Opu Hasnat

আজ ২৯ মার্চ শুক্রবার ২০২৪,

মাগুরায় মোবাইল কোর্ট অবৈধ ব্যাটারীর কারখানা সিলগালা মাগুরা

মাগুরায় মোবাইল কোর্ট অবৈধ ব্যাটারীর কারখানা সিলগালা

মাগুরা সদর উপজেলার বারাসিয়া গ্রামের উত্তরপাড়া মাঠে অবৈধ ব্যাটারী কারখানা থেকে বিষাক্ত সিসা বাতাসের সাথে মিশে এলাকার কৃষকের ২৫ গরু মারা গেছে । আরো অসুস্থ হয়েছে প্রায় ১৫-১৮টি গরু । এ ঘটনায় বুধবার দুপুরে মাগুরা সদর উপজেলার নির্বাহী অফিসারের নেতৃত্বে ভ্রাম্যমান আদালত ঘটনাস্থল পরিদর্শন করে অবৈধ ভাবে গড়ে ওঠা মেসার্স ফাইভ স্টার ব্যাটারি হাউজকে সিলগালা করে দিয়েছে ।

এ সময় ঐ কারখানার মালিক না থাকায় আটক হয়েছে ১০ জন শ্রমিক । আটক ১০জন শ্রমিক দরিদ্র থাকায় ভ্রাম্যমান আদালত তাদের তিনদিনের জেল দিয়েছে । আটককৃতদের সবার বাড়ি গাইবান্ধা জেলায় । পাশাপাশি ব্যাটারি কারখানার পাশে অবৈধভাবে গড়ে উঠা এসএইচবি ইটভাটাকে ১ লাখ টাকা জরিমানা করেছে আদালত। 

ভ্রাম্যমান আদালতের নির্বাহী ম্যাজিস্ট্রেট ও সদর উপজেলা নির্বাহী কর্মকর্তা আবু সুফিয়ান জানান, গোপন সংবাদের ভিত্তিতে বারাসিয়া উত্তরপাড়া মাঠে অবৈধ ব্যাটারি কারখানায় অভিযান চালান হয় । এ সময় কারখানার মালিক উপস্থিত না থাকায় এখান থেকে ব্যাটারি থেকে সিসা তৈরির সরঞ্জার, কিছু দেশীয় অস্ত্র ও ২৭২ পিচ সিসার মন্ড উদ্ধার করা হয় । তারা কারখানাটি সিলগালা করে দেয় । এ সময় কারখানায় কর্মরত ১০ জন শ্রমিককে আটক করা হয়েছে । তাদের স্বল্প মেয়াদে ৩দিনের জেল দেয়া হয়েছে । পাশাপাশি কারখানা সংলগ্ন একটি ইটভাটাকে এলাকার পরিবেশ দূষিত হওয়ার কারণে ১ লাখ টাকা জরিমানা করা হয়েছে ।