Opu Hasnat

আজ ১৯ এপ্রিল শুক্রবার ২০২৪,

অবশেষে পরাজয় মেনে নিলেন ডোনাল্ড ট্রাম্প আন্তর্জাতিক

অবশেষে পরাজয় মেনে নিলেন ডোনাল্ড ট্রাম্প

অবশেষে পরাজয় মেনে নিয়েছেন ডোনাল্ড ট্রাম্প। তিনি ‘শান্তিপূর্ণভাবে ক্ষমতা’ হস্তান্তরের কথাও জানিয়েছেন।

বৃহস্পতিবার (৭ জানুয়ারি) কংগ্রেসে জো বাইডেনের বিজয় ঘোষণার পর নিজের পরাজয় মেনে নিলেন ট্রাম্প। এ খবর দিয়েছে মার্কিন সংবাদমাধ্যম (সিএনএন)।
 
কংগ্রেসের স্বীকৃতির পর দেওয়া বিবৃতিতে ট্রাম্প নিয়মানুসারে ক্ষমতা হস্তান্তরের প্রতিশ্রুতির পাশাপাশি অবসর জীবনযাপন না করে সামনের দিনগুলোতে রাজনীতিতে সক্রিয় থাকারও ইঙ্গিত দিয়েছেন বলে বিবিসির এক প্রতিবেদনে জানানো হয়েছে।

৭৪ বছর বয়সী এ প্রেসিডেন্ট ২০২৪ সালের প্রেসিডেন্ট নির্বাচনে লড়তে পারেন বলে অনেকের অনুমান।

ট্রাম্প তার বিবৃতিতে নির্বাচনে কারচুপি সংক্রান্ত তার আগের অভিযোগগুলোও পুনর্ব্যক্ত করে বলেন, যদিও আমি নির্বাচনের ফলের সঙ্গে একমত নই, তবুও ২০ জানুয়ারি নিয়ম অনুযায়ীই ক্ষমতা হস্তান্তর হবে।

ট্রাম্প বলেন, আমি সবসময়ই বলে আসছি কেবল বৈধ ভোট গণনা করার এ লড়াই আমরা অব্যাহত রাখবো। যদিও এখানেই প্রেসিডেন্টদের ইতিহাসের সবচেয়ে সেরা প্রথম মেয়াদের শেষ হচ্ছে, আদতে এটা হচ্ছে মেইক আমেরিকা গ্রেট অ্যাগেইন লড়াইয়ের কেবল শুরু।

এর আগে বুধবার কংগ্রেসের যৌথ অধিবেশনে বাইডেন ও কমলা হ্যারিসকে যুক্তরাষ্ট্রের পরবর্তী প্রেসিডেন্ট ও ভাইস প্রেসিডেন্ট হিসেবে সরকারিভাবে স্বীকৃতি দেওয়া হয় বলে জানিয়েছে বিবিসি।

পেনসিলভেইনিয়া ও আরিজোনা রাজ্যের ভোট নিয়ে কয়েক রিপাবলিকানের তোলা আপত্তি কংগ্রেসের উভয় কক্ষ সেনেট ও প্রতিনিধি পরিষদে প্রত্যাখ্যাত হওয়ার পর ইলেকটোরাল ভোটের ফলাফল অনুমোদন করা হয়।

কংগ্রেস রাজ্যগুলোর ফলাফলের ইলেকটোরাল কলেজ টালি নিশ্চিত করেছে আর তাতে ৩ নভেম্বরের প্রতিদ্বন্দ্বিতায় ক্ষমতাসীন ডোনাল্ড ট্রাম্পের বিরুদ্ধে বাইডেন জয়ী হয়েছেন, এমনটি দেখা গেছে বলে ঘোষণা করেন কংগ্রেসের যৌথ অধিবেশনে সভাপতিত্ব করা যুক্তরাষ্ট্রের বর্তমান ভাইস প্রেসিডেন্ট মাইক পেন্স।

ইলেকটোরাল কলেজে বাইডেন ৩০৬ ও ট্রাম্প ২৩২ ভোট পেয়েছেন বলে অধিবেশন স্বীকৃতি দেয়।