চাউল-১ কেজি, ডাল-১ কেজি, চিনি-১ কেজি, লবণ-১ কেজি, তৈল-১ লিটার, সুজি-৫০০ গ্রাম এবং  লাইফবয় সাবান-২টি বিতরণ করা হয়। এসময় কম্বল হাতে পেয়ে চিন্তাদেবী চাকমা(৫৫) জানান, শীতবস্ত্র হিসেবে কম্বল পেয়ে খুব ভালো লাগছে।

দীঘিনালা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান প্রজ্ঞান জ্যোতি চাকমা জানান, আমার ইউনিয়নে গরীব দুঃস্থ অসহায় লোকজনের মাঝে বিনামূল্যে ত্রাণ এবং শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। এতে আমার ইউনিয়নের লোকজন খুব খুশি।

দীঘিনালা জোনের জোনাল স্টাফ অফিসার মেজর মোহাম্মদ সাকিব হোসেন জানান, ২৪পদাতিক ডিভিশনের জিওসি ও এরিয়া কমান্ডার মহোদয়ের নির্দেশনায় খাগড়াছড়ি রিজিয়ন(২০৩ পদাতিক ব্রিগেড) এর সহযোগিতায় দীঘিনালা জোন(৩২ ইস্ট বেঙ্গল) এর সার্বিক ব্যবস্থাপনায় মুজিববর্ষে বঙ্গবন্ধুর স্বদেশ প্রত্যাবর্তন দিবস উপলক্ষ্যে দীঘিনালা উপজেলাধীন ৪নং দীঘিনালা ইউনিয়ন পরিষদের মধ্য বানছড়া নামক গ্রামে গরীব ও অসহায় জনসাধারণ প্রায় দুইশত পরিবারের মাঝে শীতবস্ত্র(কম্বল) ও ত্রাণ সামগ্রী বিতরণ করা হয়। এছাড়াও ক্যাডেট কলেজের সমন্বয়ক দলের কিছু কম্বলও সেনাবাহিনীর মাধ্যমে বিতরণ করা হয়।

এই বিভাগের অন্যান্য খবর