Opu Hasnat

আজ ২০ এপ্রিল শনিবার ২০২৪,

প্রয়াত চৌধুরী কামাল ইবনে ইউসুফের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল ফরিদপুর

প্রয়াত চৌধুরী কামাল ইবনে ইউসুফের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল

হাজারো মানুষের অংশগ্রহণের মধ্য দিয়ে বিএনপির সাবেক ভাইস চেয়ারম্যান, সাবেক মন্ত্রী সদ্য প্রয়াত চৌধুরী কামাল ইবনে ইউসুফের স্মরণে আলোচনা সভা ও দোয়া মাহফিল অনুষ্ঠিত হয়েছে। 

শুক্রবার বিকেল ৩টায় শহর বিএনপির আয়োজনে স্থানীয় ময়েজউদ্দিন উচ্চ বিদ্যালয় মাঠে প্রথমে আলোচনা সভা শুরু হয়। শহর বিএনপির সভাপতি রেজাইল ইসলামের সভাপতিত্বে এসময় বক্তব্য রাখেন চৌধুরী কামাল ইবনে ইউসুফের স্ত্রী শায়লা ইসলাম চৌধুরী, তার মেয়ে বাংলাদেশ মহিলা দলের যুগ্ম সাধারন সম্পাদক নায়াব ইউসুফ, বিএনপির চেয়ারপার্সনের উপদেষ্টা জহিরুল ইসলাম শাহজাদা মিয়া, বিএনপির ঢাকা বিভাগীয় সহ-সাংগঠনিক সম্পাদক শহিদুল ইসলাম বাবুল, যুবদলের কেন্দ্রীয় নির্বাহী কমিটির অন্যতম সহ-সভাপতি মাহবুবুল হাসান পিংকু, বিএনপির কেন্দ্রীয় নির্বাহী কমিটির সদস্য সৈয়দ মোদাররেস আলী ঈসা, অধ্যাপক এবিএম সাত্তার, জামায়াতের শুরা সদস্য শামসুল ইসলাম বরাকী প্রমূখ।

এসময় বক্তরা বলেন, চৌধুরী কামাল ইবনে ইউসুফ সহজ-সরল জীবন যাপন করতেন। তারা আরও বলেন, শহীদ জিয়ার আদর্শে অনুপ্রাণিত হয়ে তিনি এ জনপদের সকল উন্নয়নের ভূমিকা রেখেছেন। পরে দোয়া ও মোনাজাত অনুষ্ঠানে তার রুহের মাগফেরাত কামনা করা হয়।

উল্লেখ্য, গত ৮ অক্টোবর ঢাকার এভার কেয়ার হাসপাতালে করোনয় আক্রান্ত হয়ে চিকিৎসাধীন অবস্থায় মৃত্যুবরণ করেন চৌধুরী কামাল ইবনে ইউসুফ। এর আগে গত ১৯ নভেম্বর নিউমিয়াজনিত সমস্যায় আক্রান্ত হয়ে ঢাকার হাসপাতালে ভর্তি করা হয়। নমুনা পরীক্ষায় তাঁর করোনা সনাক্ত হয়। এরপর এক সপ্তাহ যাবত সিসিইউতে লাইফ সাপোর্ট থাকার পর তিনি মৃত্যুবরণ করেন। মৃত্যুকালে তিনি স্ত্রী ও তিন মেয়েসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন। তাঁর মৃত্যুর খবরে ফরিদপুরে শোকের ছায়া নেমে আসে।

চৌধুরী কামাল ইবনে ইউসুফ ফরিদপুর-৩ (সদর) আসন থেকে পাঁচ দফা সাংসদ নির্বাচিত হয়েছিলেন। বিএনপি যে কয়বার সরকার গঠন করেছেন ততবারই তিনি মন্ত্রী হিসেবে দায়িত্ব পালন করেছেন। ১৯৪০ সালের ২৩ মে তিনি ফরিদপুর জেলার সম্ভ্রান্ত বাঙালি জমিদার পরিবারে জন্মগ্রহণ করেন। তাঁর পূবপুরুষ ফরিদপুরের জনমানুষের রাজনীতির সাথে জড়িত হয়ে জনসেবার উজ্জল দৃষ্টান্ত রেখে গেছেন। পূর্বপুরুষের ঐতিহ্যকে ধারণ করে চৌধুরী কামাল ইবনে ইউসুফও একজন পরিচ্ছন্ন রাজনীতিবীদ হিসেবে আমৃত্যু মানুষের পাশে থেকেছেন। তাঁর বিদায় আলোচনা সভা ও দোয়া মাহফিলে হাজারো মানুষ ছুটে আসেন।